• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০১:০২ অপরাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

কে জলবায়ু অভিবাসী হিসাবে গণনা করে?

bdnewseu online desk Climate
আপডেট : রবিবার, ২ জুন, ২০২৪

যেহেতু জলবায়ু পরিবর্তন বিশ্বজুড়ে সমাজকে ক্ষুন্ন করার হুমকি দিচ্ছে, তাই ব্যাপক জলবায়ু অভিবাসন নিয়ে উদ্বেগ ব্যাপক হয়ে উঠছে। 1992 সাল পর্যন্ত, আন্তঃসরকারি প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (IPCC) সতর্ক করেছিল “জলবায়ু পরিবর্তনের সবচেয়ে মারাত্মক প্রভাবগুলি হতে পারে মানব অভিবাসনের উপর কারণ লক্ষ লক্ষ মানুষ উপকূলীয় ক্ষয়, উপকূলীয় বন্যা এবং তীব্র খরার কারণে বাস্তুচ্যুত হয়েছে।” অভ্যন্তরীণ স্থানচ্যুতি মনিটরিং সেন্টারের মতে সাম্প্রতিক বছরগুলিতে, প্রাকৃতিক দুর্যোগের কারণে বার্ষিক কয়েক মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে (যা হতে পারে, কিন্তু সবসময় নয়, জলবায়ু পরিবর্তনের সাথে সম্পর্কিত), এবং বিপর্যয়গুলি প্রায়শই সংঘাতের চেয়ে বেশি অভ্যন্তরীণ স্থানচ্যুতিকে প্ররোচিত করে, অভ্যন্তরীণ স্থানচ্যুতি পর্যবেক্ষণ কেন্দ্রের মতে . বৃষ্টিপাত এবং খরার ক্রমবর্ধমান অপ্রত্যাশিত নিদর্শন বিশ্বজুড়ে ক্ষুদ্র কৃষকদের জীবিকাকে চাপের মধ্যে ফেলেছে। কিছু সরকার ক্রমবর্ধমান সমুদ্র এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে হুমকির মুখে থাকা সম্প্রদায়ের পরিকল্পিত স্থানান্তর শুরু করেছে। জলবায়ু পরিবর্তন আরও চরম আকার ধারণ করার সাথে সাথে এর পরিণতি প্রকাশ পেতে থাকবে। গবেষকরা এবং বিশ্লেষকরা বারবার পরিমাপ করার চেষ্টা করেছেন যে জলবায়ু পরিবর্তনের কারণে কতজন মানুষ উপড়ে পড়বে, তার অনুমান কয়েক মিলিয়ন থেকে 1 বিলিয়নেরও বেশি। প্রক্রিয়ায়, তারা অভিবাসীদের একটি নতুন বিভাগ তৈরি করেছে যাকে কখনও কখনও পরিবেশগত অভিবাসী, জলবায়ু উদ্বাস্তু এবং ক্রমবর্ধমানভাবে, জলবায়ু অভিবাসী হিসাবে উল্লেখ করা হয়।

যাইহোক, এই পদগুলি অস্পষ্ট এবং, গুরুত্বপূর্ণভাবে, কোন আইনি অর্থ বহন করে না। কোনো সরকারই বর্তমানে শুধুমাত্র একজন ব্যক্তির জলবায়ু পরিবর্তনের এক্সপোজারের উপর ভিত্তি করে আইনি অভিবাসন পথের প্রস্তাব করে না এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (UNHCR) স্পষ্ট করেছে যে জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে পালিয়ে আসা শরণার্থী মর্যাদা পাওয়ার জন্য যথেষ্ট ভিত্তি নয়, যা সীমিত। নিপীড়ন থেকে অব্যাহতিপ্রাপ্ত মানুষদের কাছে। এই পদগুলির ব্যবহার, বিশেষ করে “জলবায়ু উদ্বাস্তু” শিক্ষাবিদ, অ্যাক্টিভিস্ট এবং অন্যান্যদের মধ্যে বিতর্কিত বিতর্কের জন্ম দিয়েছে।

