• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন
শিরোনাম
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

দক্ষিণ এশিয়ার দেশ.মালদ্বীপে ইসরাইলি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

Kabir Ahmed diplomatics corepondent International desk
আপডেট : সোমবার, ৩ জুন, ২০২৪

দক্ষিণ এশিয়ার দেশ.মালদ্বীপে ইসরাইলি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা।সার্ক ভুক্ত দেশ মালদ্বীপে ইসরাইলের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মুসলিম অধ্যুষিত দেশটির সরকার। রবিবার (২ জুন) দেশটির প্রেসিডেন্টের দপ্তরের বরাতে স্থানীয় সংবাদমাধ্যম এডিশন ডট এমভি এই তথ্য জানিয়েছে। সংবাদ মাধ্যমটি জানায়,ফিলিস্তিনের গাজা উপত্যকায় বর্বরতা চালানোয় ইসরাইলি নাগরিকদের বিশ্বের অন্যতম আকর্ষণীয় পর্যটন সমৃদ্ধ দেশ মালদ্বীপ প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, স্বরাষ্ট্র ও তথ্যমন্ত্রী আলী ইহুসান বলেছেন, প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু মন্ত্রীসভার এক বৈঠকে সিদ্ধান্ত নিয়েছেন, মালদ্বীপে ইসরাইলের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিতে প্রয়োজনীয় আইনি পরিবর্তন আনা হবে। এই সিদ্ধান্তটি কার্যকরে মন্ত্রীসভার একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে।

তাছাড়াও ফিলিস্তিনিদের সহায়তায় ত্রাণ তহবিল গঠনের ঘোষণাও দিয়েছে দেশটি। এসব অর্থ গাজায় জাতিসংঘের পরিচালিত সংস্থা ইউএনআরডব্লিউ-র কাছে পাঠানো হবে। মালদ্বীপ সরকারের এই ঘোষণার সাথে সাথেই ইসরাইলের সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইল জানিয়েছে, ২০২৩ সালে ১১ হাজার ইসরাইলের নাগরিক মালদ্বীপ ভ্রমণ করেন। যা দেশটিতে গত বছর যাওয়া মোট পর্যটকের ০ দশমিক ৬ শতাংশ।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালদ্বীপের সাথে ইসরাইলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে প্রবালপ্রাচীরের জন্য বিখ্যাত দেশটির সৌন্দর্য্য উপভোগ করতে সেখানে প্রতি বছর বিপুল সংখ্যক ইসরাইলের নাগরিক ভ্রমণ করে থাকে।

উল্লেখ্য যে,২০২৩ সালের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরাইলের মধ্যে যুদ্ধ শুরু হয়। প্রায় আট মাস ধরে চলা এ যুদ্ধে এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ১ লাখ মানুষ। ইসরাইলি সেনারা এই সময়ের মধ্যে গাজার হাজার হাজার ভবন ধসিয়ে দিয়েছে। এতে করে ছোট্ট এ উপত্যকার বেশিরভাগ মানুষ বাস্তুহীন হয়ে পড়েছেন।

bdnewseu/3June/ZI/Maldivies

 


আরো বিভন্ন ধরণের নিউজ