• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ভোলায় মুক্তবুলি ম্যাগাজিনের প্রাণবন্ত সাহিত্য আড্ডা

Ripon Shan, Special Correspondents, bhola
আপডেট : শুক্রবার, ২১ জুন, ২০২৪

ভোলায় মুক্তবুলি ম্যাগাজিনের প্রাণবন্ত সাহিত্য আড্ডা।‘পাঠক যারা লেখক তারা’ এই স্লোগানে বরিশাল থেকে নিয়মিত প্রকাশ হচ্ছে সাহিত্য-সংস্কৃতি বিষয়ক ম্যাগাজিন মুক্তবুলি। জনপ্রিয় এই ম্যাগা জিনের লেখকদের নিয়ে ভোলার কুনজেরহাট বাজারে প্রাণবন্ত সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়েছে। ১৮ জুন সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলে এই আয়োজন।মুক্তবুলি ম্যাগাজিনের উপদেষ্টা সম্পাদক কবি ফিরোজ মাহমুদের সভাপতিত্বে এবং সম্পাদক আযাদ আলাউদ্দীনের পরিচালনায় অনুষ্ঠানে অংশ নেন একাধিক গ্রন্থের লেখক কবি নীহার মোশারফ, ছোটদের সময় পত্রিকার সম্পাদক ও শিশু সাহিত্যিক মামুন সারওয়ার, বাংলা একাডেমির সদস্য কবি বোরহান মাসুদ, প্রখ্যাত গীতিকার বিলাল হোসাইন নূরী, দৈনিক বাংলার কণ্ঠের সাহিত্য সম্পাদক কবি মো. মহিউদ্দিন মহিন, কবি এরশাদ সোহেল, কবি আল মুনির, কবি মাসুম শাহ প্রমুখ। এর আগে ১৭ জুন ঈদের রাতে কুনজেরহাট বাজারে সাহিত্য আড্ডার প্রস্তুতি সভায় অংশ নেন মুক্তবুলি ম্যাগাজিনের প্রধান সম্পাদক কবি রিপন শান সহ লেখকরা।

আড্ডার আলোচকরা মুক্তবুলি ম্যাগাজিনের সার্বিক অবস্থা সম্পর্কে জানতে চান। এবিষয়ে ব্রিফিং করেন প্রকাশক ও সম্পাদক আযাদ আলাউদ্দীন। তিনি বলেন- এক সময় বরিশাল শহর থেকে অনেক সাহিত্য পত্রিকা প্রকাশিত হতো। এখন মাঝে মধ্যে দু’একটি সাহিত্য পত্রিকা প্রকাশিত হলেও ধারাবাহিকতা রক্ষা করে নিয়মিত প্রকাশ শুধুমাত্র ‘মুক্তবুলি’। এটি বরিশাল থেকে প্রকাশিত হলেও সারাদেশে- বিশেষ করে সব বিভাগীয় শহরে পাওয়া যায় বলে উল্লেখ করেন তিনি। আযাদ আলাউদ্দীন বলেন- কোন ধরনের প্রাতিষ্ঠানিক সহযোহিতা ছাড়াই একটি সাহিত্য পত্রিকা নিয়মিত প্রকাশ করা অনেক কঠিন ও কষ্টসাধ্য কাজ।
সাহিত্য আড্ডায় উপস্থিত লেখকরা বলেন- আমরা দীর্ঘদিনের সাহিত্য চর্চার অভিজ্ঞতায় দেখেছি- একটি সাহিত্য পত্রিকা প্রকাশ করা খুব সহজ, কিন্তু এটিকে নিয়মিত চালিয়ে রাখা অনেক চ্যালেঞ্জের, সেই চ্যালেঞ্জে উত্তীর্ন হয়েছে মুক্তবুলি। তারা পত্রিকাটির মান আরো উন্নয়নের জন্য বাস্তবমুখী বেশ কিছু পরামর্শ তুলে ধরেন।
সম্পাদক আযাদ আলাউদ্দীন লেখকদের সব পরামর্শ আন্তরিকতার সাথে গ্রহণ করেন এবং জুলাই মাসের শেষ দিকে বরিশালে অনুষ্ঠিতব্য লেখক সম্মেলনে উপস্থিত অধিকাংশ লেখকের মতামতের ভিত্তিতে তা বাস্তবায়ন করবেন বলে লেখকদের অবহিত করেন।


দুপুরের ভোজন শেষে দ্বিতীয় পর্বের শুরুতেই গীতিকার বিলাল হোসাইন নূরীর লেখা ও ওবায়দুল্লাহ তারেকের সুর করা মুক্তবুলি থিম সং ইউটিউব চ্যানেল থেকে পরিবেশিত হয়। গানটি শুনে লেখকরা মুগ্ধ হন এবং গীতিকার ও সুরকারকে ধন্যবাদ জানান। এরপর উপস্থিত লেখকরা তাদের স্বরচিত লেখা পাঠ ও পর্যালোচনা করেন।

bdnewseu/21June/ZI/bhola


আরো বিভন্ন ধরণের নিউজ