তা সত্ত্বেও, জলবায়ু অভিবাসনের ধারণা নীতি-ভিত্তিক গবেষণায় প্রভাবশালী রয়েছে, বিশেষ করে ভবিষ্যতের পরিস্থিতির পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে। বিশ্বব্যাংকের প্রভাবশালী গ্রাউন্ডসওয়েল রিপোর্ট অনুমান করে যে গ্রিনহাউস গ্যাস নির্গমন সীমিত করার গুরুতর প্রচেষ্টা ছাড়া, 2050 সালের মধ্যে 216 মিলিয়ন মানুষ তাদের নিজস্ব দেশে জলবায়ু অভিবাসী হতে পারে। 2050 সালের মধ্যে 113 মিলিয়ন পর্যন্ত৷ এই সংখ্যাগুলি উদ্বেগজনক – আংশিকভাবে নকশা দ্বারা৷ প্রতিবেদনগুলি প্রায়শই জলবায়ু পরিবর্তনের উপর আন্তর্জাতিক পদক্ষেপকে শক্তিশালী করার জন্য সবচেয়ে খারাপ পরিস্থিতিগুলিকে হাইলাইট করে। আরও চাঞ্চল্যকর বিশ্লেষণ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং অন্যান্য পরিবেশগত হুমকির কারণে ভবিষ্যতের জলবায়ু অভিবাসীদের সংখ্যার সাথে মারাত্মকভাবে হুমকির মুখে থাকা অঞ্চলে বসবাসকারী মানুষের সংখ্যাকে একত্রিত করে। এটি অভিযোজন ব্যবস্থার সম্ভাবনাকে উপেক্ষা করে – যেমন সমুদ্রের দেয়াল তৈরি করা, নতুন খাদ্য ব্যবস্থা তৈরি করা, বা এয়ার কন্ডিশনার ব্যবহার করা – যা মানুষকে জায়গায় রাখতে সাহায্য করতে পারে। এটি বাস্তবতাকেও উপেক্ষা করে যে সমাজগুলি ইতিমধ্যেই উল্লেখযোগ্যভাবে মোবাইল। এমনকি জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলিতেও, মানুষ ইতিমধ্যেই কাজ, বাসস্থান, শিক্ষা, পারিবারিক পুনর্মিলন, নিরাপত্তা, দুঃসাহসিক কাজ এবং অন্যান্য কারণে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিকভাবে অগ্রসর হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে কতজন লোককে উপড়ে ফেলা হবে তা পূর্বাভাস দেওয়ার পরিবর্তে, বিশ্লেষকরা বরং জিজ্ঞাসা করতে পারেন যে জলবায়ু পরিবর্তন কীভাবে অভিবাসন এবং অচলতার বিদ্যমান নিদর্শনগুলিকে নতুন আকার দেবে।

সাম্প্রতিক গবেষণা পরামর্শ দেয় যে একটি খারাপ পরিস্থিতিতে, বিশ্ব জনসংখ্যার 39 শতাংশের মতো, বর্তমানে 8 বিলিয়ন, “মানব জলবায়ু কুলুঙ্গি” এর বাইরে পরিবেশে বসবাস করতে পারে, যা মানব জীবনের জন্য সবচেয়ে উপযুক্ত শর্ত প্রদান করে। শতাব্দীর শেষ। তবুও, জলবায়ু বিপত্তির প্রতিক্রিয়া হিসাবে লোকেরা কীভাবে চলাচল করে — বা নড়াচড়া করে না — অভিবাসন বরাবরের মতো মিশ্র এবং অগোছালো হওয়ার প্রতিশ্রুতি দেয়। জলবায়ু পরিবর্তন শরণার্থী এবং বেঁচে থাকার অভিবাসন, শ্রম অভিবাসন, শিক্ষার জন্য অভিবাসন এবং পারিবারিক পুনর্মিলন সহ সমস্ত ধরণের মানুষের গতিশীলতার উপর তার চিহ্ন রেখে যাবে। এটি প্রশ্ন উত্থাপন করে: কোন অভিবাসীদের জলবায়ু অভিবাসী হিসাবে গণনা করা উচিত?

