• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:০১ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ভোলার উত্তাল মেঘনা নদী পাড়ি দিচ্ছে নাড়ির টানে শতশত মানুষ

Tanzil Hossain, Bhola
আপডেট : শনিবার, ১৫ জুন, ২০২৪

ভোলার উত্তাল মেঘনা নদী পাড়ি দিচ্ছে নাড়ির টানে শতশত মানুষ।ঢাকা লক্ষ্মীপুর থেকে ছেড়ে আসা ভোলার লঞ্চঘাটের লঞ্চগুলোতে তিল ধারণের ঠাঁই নেই, নিরাপত্তা জোরদারের দাবী সচেতন মহলের লোকজনের। ঈদের আনন্দ ভাগাভাগি করতে পরিবার প্রিয়জনদের কাছে আসছে জীবনের ঝুঁকি নিয়ে ভোলায় আসছে শতশত মানুষ। রাজধানী ঢাকা ও লক্ষ্মীপুর থেকে ছেড়ে আসা প্রতিটি লঞ্চে রয়েছে যাত্রীদের উপচে পড়া ভিড়।

অদ্য ১৫ জুন (শনিবার) ভোলার ইলিশা লঞ্চঘাটের পাশাপাশি লক্ষ্মীপুর থেকে স্পিডবোট ও ট্রলারযোগে উত্তাল মেঘনা নদী পাড়ি দিয়ে ভোলায় আসছে অসংখ্য মানুষ। যাত্রীদের সার্বিক নিরাপত্তা দিতে ঘাটগুলোতে বাড়ানো হয়েছে নিরাপত্তা জোরদার। নিয়মিত মনিটরিং করছে জেলা প্রশাসক।

গত দুইদিনে এমনই চিত্র দেখা গেছে ভোলার ইলিশা লঞ্চঘাট গুলোতে সকালে সরেজমিন ঘুরে দেখা যায় যায়, রাজধানী ঢাকা ও লক্ষ্মীপুরের মজু চৌধুরি ঘাট থেকে ছেড়ে আসা প্রতিটি লঞ্চে রয়েছে যাত্রীদের উপচে পড়া ভিড়। লঞ্চের ডেক থেকে শুরু করে ছাদ পর্যন্ত যাত্রীদের সয়লাব। ৩০ থেকে ৪০ মিনিট পরপর এই দু’টি নৌ-রুট থেকে ছেড়ে আসছে লঞ্চগুলো।

সকাল ৭ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত লক্ষ্মীপুরের মজু চৌধুরী ঘাট থেকে তিনটি সিট্রাক ও দুটি লঞ্চ ছেড়ে এসেছে ভোলার উদ্দেশে। প্রতিটি লঞ্চে ছিল যাত্রীদের উপচে পড়া ভিড়। একই অবস্থা দেখা গেছে রাজধানীর সদরঘাট থেকে ছেড়ে আসা তিনটি লঞ্চে ও। নারী-পুরুষের পাশাপাশি শিশুসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ পরিবার পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে নাড়ির টানে-ই বাড়ি আসছে।

সকাল ৮ টায় মজু চৌধুরী ঘাট থেকে ৪০০ যাত্রী নিয়ে ছেড়ে আসা সিট্রাক (এস-টি-খিজির-৭) এর মাষ্টার আবু হানিফ গণমাধ্যম বলেন, বৃহস্পতিবার থেকে সরকারি ও বেসরকারি ছুটি ঘোষণা হওয়ার পর থেকে নৌযানে যাত্রীদের তীব্র চাপ বেড়েছে ঘাটে। তবে লঞ্চ বিড়ানোর সঙ্গে সঙ্গে হুমড়ি খেয়ে লঞ্চে উঠছে যাত্রীরা। কয়েক মিনিটের মধ্যে লঞ্চ ভরে যাচ্ছে।

একই কথা জানিয়েছেন, রাজধানী ঢাকার সদরঘাট থেকে ছেড়ে আসা দোয়েল পাখি-১ ও ১০ এর মাষ্টাররা। তারাও বলেন, সদরঘাটে প্রচুর যাত্রী রয়েছে। যাত্রীর চাপ সামাল দিতে তারা হিমশিম খাচ্ছেন। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কতৃপক্ষ (বি আ ই ড ব্লি উ টি এ) এর নির্দেশনা অনুযায়ী তারা লঞ্চগুলো ছেড়ে আসছেন। তবে লঞ্চে অতিরিক্ত যাত্রীবহন হচ্ছে। ঢাকা ও লক্ষ্মীপুর থেকে আসা বেশ কয়েকজন যাত্রীর সঙ্গে কথা বলে তারা বিভিন্ন গণমাধ্যমকে জানান, লঞ্চগুলোতে অতিরিক্ত ভাড়া আদায় করছে না। বেশ কয়েকজন যাত্রী বলেন এবারের ঈদ যাত্রা স্বস্তিদায়ক।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইড ব্লিউটিএ) এর ভোলার সহকারী পরিচালক মোঃ শহিদুল ইসলাম গণমাধ্যমকে জানান, এবারের ঈদে বিশেষ কোনো সার্ভিস নেই। কাঙ্খিত পরিমাণ লঞ্চ চলাচল করছে। প্রতিটি লঞ্চে যাতে অতিরিক্ত যাত্রীবহন ও অতিরিক্ত ভাড়া আদায় করা না হয়, সেজন্য নির্দেশনা দেয়া হয়েছে। এবারের ঈদে যাতে যাত্রীরা স্বস্তি নিয়ে বাড়ি ফিরতে পারে, সেজন্য বিআইডব্লিউটিএ এর পাশাপাশি ইলিশাঘাট গুলোতে কোস্ট গার্ড, নৌ-পুলিশ ও জেলা প্রশাসকের ম্যাজিস্ট্রেট নির্বিঘ্নে কাজ করে যাচ্ছে।

ভোলা জেলা প্রশাসক মোঃ আরিফুজ্জামান সাংবাদিকদের জানান, যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ভোলার প্রতিটি লঞ্চঘাট গুলোতে প্রশাসন মনিটরিং করছে। ইতিমধ্যে অতিরিক্ত যাত্রীবহন ও অতিরিক্ত ভাড়া আদায় করা’সহ বেশকিছু কারনে কয়েকটি লঞ্চকে ও জরিমানা করা হয়েছে।

bdnewseu/15June/ZI/bhola


আরো বিভন্ন ধরণের নিউজ