• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম
ভিয়েনা ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে শান্তি আলোচনার আয়োজন করতে প্রস্তুত – চ্যান্সেলর কার্ল সমুদ্রে উদ্ধার কাজ অনিয়মিত অভিবাসনকে উৎসাহিত করে না: ফ্রন্টেক্স প্রধান ভোলায় আজকের পত্রিকার পাঠক বন্ধুর কমিটি গঠন উপলক্ষে মতবিনিময় সভা দেশজুড়ে ছাত্র- জনতার ‘শহীদী মার্চ’ ভোলায় র‍্যালি নারী ও শিশুসহ আটককৃত নিরাপরাধ “বম” দের মুক্তি দাবি দেশের ৫৫ নাগরিকের সেনা নিরাপত্তায় গাজীপুরে পোশাক কারখানা চালু দেশের প্রধান নির্বাচন কমিশনার সহ বাকী চার কমিশনারের পদত্যাগ দেশের বন্যার ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে সহযোগিতা প্রদান করার আশ্বাস দিয়েছে জাপান বেগম খালেদা জিয়ার সাথে দেখা করেছেন বৃটিশ হাইকমিশনার বৈষম্য বিরোধী ও ছাত্র-জনতার গণ আন্দোলনে এখন পর্যন্ত ৮০০ শহীদের নাম পাওয়া গেছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বিশ্বে মানুষের বাসযোগ্য শ্রেষ্ঠ শহরের তালিকায় আবারও ভিয়েনা প্রথম

Kabir Ahmed diplomatics correspondent International desk
আপডেট : শুক্রবার, ২৮ জুন, ২০২৪

বিশ্বে মানুষের বাসযোগ্য শ্রেষ্ঠ শহরের তালিকায় আবারও ভিয়েনা প্রথম।এবছরও বিশ্বের ১৭৩টি শহরের মধ্যে মানুষের বাসযোগ্য শ্রেষ্ঠ শহরের ধারাবাহিক মর্যাদা পেল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা।বৃহস্পতিবার (২৭ জুন) ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪ অনুযায়ী, ১৭৩টি শহরের মধ্যে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা প্রথম স্থান অধিকার করেছে। দ্বিতীয় স্থান অর্জন করেছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। আর তৃতীয় স্থানে রয়েছেসুইজার ল্যান্ডের শহর জুরিখ।

তারপর প্রথম দশের মধ্যে রয়েছে যথাক্রমে চতুর্থ অস্ট্রেলিয়ার মেলবোর্ন,পঞ্চম কানাডার ক্যালগেরি,ষষ্ঠ সুইজারল্যান্ডের জেনেভা নগরী,সপ্তম অস্ট্রেলিয়ার সিডনি,অষ্টম কানাডার ভ্যানকুভার, নবম জাপানের ওসাকা এবং দশম স্থান পেয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর। এবছর ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪ অনুযায়ী, ১৭৩টি শহরের মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৬৮তম। গত বছর ১৬৬তম স্থানে থাকা ঢাকার অবস্থান এবছর আরও দুই ধাপ পিছিয়েছে। এ বছর পাকিস্তানের প্রধান শহর করাচীর ঠিক ওপরে স্থান পেয়েছে ঢাকা।

তালিকায় সবার শেষে আছে সিরিয়ার রাজধানী দামেস্ক। নিচ থেকে শীর্ষ পাঁচে থাকা অন্য শহরগুলো হলো ত্রিপলি, আলজিয়ার্স, লাগোস ও করাচী।বাসযোগ্যতার তালিকা তৈরির সময় পাঁচটি মাপকাঠিকে বিবেচনায় নেওয়া হয়েছে। এর মধ্যে আছে স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ শিক্ষা ও অবকাঠামো।

ইকোনমিস্টের প্রতিবেদনে বলা হয়, ১৭৩টি শহরের গড় স্কোর ছিল ১০০ এর মধ্যে ৭৬ দশমিক ১, যা গত বছরের তুলনায় সামান্য বেড়েছে। তবে, ভূরাজনৈতিক সংঘাত, গণঅসন্তোষ ও আবাসন সংকট অনেক শহরেই প্রকট ছিল বলে প্রতিবেদনে উঠে আসে।
bdnewseu/28June/ZI/Vienna

 


আরো বিভন্ন ধরণের নিউজ