এই নিবন্ধটি জলবায়ু অভিবাসনের সংজ্ঞা পর্যালোচনা করে এবং এই ধরনের সংজ্ঞার মূল্যকে প্রশ্ন করে। এটি অন্যান্য ধরণের অর্থনৈতিক বা মানবিক অভিবাসীদের থেকে জলবায়ু অভিবাসীদের পার্থক্য করার অসুবিধাগুলি অন্বেষণ করে, বিশেষত নিম্ন এবং নিম্ন-মধ্যম আয়ের দেশগুলিতে, এবং এটি হাইলাইট করে যে জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনসংখ্যা প্রায়শই যারা অভিবাসন করতে পারে না। জলবায়ু অভিবাসীদের একটি নতুন শ্রেণির জন্য আইনি পথ চিহ্নিত করার এবং তৈরি করার চেষ্টা করার পরিবর্তে, বিশ্লেষকরা বিবেচনা করতে পারেন যে কীভাবে বিদ্যমান নীতি সরঞ্জাম যেমন মানবিক ভিসা এবং শ্রম পথগুলি জলবায়ু-চাপযুক্ত প্রেক্ষাপট থেকে মিশ্র অভিবাসনের সুযোগ এবং চ্যালেঞ্জগুলিকে মোকাবেলা করার জন্য ব্যবহার করা যেতে পারে।

জলবায়ু অভিবাসন সংজ্ঞায়িত করা

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (IOM) জলবায়ু অভিবাসনকে সংজ্ঞায়িত করে “একজন ব্যক্তি বা ব্যক্তিদের দল যারা জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের আকস্মিক বা প্রগতিশীল পরিবর্তনের কারণে প্রধানত তাদের বসবাসের অভ্যাস ত্যাগ করতে বাধ্য হয়, অথবা অস্থায়ীভাবে বা স্থায়ীভাবে, একটি রাজ্যের মধ্যে বা আন্তর্জাতিক সীমান্তের ওপারে তা করতে বেছে নিন।” এটি একটি বিস্তৃত সংজ্ঞা যা প্রায় সব ধরনের অভিবাসনকে অন্তর্ভুক্ত করে যতক্ষণ না এটি প্রধানত জলবায়ু পরিবর্তনের প্রতিক্রিয়া হিসাবে।

কখন পরিবেশগত পরিবর্তন—বা আরও বিশেষভাবে জলবায়ু পরিবর্তন—সরানোর প্রধান কারণ? এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য, হঠাৎ শুরু হওয়া জলবায়ু ঘটনাগুলির মধ্যে পার্থক্য করা গুরুত্বপূর্ণ যা কয়েক দিন বা এমনকি ঘন্টার মধ্যে ঘটে, যেমন হারিকেন, দাবানল, বা বন্যা, এবং অনেক বছর ধরে ঘটে যাওয়া ধীর-সূচনা পরিবর্তন, যার মধ্যে রয়েছে অনিয়মিত এবং অপ্রত্যাশিত নিদর্শনগুলি বৃষ্টিপাত, স্থানান্তর এবং আরও চরম তাপমাত্রা, মাটির লবণাক্ততার পরিবর্তন, বা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। আকস্মিক-সূচনা ঘটনার ক্ষেত্রে, চরম আবহাওয়া এবং পরবর্তী স্থানচ্যুতির মধ্যে আরও সরাসরি যোগসূত্র রয়েছে। এমনকি এই ক্ষেত্রেও, মানুষ কোথায়, কীভাবে এবং কি না চলে তা পরিবারের সংস্থান এবং নেটওয়ার্কের পাশাপাশি সরকারি প্রস্তুতি এবং মানবিক-নেতৃত্বাধীন হস্তক্ষেপের দ্বারা তৈরি হয়। এটি ব্যাখ্যা করতে সাহায্য করে কেন, উদাহরণস্বরূপ, হারিকেন ক্যাটরিনার পরে স্থানচ্যুতি ট্র্যাজেক্টোরিগুলি জাতি এবং শ্রেণীর উপর ভিত্তি করে বড় অসঙ্গতি দেখায়। যাদের ন্যূনতম সংস্থান, নেটওয়ার্ক এবং সরকারী সহায়তা ছিল তারা শহরে আটকা পড়েছিল এবং অসামঞ্জস্যপূর্ণভাবে মারা গিয়েছিল।

