• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০২:৩২ অপরাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

পুতিনের আবারও পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি

Kabir Ahmed International desk bdneu
আপডেট : শনিবার, ৮ জুন, ২০২৪

পুতিনের আবারও পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি।রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার বলেছেন, দেশের সার্বভৌমত্বকে হুমকি দেওয়া হলে তার দেশ পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে।শুক্রবার (৭ জুন) যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ভয়েস অফ আমেরিকা তাদের এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে। ভোয়া জানায়,রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে এক দল বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের সাংবাদিকদের উদ্দেশ্যে পুতিন বলেন, “পশ্চিমারা কোনও কারণে বিশ্বাস করেন যে, রাশিয়া এই অস্ত্র কখনও ব্যবহার করবে না।”“কারও কার্যকলাপ যদি আমাদের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে হুমকির মুখে ফেলে তাহলে আমাদের বিবেচনায়, সমস্যা সমাধানের জন্য যে কোনও উপায় অবলম্বন করা সম্ভব,” পুতিন বলেন। তিনি উল্লেখ করেন, তিনি যা বলেছেন তা তার দেশের নিরাপত্তা নীতির অন্তর্গত।

রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে যুক্তরাষ্ট্র যে পারমাণবিক অস্ত্র ব্যবহার করেছিল তার চেয়ে কয়েক গুণ বেশি শক্তিশালী রাশিয়ার পারমাণবিক অস্ত্রভাণ্ডারে রয়েছে।

সেন্ট পিটার্সবার্গ আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলনের ফাঁকে রুশ নেতা দীর্ঘক্ষণ ধরে মুখোমুখি কথা বলেছেন। পুতিন সরাসরি যুক্তরাষ্ট্র ও জার্মানিকে এ ব্যাপারে সতর্ক করেছেন।তিনি বলেন, ইউক্রেনকে দূরপাল্লার ও পশ্চিমাদের তৈরি করা অস্ত্র রাশিয়ার ভেতরে নিক্ষেপ করার সুযোগ দিলে, তিনিও একই রকম রুশ অস্ত্র যুক্তরাষ্ট্র বা তাদের ইউরোপীয় মিত্রদের সীমার মধ্যে থাকা দেশগুলিতে মোতায়েন করতে পারেন।

অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) প্রতিবেদন অনুযায়ী, তিনি বলেছেন, “আমাদের ভূখণ্ডে হামলা চালাতে ও আমাদের জন্য সমস্যা সৃষ্টি করতে রণক্ষেত্রে তারা যদি এমন সব অস্ত্র সরবরাহকে সমীচীন মনে করেন, তাহলে বিশ্বের সেই সব অঞ্চলে একই ধরনের অস্ত্র সরবরাহ করার অধিকার আমাদের থাকবে না কেন, যেখানে ওই দেশগুলির (যারা রাশিয়ার ক্ষতি করছে) স্পর্শকাতর স্থাপনাগুলিতে হামলা চালাতে অস্ত্রগুলি ব্যবহার করা যেতে পারে?”

ইউক্রেনের খারকিভ অঞ্চলে সীমান্ত বরাবর দূরপাল্লার অস্ত্র ব্যবহার করে রুশ ভূখণ্ডের লক্ষবস্তুতে আঘাত হানতে ইউক্রেনকে অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে এই দলে যোগ দিয়েছে জার্মানি। যুক্তরাষ্ট্রের এটিএসিএমএস, ব্রিটিশ ও ফরাসি ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করেছেন পুতিন।

পুতিনের বক্তব্য অনুযায়ী, জার্মানির ট্যাঙ্ক ইউক্রেনে পৌঁছানোয় রাশিয়ায় অনেকে অবাক হয়েছেন। তিনি আরও বলেন, “জার্মান ট্যাঙ্ক যখন প্রথম ইউক্রেনের মাটিতে হাজির হয়, তখন রাশিয়া এক নৈতিক ধাক্কা খেয়েছিল কারণ রুশ সমাজে (জার্মানির) প্রতি মনোভাব ও সম্পর্ক চিরকালই ভাল ছিল।”

পুতিন বলেছেন, “এখন তারা যদি রুশ ভূখণ্ডে বিভিন্ন প্রতিষ্ঠান ও স্থাপনায় আঘাত হানতে ক্ষেপণাস্ত্র ব্যবহার করে তাহলে তা রুশ-জার্মান সম্পর্ককে একেবারেই নষ্ট করে দেবে।”

bdnewseu/8June/ZI/Putin

 


আরো বিভন্ন ধরণের নিউজ