• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ব্রেক্সিট পরবর্তী ইউরোপীয় ইউনিয়নের প্রথম নির্বাচনে ভোট গ্রহণ চলছে

Kabir Ahmed International desk bdneu
আপডেট : শনিবার, ৮ জুন, ২০২৪

ব্রেক্সিট পরবর্তী ইউরোপীয় ইউনিয়নের প্রথম নির্বাচনে ভোট গ্রহণ চলছে।অস্ট্রিয়ায় রবিবার ৯ জুন ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট নির্বাচন!অস্ট্রিয়ার রাজনৈতিক দলগুলো তাদের নির্বাচনী প্রচারণা শেষ করেছে। অস্ট্রিয়ান নাগরিকরা ইইউ পার্লামেন্টে দেশের প্রতি নিধিত্ব করার জন্য দেশের বিভিন্ন রাজনৈতিক দল থেকে ১৯ জন সংসদ সদস্য নির্বাচন করবে। (জনসংখ্যার অনুপাতে)ইউরোপীয় ইউনিয়নের (EU) ২৭টি দেশের প্রায় ৪০ কোটি নাগরিক জুনের ৬ থেকে ৯ তারিখে ইউরোপীয় পার্লামেন্টের সদস্য বা এমপি নির্বাচন করার জন্য ভোট দেবে। এটি অন্যতম বৃহত্তম বৈশ্বিক গণতান্ত্রিক কর্মসূচি।ইইউ পার্লামেন্টের মোট সদস্য সংখ্যা ৭০৫ জন। তারমধ্যে অস্ট্রিয়া থেকে ১৯ জন। ইইউ দেশের মধ্যে জার্মানি থেকে সর্বোচ্চ ৯৬ জন।ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৭টি দেশের অন্তত ৩৭ কোটি ৩০ লাখ নাগরিক ইউরোপীয় পার্লামেন্ট (ইপি) সদস্য নির্বাচনে ভোট দিচ্ছেন। ভোট শুরু হয়েছে বৃহস্পতিবার। চলবে রবিবার (৯ জুন) পর্যন্ত। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

ইউরোপীয় পার্লামেন্ট কী?

ইউরোপীয় ইউনিয়নের আইনসভা ইউরোপীয় পার্লামেন্ট। ইপি মূলত ইইউ সদস্য দেশগুলোর পার্লামেন্ট দ্বারা নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে গঠিত। ইপিতে ৭২০ জন সদস্য রয়েছে। ইপি ইইউর একমাত্র সরাসরি নির্বাচিত সংস্থা, যা এর সদস্য দেশগুলোর নাগরিকদের প্রতিনিধিত্ব করে। ইইউয়ের বাজেট অনুমোদন, আন্তর্জাতিক চুক্তি, সদস্য দেশগুলোর সরকারের সঙ্গে ইইউ আইন নিয়ে আলোচনার মতো কাজগুলো করে ইপি। প্রতি ৫ বছরে ইপির সদস্য নির্বাচনে ভোট হয়। এই সদস্যরা আবার আড়াই বছরের জন্য ইপি প্রেসিডেন্ট নির্বাচন করেন। বিদায়ী প্রেসিডেন্ট ইতালির রবার্তা মেটসেলা। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট নিয়োগ করে ইপি। বর্তমান ইইউ কমিশনের প্রেসিডেন্ট জার্মানির উরসুলা ভন ডার লেয়েন।

কে ভোট দিতে পারেন?

২১ টি ভোট দিতে পারেন?সদস্য দেশের ১৮ বছর বা তার বেশি বয়সী নাগরিকরা ভোট দিতে পারেন। বেলজিয়াম, জার্মানি, অস্ট্রিয়া এবং মাল্টায় ন্যূনতম ভোট দেওয়ার বয়স ১৬ বছর। নির্বাচনের বছরে বয়স ১৭ হলেই, তারা ভোট দিতে পারেন গ্রিসে। হাঙ্গেরিতে বয়স নির্বিশেষে বিবাহিতরা ভোট দিতে পারেন।

কীভাবে ভোট দিতে হয়?

একক ব্যালটে সরাসরি সর্বজনীন ভোটাধিকার প্রয়োগ করতে পারেন ভোটাররা। কিছু সদস্য দেশে শুধু তালিকাবদ্ধ প্রার্থীদেরকেই বেছে নিতে হয় ভোটারদের। অন্য দেশগুলোতে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন ভোটাররা। সদস্য দেশগুলোর নিজস্ব আইন অনুযায়ী, বিদেশে বসবাসরত ভোটাররা দূতাবাস, ইমেইল ও ইলেকট্রনিকভাবে ভোট দিতে পারেন।

 

প্রার্থী হতে পারেন কারা?