ধীর-সূচনা জলবায়ু প্রভাবের পরিপ্রেক্ষিতে, পরিবেশগত কারণ এবং অভিবাসনের মধ্যে যোগসূত্র আরও পরোক্ষ এবং অরৈখিক। জলবায়ু-চাপযুক্ত এলাকায় গবেষণায় দেখা গেছে যে অনেক লোক স্থানান্তর করতে চায় না, এমনকি তাদের জীবিকা উল্লেখযোগ্যভাবে ঝুঁকিতে থাকলেও, এবং যারা চলাচল করে তারা খুব কমই পরিবেশগত কারণগুলিকে ছেড়ে যাওয়ার প্রাথমিক প্রেরণা হিসাবে উল্লেখ করে। উদাহরণস্বরূপ, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, মাইগ্রেশন পলিসি ইনস্টিটিউট এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির সিভিক ডেটা ডিজাইন ল্যাবের 2021 সালের একটি প্রতিবেদনে দেখা গেছে যে উত্তর মধ্য আমেরিকার উত্তরদাতাদের মধ্যে মাত্র 6 শতাংশ জরিপ করেছে – একটি অঞ্চল মারাত্মক খরা এবং খাদ্য নিরাপত্তাহীনতায় জর্জরিত – তারা বলেছে জলবায়ু এবং পরিবেশগত কারণে সরাতে অনুপ্রাণিত হয়েছিল; বিশাল সংখ্যাগরিষ্ঠ অর্থনৈতিক ড্রাইভার উদ্ধৃত. যখন জলবায়ু পরিবর্তন ধীরে ধীরে ঘটে, তখন পরিবেশগত চাপগুলি অভিবাসন এবং অস্থিরতার অন্যান্য চালকের সাথে জড়িত থাকে যাতে এটি বলা খুব কঠিন হয়ে পড়ে যে কে একজন জলবায়ু অভিবাসী এবং কে অন্য কারণে অভিবাসন করছে।

শব্দার্থবিদ্যার উপর তিরস্কারের মতো যা মনে হতে পারে তার বাস্তব-বিশ্বের অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিণতি রয়েছে। যদি নীতিনির্ধারকরা বলতে না পারেন যে কে জলবায়ু অভিবাসী হিসাবে গণনা করে, তারা তাদের সমর্থন করার জন্য নীতি বা আইনি পথ ডিজাইন করতে সক্ষম হবে না। জলবায়ু অভিবাসন সংজ্ঞায়িত করার একটি মূল চ্যালেঞ্জ হল বাস্তবতা যে জলবায়ুর প্রভাবগুলি প্রায় সর্বদা অভিবাসন এবং অচলতার অন্যান্য চালকের সাথে ছেদ করে। এর মানে জলবায়ু-সম্পর্কিত অভিবাসন অনেক রূপ নিতে পারে: শ্রম অভিবাসন, আশ্রয় চাওয়া, পারিবারিক পুনর্মিলন, ছাত্র অভিবাসন, এমনকি মানব পাচার। জলবায়ু-সম্পর্কিত আন্দোলনের এই বিভিন্ন রূপের জন্য খুব ভিন্ন নীতির প্রতিক্রিয়া প্রয়োজন।

