• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইইউর নির্বাচনে ম্যাক্রোর দলের পরাজয়ে ফ্রান্সের পার্লামেন্ট ভেঙে দিলেন

bdnewseu online desk Europe
আপডেট : সোমবার, ১০ জুন, ২০২৪

ইউরোপীয় সংসদ নির্বাচন 2024 ইইউ নির্বাচন: ডানদিকে পরাজয়ের পর ফরাসি পার্লামেন্ট ভেঙে দেবেন ম্যাক্রোঁ৷ ন্যাশনাল র‍্যালি ফ্রান্সে সর্বকালের সেরা ফলাফল অর্জন করায়, পপুলিস্টরা জার্মানি, অস্ট্রিয়া এবং নেদারল্যান্ডসেও লাভ করে।ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, রবিবারের ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে তার মিত্রদের চরম ডানপন্থী জাতীয় সমাবেশের (আরএন) কাছে পরাজয়ের পরিপ্রেক্ষিতে তিনি সংসদ ভেঙে দিতে এবং স্ন্যাপ আইনসভা নির্বাচন আহ্বান করতে চান।সাধারণত নির্ভরযোগ্য অনুমান অনুসারে, ম্যাক্রোঁর কেন্দ্রবাদী তালিকাটি 14.8% থেকে 15.2% ভোটের মধ্যে স্কোর করেছিল, যা RN-এর 31.5%-33%-এর অর্ধেকেরও কম – একটি দেশব্যাপী নির্বাচনে পার্টির সর্বোচ্চ – এবং কেবলমাত্র সামনে। সমাজতান্ত্রিক তালিকার 14%।”এই দিনের শেষে, তাই, আমি এমনভাবে কাজ করতে পারব না যেন কিছুই ঘটেনি,” ম্যাক্রোঁ রবিবার একটি টেলিভিশন ভাষণে বলেছিলেন। “তাই… আমি সিদ্ধান্ত নিয়েছি ভোট দিয়ে আবারও আমাদের সংসদীয় ভবিষ্যৎ বেছে নেব।”ফরাসি রাষ্ট্রপতি, যার দ্বিতীয় মেয়াদে 2027 সালের নির্বাচনের আগে দুই বছরেরও বেশি সময় ছিল, তিনি বলেছিলেন যে তিনি শীঘ্রই নির্বাচনের আহ্বান জানিয়ে একটি ডিক্রিতে স্বাক্ষর করবেন এবং প্রথম রাউন্ড 30 জুন এবং দ্বিতীয়টি 7 জুলাই অনুষ্ঠিত হবে।“ফ্রান্সের প্রশান্তি ও সম্প্রীতির স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন। ফ্রেঞ্চ হওয়ার জন্য, হৃদয়ে, এটি ইতিহাস লিখতে বেছে নেওয়ার বিষয়ে, এটি দ্বারা চালিত হওয়া নয়, “ম্যাক্রন বলেছিলেন।

আরএন-এর তালিকার প্রধান, ২৮ বছর বয়সী জর্ডান বারডেলা, এর আগে বলেছিলেন যে ফরাসি ভোটাররা স্পষ্টভাবে “পরিবর্তনের আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন” এবং দ্রুত আইনসভা নির্বাচনের আহ্বান জানিয়েছেন।ম্যাক্রোঁ “একজন দুর্বল রাষ্ট্রপতি” ছিলেন, বারডেলা প্যারিসের পূর্বে বোইস ডি ভিনসেনেসের একটি বিজয় পার্টিতে ডানপন্থী দলের সমর্থকদের বলেছিলেন, দুটি স্কোরের “অভূতপূর্ব ব্যবধান” প্রতিফলিত করে “একটি অস্বস্তিকর অস্বীকৃতি এবং রাষ্ট্রপতির প্রত্যাখ্যান। এবং তার সরকার।”

প্রবীণ ডানপন্থী নেতা মেরিন লে পেন বলেছেন: “আসন্ন আইনসভা নির্বাচনে যদি ফরাসী জনগণ আমাদের উপর আস্থা রাখে তাহলে আমরা ক্ষমতা নিতে প্রস্তুত। আমরা দেশকে তার পায়ে ফিরিয়ে দিতে প্রস্তুত। আমরা ফরাসি জনগণের স্বার্থ রক্ষা করতে প্রস্তুত। আমরা গণ অভিবাসন বন্ধ করতে প্রস্তুত।”

বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে ম্যাক্রোঁ, যার মধ্যপন্থী জোটের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা নেই এবং একটি বিতর্কিত সাংবিধানিক হাতিয়ার ব্যবহার করে ভোট ছাড়াই আইন প্রণয়ন করতে হয়েছে, ইউরোপীয় নির্বাচনের পরে সমস্যায় পড়তে পারে ।