নিজেদের দেশের আইন অনুযায়ী, ভোটাররা স্বতন্ত্র প্রার্থী বা রাজনৈতিক দলের প্রতিনিধিদের বাছাই করতে পারেন। জার্মানিতে শুধু রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীদেরকেই নির্বাচনের অনুমতি দেন। তবে প্রার্থীদের অবশ্যই ইইউ নাগরিক হতে হবে।

২০২৪ সালের নির্বাচন

বিভিন্ন জরিপে দেখা গেছে, ইপির ৭২০ আসনের মধ্যে কেন্দ্র-ডান ইউরোপিয়ান পিপলস পার্টি (ইপিপি) পাবে ১৮০টি আসন। মধ্য-বাম প্রগতিশীল জোট অফ সোশ্যালিস্ট এবং ডেমোক্র্যাট (এসঅ্যান্ডডি) পাবে ১৩৮টি আসন এবং উদার ও মধ্যপন্থি রিনিউ ইউরোপ (আরই) পাবে ৮৬টি আসন। এছাড়া ইউরোপীয় রক্ষণশীল ও সংস্কারবাদীরা (ইসিআর) পাবে ৭৫ আসন। তবে আইডেন্টিটি অ্যান্ড ডেমোক্র্যাসি (আই্এডি) আসন ৮৪ থেকে নেমে ৬৮ এ আসতে পারে। অন্যান্য ছোট দলগুলো ১৭৩ আসন পেতে পারে।

২০১৯ সালের নির্বাচনি ফলাফল

প্রতিটি দেশে নির্বাচিত সদস্য সংখ্যা দেশটির জনসংখ্যার আকারের ওপর নির্ভর করে। এটি মাল্টা, লুক্সেমবার্গ এবং সাইপ্রাসের জন্য ছয় থেকে শুরু করে জার্মানির জন্য ৯৬ পর্যন্ত হতে পারে। গতবারের নির্বাচনে ইপিপি ও এসঅ্যান্ডডি সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছিল। ২০১৯ সালে ইউরোপীয়রা ৭৫১ জন আইনপ্রণেতাকে নির্বাচিত করে। ২০২০ সালে ইইউ থেকে যুক্তরাজ্যের বিদায়ের পর, ইউরোপীয় পার্লামেন্টের সদস্য সংখ্যা ৭০৫ এ নেমে আসে। ব্রিটিশ এমপিদের দখলে থাকা ৭৩টি আসনের মধ্যে কিছু আসন অন্য সদস্য রাষ্ট্রগুলোতে পুনর্বণ্টন করা হয়।

৭২০ আসনের মধ্যে নেদারল্যান্ডসে ৩১টি আসন রয়েছে। তারাই প্রথম দেশ, যারা এবার ইপি নির্বাচনে প্রথম ভোট দিচ্ছে।২৭ সদস্যের এই জোট অর্থাৎ ইইউ’র নির্বাচন প্রতি পাঁচ বছর অন্তর অনুষ্ঠিত হয়। এই বছরটি ১৯৭৯ সালে প্রথম নির্বাচনের পর দশম সংসদ নির্বাচন এবং ব্রেক্সিটের পর প্রথমবারের মতো এই নির্বাচন হতে যাচ্ছে। ভোট গ্রহণ ৬-৯ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে। সমস্ত সদস্য রাষ্ট্রে ভোট কেন্দ্র বন্ধ হয়ে গেলে, প্রথম ফলাফলটি শুধুমাত্র ৯ জুন সন্ধ্যায় প্রকাশ করা হবে।ইউরোপের উল্লেখযোগ্য ২৬ টি দেশের নাম হলো যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, স্পেন, সুইডেন, রাশিয়া, পোল্যান্ড, নেদারল্যান্ডস, ডেনমার্ক, ইতালি, সুইজারল্যান্ড, তুরস্ক, পর্তুগাল, গ্রিস, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত, নরওয়ে, বেলজিয়াম, বেলারুশ, আজারবাইজান, সার্ভিয়া, বুলগেরিয়া, মাল্টা, ইউক্রেন, রোমানিয়া, আয়ারল্যান্ড।

bdnewseu/8June/ZI/EU

 


আরো বিভন্ন ধরণের নিউজ