• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন
শিরোনাম
ভিয়েনা ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে শান্তি আলোচনার আয়োজন করতে প্রস্তুত – চ্যান্সেলর কার্ল সমুদ্রে উদ্ধার কাজ অনিয়মিত অভিবাসনকে উৎসাহিত করে না: ফ্রন্টেক্স প্রধান ভোলায় আজকের পত্রিকার পাঠক বন্ধুর কমিটি গঠন উপলক্ষে মতবিনিময় সভা দেশজুড়ে ছাত্র- জনতার ‘শহীদী মার্চ’ ভোলায় র‍্যালি নারী ও শিশুসহ আটককৃত নিরাপরাধ “বম” দের মুক্তি দাবি দেশের ৫৫ নাগরিকের সেনা নিরাপত্তায় গাজীপুরে পোশাক কারখানা চালু দেশের প্রধান নির্বাচন কমিশনার সহ বাকী চার কমিশনারের পদত্যাগ দেশের বন্যার ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে সহযোগিতা প্রদান করার আশ্বাস দিয়েছে জাপান বেগম খালেদা জিয়ার সাথে দেখা করেছেন বৃটিশ হাইকমিশনার বৈষম্য বিরোধী ও ছাত্র-জনতার গণ আন্দোলনে এখন পর্যন্ত ৮০০ শহীদের নাম পাওয়া গেছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ঝালকাঠিতে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বিভিন্ন সেক্টরে সর্বমোট ক্ষতির পরিমাণ ১১৫ কোটি ৩৪ লাখ ৭০০ টাকা

Badhon Roy, Zalokati
আপডেট : বুধবার, ৫ জুন, ২০২৪

ঝালকাঠিতে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বিভিন্ন সেক্টরে সর্বমোট ক্ষতির পরিমাণ ১১৫ কোটি ৩৪ লাখ ৭০০ টাকা।ঝালকাঠি জেলায় ঘূণিঝড় রেমালের প্রভাবে বিভিন্ন সেক্টরে ১১৫ কোটি ৩৪ লাখ ১৯ হাজার ৭০০ টাকার ক্ষয়ক্ষতি নিরূপন করা হয়েছে। জেলা প্রশাসনের মাধ্যমে সরকারকে অবহিত করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে ক্ষয়ক্ষতির বিবরণ পাঠানো হয়েছে।ঝালকাঠি জেলার ৪টি উপজেলা ও ২টি পৌরসভার উপর দিয়ে প্রভাবিত এই ঘূণিঝড় ও জলোচ্ছাস অন্যান্য ঝড়ের তুলনায় দীর্ঘ সময় ধরে প্রায় ২৮ ঘন্টা ধরে তান্ডব থাকায় ক্ষয়ক্ষতির পরিমাণ গতি প্রকৃতি অনুযায়ি বেড়েছে। ঝালকাঠি জেলায় ৩৯ হাজার ৭৩৭টি পাকা, আধাপাকা ও কাচা ঘরবাড়ির আংশিক কিছু অংশ সম্পূর্ণ ও আংশিক ক্ষতি হয়েছে।

এই ক্ষতির পরিমাণ ১৬ কোটি ৯৮ লাখ ৯৫ হাজার টাকা। কৃষি ক্ষেত্রে ২৯১.৫ হেক্টর জমির ফসলাদি নষ্ট হয়েছে। ৯৩৭ কি.মি বিদ্যুৎ লাইন আংশিক ও সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়েছে। ২৩৬টি মসজিদের মধ্যে ১০টি সম্পূর্ণ ও অবশিষ্ট ২২৬টি আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলায় ৪৩টি মন্দিরের মধ্যে ৩টি সম্পূর্ণ ও ৪০টি আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলার পাকা, আধাপাকা ও কাচ সড়ক ক্ষতিগ্রস্থ হয়েছে। ১৫৫টি ব্রীজ আংশিক ও ৫৫২টি কালবার্ট আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। ২.৫০ কিলোমিটার বাধ সম্পূর্ণ ও ১১.৫০ কি.মি আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। ১৪ হেক্টরের বণাঞ্চল আংশিক, ২৮.৪ হেক্টর বনায়ন ও ৬৯ হেক্টর নার্সারী ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলায় ১৭৮টি শিক্ষা প্রতিষ্ঠান ও ৬০টি মাদ্রাসা আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। ৩টি অকৃষিভিত্তিক শিল্প ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলা ৩০টি নলকুপ সম্পূর্ণ ও ৪৪০টি গভীর এবং ১০টি অগভীর নলকুপ আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। গ্রামীন জনপদে ৩৫০টি স্বাস্থ্যসম্মত লেট্রিট সম্পূর্ণ ও ১০ হাজার ১৯২টি আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। মৎসক্ষেত্রে ৫ হাজার ১৫০টি পুকুর ও ৯০টি জলাশায়ের মাছ ভেসে গেছে।

এছাড়া মৎস আহরণের ১২৩টি নৌকা সম্পূর্ণ ও ২৯৯টি নৌকা আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। ১২টি ট্রলার সম্পূর্ণ ও ২৮টি ট্রলার আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলেদের ৮০ মিটার জাল সম্পূর্ন ৯৭ মিটার জাল আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে।

bdnewseu/5June/ZI/Zalokati


আরো বিভন্ন ধরণের নিউজ