• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৫ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

এআই প্রযুক্তিতে ব্যক্তিগত ডেটা ব্যবহার করাই ইউরোপীয় ইউনিয়নে মেটা জবাবদিহিতার সম্মোখিন

বিডিনিউজ ইউরোপ অনলাইন ডেস্ক ইউরোপীয় ইউনিয়ন
আপডেট : বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪

এআই প্রযুক্তিতে ব্যক্তিগত ডেটা ব্যবহার করাই ইউরোপীয় ইউনিয়নে মেটা জবাবদিহিতার সম্মোখিন। সম্মতি না নিয়ে তার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মডেলগুলিকে প্রশিক্ষণের জন্য ব্যক্তিগত ডেটা ব্যবহার করার একটি মেটাপরিকল্পনা করার জন্য মেটা কর্তৃপক্ষ দারুণ প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে বৃহস্পতিবার (জুন 6) অ্যাডভোকেসি গ্রুপ NOYB-এর কাছ থেকে আক্রমণের মুখে পড়ে, যা ইউরোপ জুড়ে গোপনীয়তা প্রয়োগকারীদের এই ধরনের ব্যবহার বন্ধ করার আহ্বান জানিয়েছে৷NOYB (আপনার ব্যবসার কেউ নয়) জাতীয় গোপনীয়তা পর্যবেক্ষণকারী সংস্থাগুলিকে অবিলম্বে কাজ করার আহ্বান জানিয়ে বলেছে, মেটার গোপনীয়তা নীতিতে সাম্প্রতিক পরিবর্তনগুলি, যা ২৬ জুন কার্যকর হয়, এটি ফেসবুকের জন্য বছরের পর বছর ব্যক্তিগত পোস্ট, ব্যক্তিগত ছবি বা অনলাইন ট্র্যাকিং ডেটা ব্যবহার করার অনুমতি দেবে। মালিকের এআই প্রযুক্তিতে ।

অ্যাডভোকেসি গ্রুপ বলেছে যে এটি মেটার বিরুদ্ধে ১১টি অভিযোগ চালু করেছে এবং অস্ট্রিয়া, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, গ্রীস, ইতালি, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড এবং স্পেনের ডেটা সুরক্ষা কর্তৃপক্ষকে আসন্ন পরিবর্তনগুলির কারণে একটি জরুরি পদ্ধতি চালু করতে বলেছে।

মেটা NOYB-এর সমালোচনা প্রত্যাখ্যান করেছে এবং ২২ মে একটি ব্লগের উল্লেখ করেছে যেখানে এটি বলেছে যে এটি এআই প্রশিক্ষণের জন্য সর্বজনীনভাবে উপলব্ধ অনলাইন এবং লাইসেন্সপ্রাপ্ত তথ্য ব্যবহার করে সেইসাথে লোকেরা এর পণ্য এবং পরিষেবাগুলিতে জনসাধারণের সাথে শেয়ার করেছে এমন তথ্য।

যাইহোক, Facebook ব্যবহারকারীদের কাছে পাঠানো একটি বার্তায় বলা হয়েছে যে মেটা এখনও এমন ব্যক্তিদের সম্পর্কে তথ্য প্রক্রিয়া করতে পারে যারা এর পণ্য এবং পরিষেবাগুলি ব্যবহার করে না বা তাদের অ্যাকাউন্ট নেই যদি তারা কোনও ছবিতে উপস্থিত হয় বা কোনও ব্যবহারকারীর দ্বারা শেয়ার করা পোস্ট বা ক্যাপশনে উল্লেখ করা হয়।

“আমরা আত্মবিশ্বাসী যে আমাদের পদ্ধতি গোপনীয়তা আইন মেনে চলে, এবং আমাদের পদ্ধতির সাথে সামঞ্জস্যপূর্ণ যে কীভাবে অন্যান্য প্রযুক্তি কোম্পানিগুলি ইউরোপে তাদের এআই অভিজ্ঞতার উন্নয়ন ও উন্নতি করছে (গুগল এবং ওপেন এআই সহ),” একজন মুখপাত্র এমনটি বলেছেন।

NOYB ইতিমধ্যেই EU-এর জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (GDPR) লঙ্ঘনের অভিযোগে মেটা এবং অন্যান্য বিগ টেক কোম্পানির বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ দায়ের করেছে যা লঙ্ঘনের জন্য একটি কোম্পানির মোট বিশ্বব্যাপী টার্নওভারের ৪ শতাংশ পর্যন্ত জরিমানা করার হুমকি দিয়েছে৷

মেটা এর আগে ব্যবহারকারীদের ডেটা ব্যবহার করে তার জেনারেটিভ এআই মডেল এবং অন্যান্য এআই টুলসকে প্রশিক্ষণ ও বিকাশের জন্য একটি বৈধ আগ্রহের কথা উল্লেখ করেছে, যা তৃতীয় পক্ষের সাথে শেয়ার করা যেতে পারে।NOYB এর প্রতিষ্ঠাতা ম্যাক্স শ্রেমস একটি বিবৃতিতে বলেছেন যে ইউরোপের শীর্ষ আদালত ইতিমধ্যে ২০২১ সালে এই বিষয়ে রায় দিয়েছিল।”ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস (সিজেইইউ) ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে যে বিজ্ঞাপনের ক্ষেত্রে ব্যবহারকারীদের ডেটা সুরক্ষার অধিকারকে ওভাররাইড করার জন্য মেটার কোনও ‘বৈধ স্বার্থ’ নেই,” তিনি বলেছিলেন।”তবুও সংস্থাটি অনির্ধারিত ‘এআই প্রযুক্তি’-এর প্রশিক্ষণের জন্য একই যুক্তি ব্যবহার করার চেষ্টা করছে। মনে হচ্ছে মেটা আবারও স্পষ্টভাবে CJEU-এর রায়কে উপেক্ষা করছে,” শ্রেমস বলেন, নির্বাচন করা অত্যন্ত জটিল ছিল।

“ব্যবহারকারীর কাছে দায়িত্ব স্থানান্তর করা সম্পূর্ণরূপে অযৌক্তিক। আইনের প্রয়োজন মেটাকে অপ্ট-ইন সম্মতি পেতে, একটি লুকানো এবং বিভ্রান্তিকর অপ্ট-আউট ফর্ম প্রদান না করে,” শ্রেমস বলেন, যোগ করেছেন: “যদি মেটা আপনার ডেটা ব্যবহার করতে চায়, তারা পরিবর্তে আপনার অনুমতি চাইতে হবে, তারা ব্যবহারকারীদের বাদ দেওয়ার জন্য অনুরোধ করেছে”।সূত্র: রয়টার্স/ইসি

bdnewseu/6June/ZI/EU


আরো বিভন্ন ধরণের নিউজ