জলবায়ু মাইগ্রেশনের বাইরে চিন্তা করা

জলবায়ু পরিবর্তনের যুগে অভিবাসনের জন্য আরও ভালভাবে ট্র্যাক, পূর্বাভাস এবং প্রস্তুতির জন্য, নীতিনির্ধারক এবং উন্নয়ন সংস্থাগুলি জলবায়ু অভিবাসন বাক্সের বাইরে চিন্তা করে উপকৃত হতে পারে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, নিম্ন ও নিম্ন-মধ্যম আয়ের দেশগুলিতে অন্যান্য ধরণের অভিবাসীদের থেকে জলবায়ু অভিবাসীদের পার্থক্য করা বিশেষত কঠিন হবে, যেখানে জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন কৌশলগুলি অভিবাসনকে চালিত করছে। জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলির অনেকগুলিতে জনসংখ্যার একটি বড় অংশ গ্রামীণ এলাকায় বাস করে এবং ছোট আকারের কৃষিতে জীবিকা নির্বাহ করে। এই প্রেক্ষাপটে, সরকার এবং বেসরকারী অভিনেতারা শিক্ষা, কর্মসংস্থান এবং স্বাস্থ্যসেবার অ্যাক্সেসে মৌলিক লাভের পাশাপাশি অবকাঠামো, নিরাপত্তা এবং জলবায়ু অভিযোজনে বিনিয়োগ করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে। এই প্রেক্ষাপটে মানবিক ও অর্থনৈতিক উন্নয়নের ক্রমবর্ধমান স্তরগুলি ক্রমবর্ধমান অভিবাসনের সাথে হাত মিলিয়ে চলে। যেহেতু দেশগুলি নিম্ন-মধ্যম আয়ের অবস্থানে চলে যায়, এবং দেশগুলি স্কুলে শিক্ষা, আয়ু এবং মানব উন্নয়নের অন্যান্য সূচকে লাভের অভিজ্ঞতা লাভ করে, গবেষণায় দেখা যায় যে আরও বেশি লোক গ্রামীণ থেকে শহুরে এলাকায় এবং আন্তর্জাতিকভাবে স্থানান্তরিত হচ্ছে।

লক্ষ্যযুক্ত উন্নয়ন সহায়তা নির্দিষ্ট জলবায়ু-চাপযুক্ত লোকেলে থাকার জন্য ব্যক্তিদের সক্ষমতা বাড়াতে পারে, তবে উন্নয়নের সাথে সম্পর্কিত গভীর কাঠামোগত পরিবর্তনগুলি – যেমন অবকাঠামো এবং শিক্ষার প্রসার, অর্থনৈতিক বৈচিত্র্যকরণ এবং শিল্পায়ন, জীবনের আকাঙ্ক্ষার পরিবর্তন, এবং ভোগের প্রত্যাশাগুলি ঐতিহাসিকভাবে নেতৃত্ব দিয়েছে৷ একটি দেশের জনসংখ্যার একটি বড় অংশ গ্রামীণ স্থান ত্যাগ করে। যেহেতু জলবায়ু পরিবর্তন গ্রামীণ জীবিকার জন্য অতিরিক্ত চাপ যোগ করে, তাই জলবায়ু পরিবর্তনের কারণে কে গ্রামীণ এলাকা ছেড়ে চলে যাচ্ছে এবং কে অন্য প্রতিটি শিল্পায়ন সমাজের পদাঙ্ক অনুসরণ করছে তা আলাদা করা অত্যন্ত কঠিন হতে পারে।

জলবায়ু-সম্পর্কিত অচলতা

দ্বিতীয়ত, জলবায়ু পরিবর্তনের সবচেয়ে প্রতিকূল কিছু পরিণতি হতে পারে কম গতিশীলতার আকারে এবং যাকে কিছু গবেষক বলে থাকেন “আটকে পড়া জনসংখ্যা।” যেমনটি রিচার্ড ব্ল্যাক এবং সহকর্মীরা অভিবাসন এবং বৈশ্বিক পরিবেশগত পরিবর্তন সম্পর্কিত 2011 সালের দূরদর্শিত প্রতিবেদনে উল্লেখ করেছেন, সেখানে প্রবণতা রয়েছে। জলবায়ু হুমকির প্রতি দুর্বলতা এবং তাদের থেকে দূরে স্থানান্তর করার ক্ষমতার মধ্যে একটি বিপরীত সম্পর্ক হতে পারে, যার মধ্যে অর্থ, নেটওয়ার্ক এবং জ্ঞান-সহ সবথেকে দুর্বল গোষ্ঠী- যাদের আয় এবং শিক্ষা, বয়স্ক, অথবা যারা প্রতিবন্ধী- তারা জলবায়ু পরিবর্তনের ক্রমাগত প্রভাবের সংস্পর্শে আসার সম্ভাবনা বেশি এবং দারিদ্র্যের গভীরে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে বিশ্লেষকদের শুধুমাত্র জলবায়ু-সম্পর্কিত অচলতাকে ছাপিয়ে যাওয়া একটি জরুরি মানবিক ও উন্নয়ন উদ্বেগের উপর।

