• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন
শিরোনাম
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) ইউরো জোনে সুদের হার কমিয়েছে

Kabir Ahmed International desk bdneu
আপডেট : শুক্রবার, ৭ জুন, ২০২৪

ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) ইউরো জোনে সুদের হার কমিয়েছে উচ্চ মূল্যস্ফীতি সত্ত্বেও ২০১৯ সালের পর এই প্রথম ইসিবি ইইউ দেশ সমূহে সুদের হার কমানোর কথা জানিয়েছে।বৃহস্পতিবার (৬ জুন) ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) এক সংবাদ সম্মেলনে এতথ্য জানায়। অস্ট্রিয়ার সংবাদ মাধ্যম সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ইউরো জোনের জন্য ইসিবি ব্যাংক সুদের হার রেকর্ড পরিমান কমিয়ে ১ শতাংশ থেকে শূন্য (০)দশমিক ৭৫ শতাংশ করেছে।

ইউরো জোনের অর্থনীতি যখন ধারাবাহিকভাবে দুর্বল হয়ে যাচ্ছে তখনই ইউরোপের সেন্ট্রাল ব্যাংক এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে। তাছাড়াও ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক তাদের ডিপোজিটের হার ০ দশমিক ২৫ শতাংশ থেকে কমিয়ে শূন্যতে নিয়েছে।বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসির খবরে বলা হয়, ইসিবি এ ধরনের সিদ্ধান্ত অন্যান্য সেন্ট্রাল ব্যাংক যেমন- ব্যাংক অব ইংল্যান্ডের আরও ৫০ মিলিয়ন ইউরোর প্রণোদনা ঘোষণা এবং দি ব্যাংক অব চাইনার সুদের হার কমানোর সিদ্ধান্তের সাথে যথেষ্ট সামঞ্জস্য মনে করছেন অর্থনীতিবিদরা।

চলতি সপ্তাহের প্রথম দিকে এক জরিপে দেখা গেছে, জুন মাসে ইউরোজোনের সেবা খাত ক্রমান্বয়ে সংকুচিত হয়ে এসেছে এবং এর ফলে ওই অঞ্চলে মানুষের মাঝে ব্যবসায়িক আস্থা কমেছে। ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট মারিও দ্রাগি বলেছেন, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ইউরোজোনের অর্থনৈতিক বৃদ্ধি হয়নি কিন্তু বছরের শেষে যেকোনও ভাবে এ অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠা উচিত।

তিনি বলেন, ইউজোনোর অর্থনীতি সংকটের মুখে পরেছে কিন্তু এ মুদ্রাস্ফিতি ওই অঞ্চলের অর্থনীতির জন্য হুমকি নয়। একইসাথে ইউরোজেনের অর্থনৈতিক বিকাশ এখনও দুর্বল বলে তিনি উল্লেখ করেন।

সেন্ট্রাল ব্যাংকের এ সিদ্ধান্ত ঘোষণায় আয়োজিত সংবাদ সম্মেলনে মারিও দ্রাগিকে বিভিন্ন প্রশ্ন করেন সাংবাদিকরা। ইউরো জোনের বর্তমান অর্থনৈতিক অবস্থা ২০০৮ সালের মতো খারাপ কি-না জানতে চাইলে তিনি বলেন অবশ্যই না, আমরা ২০০৮ সালের মতো এতো খারাপ অবস্থানে নেই।
bdnewseu/7June/ZI/europe


আরো বিভন্ন ধরণের নিউজ