• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বিশ্বে মানুষের বাসযোগ্য শ্রেষ্ঠ শহরের তালিকায় আবারও ভিয়েনা প্রথম

Kabir Ahmed diplomatics correspondent International desk
আপডেট : শুক্রবার, ২৮ জুন, ২০২৪

বিশ্বে মানুষের বাসযোগ্য শ্রেষ্ঠ শহরের তালিকায় আবারও ভিয়েনা প্রথম।এবছরও বিশ্বের ১৭৩টি শহরের মধ্যে মানুষের বাসযোগ্য শ্রেষ্ঠ শহরের ধারাবাহিক মর্যাদা পেল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা।বৃহস্পতিবার (২৭ জুন) ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪ অনুযায়ী, ১৭৩টি শহরের মধ্যে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা প্রথম স্থান অধিকার করেছে। দ্বিতীয় স্থান অর্জন করেছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। আর তৃতীয় স্থানে রয়েছেসুইজার ল্যান্ডের শহর জুরিখ।

তারপর প্রথম দশের মধ্যে রয়েছে যথাক্রমে চতুর্থ অস্ট্রেলিয়ার মেলবোর্ন,পঞ্চম কানাডার ক্যালগেরি,ষষ্ঠ সুইজারল্যান্ডের জেনেভা নগরী,সপ্তম অস্ট্রেলিয়ার সিডনি,অষ্টম কানাডার ভ্যানকুভার, নবম জাপানের ওসাকা এবং দশম স্থান পেয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর। এবছর ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪ অনুযায়ী, ১৭৩টি শহরের মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৬৮তম। গত বছর ১৬৬তম স্থানে থাকা ঢাকার অবস্থান এবছর আরও দুই ধাপ পিছিয়েছে। এ বছর পাকিস্তানের প্রধান শহর করাচীর ঠিক ওপরে স্থান পেয়েছে ঢাকা।

তালিকায় সবার শেষে আছে সিরিয়ার রাজধানী দামেস্ক। নিচ থেকে শীর্ষ পাঁচে থাকা অন্য শহরগুলো হলো ত্রিপলি, আলজিয়ার্স, লাগোস ও করাচী।বাসযোগ্যতার তালিকা তৈরির সময় পাঁচটি মাপকাঠিকে বিবেচনায় নেওয়া হয়েছে। এর মধ্যে আছে স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ শিক্ষা ও অবকাঠামো।

ইকোনমিস্টের প্রতিবেদনে বলা হয়, ১৭৩টি শহরের গড় স্কোর ছিল ১০০ এর মধ্যে ৭৬ দশমিক ১, যা গত বছরের তুলনায় সামান্য বেড়েছে। তবে, ভূরাজনৈতিক সংঘাত, গণঅসন্তোষ ও আবাসন সংকট অনেক শহরেই প্রকট ছিল বলে প্রতিবেদনে উঠে আসে।
bdnewseu/28June/ZI/Vienna

 


আরো বিভন্ন ধরণের নিউজ