যাইহোক, অনেকে নিজেকে আটকে দেখেন না এবং দেশান্তর করতে চান না। এমনকি যখন সরকার এবং সংস্থাগুলি স্পষ্টভাবে লোকেদেরকে হুমকির মুখে স্থানান্তরিত করার জন্য নীতিগুলি তৈরি করে, যেমন ফিজিতে গঠিত কয়েকশ দ্বীপে, সম্প্রদায়গুলি ধাক্কাকে প্রতিহত করেছে, যেখানে তাদের বেড়ে ওঠা এবং যেখানে তাদের অবস্থান সেখানে থাকার পরিবর্তে বেছে নেওয়া হয়েছে। পূর্বপুরুষদের সমাহিত করা হয়। গবেষক ক্যারল ফারবোটকো যেমন যুক্তি দিয়েছেন, স্বেচ্ছায় অস্থিরতার জন্য অনেক সামাজিক, রাজনৈতিক এবং মনস্তাত্ত্বিক কারণ রয়েছে এবং এগুলি স্থানান্তরের সুবিধাগুলির প্রযুক্তিগত মূল্যায়নকে অতিরিক্ত রাইড করতে পারে। সম্ভবত আরও বিভ্রান্তিকর একটি ক্রমবর্ধমান সাহিত্য যা অনেক দুর্বল জনসংখ্যা খুঁজে পায় যা অর্থপূর্ণভাবে অভিবাসনকে বিবেচনা করে না বা জলবায়ু পরিবর্তনকে অস্তিত্বের হুমকি হিসাবে উপলব্ধি করে না। আফ্রিকান ক্লাইমেট মোবিলিটি ইনিশিয়েটিভের সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে, জলবায়ু বিঘ্নিত হওয়া সত্ত্বেও, উত্তরদাতাদের অর্ধেকেরও বেশি সরে যাওয়ার কথা বিবেচনা করেনি। জলবায়ু-সম্পর্কিত অস্থিরতার এই বিভিন্ন রূপ নীতিনির্ধারকদের উদ্বেগ বাড়ায় যা জলবায়ু-সম্পর্কিত অভিবাসনের ব্যবস্থাপনার বাইরে চলে যায়।

অতি বিস্তৃত সংজ্ঞার বিপদ

অবশেষে, জলবায়ু অভিবাসনকে খুব বিস্তৃতভাবে সংজ্ঞায়িত করা জলবায়ু-সম্পর্কিত বিপর্যয়ের দ্বারা স্পষ্টতই জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়া লোকেদের সমর্থন করার প্রচেষ্টাকে দুর্বল করতে পারে। পাকিস্তানের বিধ্বংসী বন্যা বিবেচনা করুন যা গত বছর প্রায় 8 মিলিয়ন লোককে বাস্তুচ্যুত করেছিল, বা সোমালিয়ায় 2011 সালের খরা যা দুর্ভিক্ষের কারণ হয়েছিল, কয়েক হাজারের অভ্যন্তরীণ বাস্তুচ্যুত হয়েছিল এবং আনুমানিক 130,000 শিশুর মৃত্যু হয়েছিল। প্রাকৃতিক দুর্যোগের পরে স্থানচ্যুতির স্বতন্ত্র বৈশিষ্ট্য এবং নিদর্শন রয়েছে, যা অন্যান্য ধরণের বাস্তুচ্যুতির সাথে আরও সাধারণ, যেমন দ্বন্দ্বের পরের ঘটনাগুলি। যেখানে জলবায়ুর চাপ এখনও এই দুর্যোগ-স্তরের অনুপাতে পৌঁছায়নি সেখান থেকে স্থানান্তরের চেয়ে ভিন্ন প্রতিক্রিয়ার প্রয়োজন। জলবায়ু অভিবাসনের জন্য একটি অত্যধিক বিস্তৃত পদ্ধতির কারণে এই পরিস্থিতিগুলিকে গুলিয়ে ফেলার ঝুঁকি হতে পারে, বিশ্লেষক এবং উকিলদের সবচেয়ে গুরুতর মানবিক ক্ষেত্রে তাদের সংস্থানগুলিকে লক্ষ্য করা থেকে বাধা দিতে পারে।