এই ধরনের একটি ভারী পরাজয়ের দ্বারা দুর্বল হয়ে, কেন্দ্রবাদী রাষ্ট্রপতিকে বারবার নিন্দার গতির সম্মুখীন হতে হতে পারে যা সম্ভবত একটি চূড়ান্ত সরকার পতনের দিকে নিয়ে যায়, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন – এমন একটি দৃশ্যকল্প যা বাধাগ্রস্ত রাষ্ট্রপতি স্পষ্টভাবে এড়াতে চাইছেন। তবে পর্যবেক্ষকরা সতর্ক করেছেন যে তিনি একটি জুয়া নিচ্ছেন।

রাফেল গ্লুকসম্যান, যিনি তার ইউরোপীয় গ্রুপ, প্লেস পাবলিক এবং সোশ্যালিস্ট পার্টির সম্মিলিত টিকিটে ইউরোপীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, বলেছেন ম্যাক্রোঁ বারদেলার কাছে “স্বীকৃত” হয়েছেন। “এটি গণতন্ত্র এবং প্রতিষ্ঠানের সাথে খেলা একটি অত্যন্ত বিপজ্জনক খেলা। আমি হতবাক, “তিনি বলেন.

আরেকজন সমালোচক, ভ্যালেরি পেক্রেসে, রক্ষণশীল লেস রিপাবলিকাইন্সের একজন সিনিয়র ব্যক্তিত্ব, বলেছেন: “কাউকে সংগঠিত করার জন্য সময় না দিয়ে এবং কোনো প্রচারণা ছাড়াই বিলুপ্ত করা দেশের ভাগ্যের সাথে রাশিয়ান রুলেট খেলছে।”

RN রবিবার রাতে লাভ উদযাপন করা একমাত্র অতি-ডান দল থেকে দূরে ছিল। এক্সিট পোল ইঙ্গিত দিয়েছে যে কট্টর-ডান জনতাবাদীরাও জার্মানি, অস্ট্রিয়া এবং নেদারল্যান্ডে তাদের ভোটের অংশ বাড়িয়েছে ।

যদিও কেন্দ্র-ডান জোট জার্মানিতে একটি নির্ণায়ক লিড নিয়েছে বলে প্রতীয়মান হয়েছে , প্রস্থান জরিপগুলি ইঙ্গিত করেছে যে দূর-ডান বিকল্প ফার ডয়েচল্যান্ড উল্লেখযোগ্য লাভ করেছে, যেখানে শাসক গ্রিনস এবং সোশ্যাল ডেমোক্র্যাটরা হ্রাস পেয়েছে।

খ্রিস্টান ডেমোক্রেটিক ইউনিয়ন/খ্রিস্টান সোশ্যাল ইউনিয়ন, এখন বিরোধী, 29.5% ভোটের জন্য কোর্সে ছিল, যেখানে AfD 2019 সালে 11% থেকে 16.5%-এ লাফিয়েছে। AfD-এর সাফল্য তার নেতৃত্ব সহ বেশ কয়েকটি কেলেঙ্কারি সত্ত্বেও আসে প্রার্থী বলছেন যে এসএস, নাৎসিদের প্রধান আধাসামরিক বাহিনী, “সকল অপরাধী নয়”

ওলাফ স্কোলজের ক্ষমতাসীন জোটের দলগুলি একটি বিপর্যয়কর রাতের পথে ছিল, কারণ সোশ্যাল ডেমোক্র্যাটরা 14%-এ নেমে এসেছে, যা 2019 সালের সবচেয়ে দুর্বল ফলাফলের চেয়ে খারাপ, এক্সিট পোল অনুসারে। গ্রিনস, যারা 20.5% নিয়ে 2019 সালে দ্বিতীয় হয়েছিল, 12% -12.5% ​​নিয়ে চতুর্থ স্থানে নেমে গেছে।

21টি দেশে ইউরোপীয় নির্বাচনের চূড়ান্ত দিন রবিবার দক্ষিণপন্থী চরমপন্থার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বার্লিন, ড্রেসডেন এবং মিউনিখ সহ শহরগুলিতে হাজার হাজার জার্মান রাস্তায় নেমেছিল।

অস্ট্রিয়ায় , এদিকে, উগ্র ডানপন্থী ফ্রিডম পার্টি শীর্ষে আসার পূর্বাভাস দেওয়া হয়েছিল, অনুমান করা হয়েছিল 27%, রক্ষণশীল পিপলস পার্টি এবং সোশ্যাল ডেমোক্র্যাটদের চেয়ে, যথাক্রমে 23.5% এবং 23% ।

