• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৭ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইউরোপীয় এন্ট্রি এবং এক্সিট সিস্টেম অক্টোবর থেকে শুরু হবে এতে নিরবিচ্ছিন্ন ভ্রমণের জন্য ১০টি মূল পয়েন্ট চিহ্নিত করা হয়েছে

bdnewseu online desk Europe
আপডেট : সোমবার, ৩ জুন, ২০২৪

ইউরোপীয় এন্ট্রি এবং এক্সিট সিস্টেম অক্টোবর থেকে শুরু হবে এতে নিরবিচ্ছিন্ন ভ্রমণের জন্য ১০টি মূল পয়েন্ট চিহ্নিত করা হয়েছে।ইউরোপীয় ইউনিয়ন ৬ অক্টোবর, ২০২৪ ইং থেকে ইউরোপে প্রবেশ এবং প্রস্থান ব্যবস্থা (EES) চালু করতে প্রস্তুত। দিনটি স্বল্প-স্থায়ী প্রয়োজনীয়তা সহ নন-ইইউ নাগরিকদের চলাচল নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত করবে। আপনি UK বা অন্য যেকোন নন-ইইউ দেশ থেকে ভ্রমণের পরিকল্পনা করছেন কিনা, এই নতুন প্রবিধানের নির্দেশিকাগুলি বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইউরোপীয় প্রবেশ এবং প্রস্থান সিস্টেমের জন্য নির্দেশিকা সমূহ নিম্নে:

উদ্দেশ্য : EES নন-ইইউ নাগরিকদের শেনজেন জোনে প্রবেশ ও প্রস্থান করার গতিবিধি নিবন্ধন ও নিরীক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে, নিরাপত্তা বৃদ্ধি করা এবং অভিবাসন নিয়ন্ত্রণ করা।

বাস্তবায়ন : ৬ অক্টোবর, ২০২৪-এ লঞ্চের জন্য নির্ধারিত, EES বায়োমেট্রিক ডেটা এবং ডিজিটালাইজড ভ্রমণ নথি সংগ্রহ এবং প্রক্রিয়া করার জন্য স্বয়ংক্রিয় আইটি পরিকাঠামো নিয়োগ করবে।

কভারেজ : সিস্টেমটি সুইজারল্যান্ড, লিচেনস্টাইন, নরওয়ে এবং আইসল্যান্ড সহ, আয়ারল্যান্ড প্রজাতন্ত্র এবং সাইপ্রাসের মতো ব্যতিক্রমগুলি সহ শেঞ্জেন জোনের মধ্যে বেশিরভাগ ইউরোপীয় দেশগুলিকে অন্তর্ভুক্ত করে।

পরিপূরক ব্যবস্থা : EES-এর পাশাপাশি, ইউরোপীয় ভ্রমণ তথ্য ও অনুমোদন ব্যবস্থা (ETIAS) একটি ডিজিটাল ভিসা ব্যবস্থা প্রদান করে নন-ইইউ রাজ্যের ব্যক্তিদের পূরণ করবে।

ডেটা সংগ্রহ : পাসপোর্ট স্ট্যাম্পিংয়ের পরিবর্তে, যাত্রীরা বায়োমেট্রিক ডেটা সংগ্রহের মধ্য দিয়ে যাবে, আঙ্গুলের ছাপ এবং মুখের ছবি সহ, নাম এবং জাতীয়তার মতো প্রয়োজনীয় পাসপোর্টের বিবরণ জমা দেওয়ার সাথে।

প্রবেশ এবং প্রস্থান মনিটরিং : EES নন-ইইউ নাগরিকদের জন্য প্রতিটি প্রবেশ, প্রস্থান এবং প্রবেশ প্রত্যাখ্যানের ঘটনাগুলি ট্র্যাক করবে, যা কর্তৃপক্ষকে অবিলম্বে ওভারস্টে বা অবৈধ এন্ট্রিগুলির সমাধান করার অনুমতি দেবে।

উন্নত নিরাপত্তা ব্যবস্থা : আইন প্রয়োগকারী এবং অভিবাসন কর্তৃপক্ষ ডেটা প্রক্রিয়াকরণ, ভ্রমণকারীদের গতিবিধি নিরীক্ষণ এবং সীমান্ত জুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সিস্টেমটি ব্যবহার করবে।

জালিয়াতি প্রতিরোধ : EES-এর স্বয়ংক্রিয় কার্যকারিতার লক্ষ্য দর্শকদের কার্যকরভাবে নথিভুক্ত করা, পরিচয় চুরি এবং আন্তঃসীমান্ত ভ্রমণের সাথে সম্পর্কিত অন্যান্য প্রতারণামূলক কার্যকলাপ প্রতিরোধ করা।

দক্ষ ট্র্যাকিং : নন-ইইউ দেশগুলির ভ্রমণকারীদের স্বল্পমেয়াদী অবস্থানের দক্ষতার সাথে নথিভুক্ত করার মাধ্যমে, EES কার্যকর অভিবাসন ব্যবস্থাপনা এবং সীমান্ত নিয়ন্ত্রণে অবদান রাখে।

সচেতনতা এবং সম্মতি : নন-ইইউ দেশগুলির ভ্রমণকারীরা, বিশেষ করে যারা শেনজেন অঞ্চলের দেশগুলিতে যাওয়ার পরিকল্পনা করছেন, তাদের সম্মতি এবং মসৃণ ভ্রমণ অভিজ্ঞতা নিশ্চিত করতে EES-এর নির্দেশিকাগুলি জানা উচিত।

ইউরোপীয় এন্ট্রি এবং এক্সিট সিস্টেম শেনজেন জোনের মধ্যে সীমান্ত নিরাপত্তা এবং অভিবাসন ব্যবস্থাপনায় একটি নতুন যুগের সূচনা করবে বলে আশাবাদী। এর নির্দেশিকা এবং মূল বিষয়গুলি বোঝার মাধ্যমে, দর্শকরা নিয়ন্ত্রক ল্যান্ডস্কেপ কার্যকরভাবে নেভিগেট করতে পারবে, ইউরোপীয় সীমানা জুড়ে নির্বিঘ্ন এবং নিরাপদ ভ্রমণ নিশ্চিত করবে বলে দৃঢ়ভাবে আশাবাদ ব্যক্ত করেছেন ইউরোপীয় নেতৃবৃন্দ। সূত্র-কাতিমিরিনা

bdnewseu/3June/ZI/Europe


আরো বিভন্ন ধরণের নিউজ