নেদারল্যান্ডে গির্ট ওয়াইল্ডার্সের অতি-ডান দল বাম-সবুজ জোটের পিছনে দ্বিতীয় অবস্থানে ছিল। ফ্রিডম পার্টি 17.7% ভোট জিততে প্রস্তুত বলে মনে হচ্ছে, যেখানে প্রাক্তন ইইউ কমিশনের ভাইস-প্রেসিডেন্ট ফ্রান্স টিমারম্যানসের নেতৃত্বে বাম-সবুজ জোট 21.6% ভোট পেয়েছে।

রবিবার, হাঙ্গেরির প্রধানমন্ত্রী, ভিক্টর অরবান, যিনি একটি কঠোর জাতীয়তাবাদী এবং অভিবাসী বিরোধী সরকারের নেতৃত্ব দেন, তার ভোট দেওয়ার পরে সাংবাদিকদের বলেছিলেন: “অধিকার ভাল। ডানদিকে যাওয়া সবসময়ই ভালো। ডানে যাও!”

যাইহোক, ছবিটি কেন্দ্রবাদীদের জন্য সমস্ত হতাশাজনক ছিল না। ইউরোপীয় পার্লামেন্টের প্রাথমিক অনুমান অনুসারে, চারটি ইউরোপীয়-পন্থী মূলধারার গোষ্ঠীর এমইপিরা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠ আসন ধরে রাখার পূর্বাভাস দেওয়া হয়েছিল, তবে 2019 সালের তুলনায় একটি ছোট, যা তাদের পক্ষে আইন পাস করা আরও কঠিন করে তুলবে। .

ইউরোপীয় পিপলস পার্টি, সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্র্যাটস, মধ্যপন্থী রিনিউ গ্রুপ এবং গ্রিনস 720টি আসনের মধ্যে 451টি আসন পেয়েছিল, একটি 62.6% শেয়ার, যেখানে সামান্য ছোট বিদায়ী পার্লামেন্টে তাদের 69.2% শেয়ারের তুলনায়। এই দলগুলো প্রায়ই নিজেদেরকে বিরোধী পক্ষের দিকে খুঁজে পায়; গ্রিনস, উদাহরণস্বরূপ, 2019 সালে ইউরোপীয় কমিশনের সভাপতি হিসাবে উরসুলা ভন ডার লেইনকে সমর্থন করেনি।

যাইহোক, মূলধারার প্রো-ইউরোপীয় দলগুলির জন্য সামগ্রিক সংখ্যাগরিষ্ঠতা জলবায়ু কর্মের বিষয়ে উচ্চাভিলাষী আইন পাসকে বিপন্ন করতে পারে। এটি ইউরোপীয় কমিশনের সভাপতি হিসাবে ভন ডার লেইনের দ্বিতীয় মেয়াদে জয়ের আশাকে জটিল করে তুলতে পারে , কারণ তাকে সংসদের নতুন সদস্যদের অন্তত 361 জন সমর্থন পেতে হবে।

এক্সিট পোলের পরে একটি টুইট বার্তায়, ভন ডার লেইন বলেছিলেন যে তিনি তার CDU/CSU জোটের জন্য “চমৎকার ফলাফল” নিয়ে খুশি। “আমাদের সঠিক বিষয় ছিল। ভোটাররা এটা নিশ্চিত করেছেন।”

বাস একহাউট, একজন ডাচ এমইপি যিনি গ্রিনসের দুই প্রধান প্রার্থীর একজন, তিনি বলেছেন জার্মানিতে প্রত্যাশিত ফলাফলে তিনি হতাশ হয়েছিলেন “ 2019 সালে, আমাদের 10% ছিল। আমরা জানতাম যে আমরা সেখানে পৌঁছতে পারব না। আমি মনে করি যদি আমরা প্রায় 7% বা 8% থাকি, তবে এটি এখনও আমাদের জন্য একটি সুন্দর ফলাফল হবে, আমি বলব,” তিনি সাংবাদিকদের বলেছিলেন।

ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন এবং পোল্যান্ড সহ বেশিরভাগ ইইউ দেশের ভোটারদের রবিবার ভোটে ডাকা হয়েছিল, নেদারল্যান্ডসে গত বৃহস্পতিবার শুরু হওয়া চার দিনের নির্বাচনী অনুশীলনের সমাপ্তি ।

ব্রিটেন ইইউ ছেড়ে যাওয়ার পর প্রথম নির্বাচনে, আনুমানিক 361 মিলিয়ন ইউরোপীয়রা ভোট দেওয়ার সুযোগ পেয়েছিল। এতে প্রথমবারের মতো বেলজিয়াম এবং জার্মানির 16 বছর বয়সী, যারা অস্ট্রিয়া এবং মাল্টায় এবং গ্রিসের 17 বছর বয়সীরা ভোট প্রদান করতে পেরেছেন ।source-the gurdian

bdnewseu/10June/ZI/EU

 


আরো বিভন্ন ধরণের নিউজ