একটি বহুমুখী দৃষ্টিভঙ্গি

বিশ্বজুড়ে অধ্যয়নের পর অধ্যয়ন জলবায়ু পরিবর্তনের জন্য একটি ধারাবাহিক অভিবাসন প্রতিক্রিয়া খুঁজে পেতে ব্যর্থ হয়। এমনকি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির মতো আপাতদৃষ্টিতে সরল প্রভাবের জন্যও, যেখানে এটি সরাসরি জলাবদ্ধতাকে বাস্তুচ্যুত বলে ধরে নেওয়া হয়, গবেষণায় দেখা যায় যে লোকেরা কীভাবে এবং কীভাবে স্থানান্তর করে তা আর্থ-সামাজিক, জনসংখ্যাগত এবং সাংস্কৃতিক কারণের বৈচিত্র্যের উপর উল্লেখযোগ্যভাবে নির্ভর করে। পরিবেশগত হুমকির প্রকৃতি, উন্নয়নের প্রেক্ষাপট এবং একটি পরিবার বা সম্প্রদায়ের জ্ঞান, নেটওয়ার্ক, সংস্থান এবং মূল্যবোধের উপর নির্ভর করে মাইগ্রেশন প্রতিক্রিয়া পরিবর্তিত হবে।

গ্রামীণ ইথিওপিয়ার বারবার খরার বিভিন্ন প্রভাব বিবেচনা করুন। ক্লার্ক গ্রে এবং ভ্যালেরি মুলারের একটি গবেষণায় দেখা গেছে যে দীর্ঘায়িত খরা পুরুষদের মধ্যে মৌসুমী শ্রম অভিবাসন বৃদ্ধির দিকে পরিচালিত করে, যারা অভিযোজন কৌশল হিসাবে অভিবাসনকে ব্যবহার করে এবং মহিলাদের মধ্যে বিবাহের অভিবাসন হ্রাস পায়, কারণ কম পরিবার বিবাহের ব্যয় বহন করতে পারে। . দেশে লেখকের নিজস্ব গবেষণায় দেখা গেছে যে স্বল্পমেয়াদে, খরা ক্ষুদ্র কৃষক পরিবারগুলিকে আরও বেশি অনিশ্চিত অবস্থায় আটকে দিতে পারে, শহরে যাওয়ার সামর্থ্য নেই এবং বেঁচে থাকার জন্য খাদ্য সহায়তার উপর নির্ভরশীল। দীর্ঘমেয়াদে, যাইহোক, পুনরাবৃত্ত খরা কৃষিকাজের সম্ভাবনাকে ক্ষুণ্ন করে এবং গ্রামীণ পরিবারগুলিকে তাদের সন্তানদের শিক্ষার জন্য অভ্যন্তরীণ অভিবাসনে বিনিয়োগ করতে উৎসাহিত করে, এই আশায় যে তারা শহুরে এলাকায় আরও ভাল কাজ পাবে বা মধ্যপ্রাচ্যে আন্তর্জাতিক শ্রম অভিবাসন পাবে। জলবায়ু প্রভাব সময়ের সাথে অভিবাসনের উপর একাধিক এবং এমনকি বিপরীত প্রভাব ফেলতে পারে।

জলবায়ু পরিবর্তনের যুগে মিশ্র অভিবাসন এবং মিশ্র অচলতার সুযোগ এবং চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য বহুমুখী পদ্ধতির প্রয়োজন হবে। জাতীয় স্তরে, এর জন্য অভ্যন্তরীণ অভিবাসনকে জলবায়ু অভিযোজন প্রচেষ্টার সাথে মূলধারায় আনার প্রয়োজন হবে যা ইন-সিটু অভিযোজন এবং টেকসই নগরায়ণকে সমর্থন করার জন্য। আন্তর্জাতিক পর্যায়ে, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থদের সহায়তা করার জন্য মানবিক সহায়তা বৃদ্ধি এবং মানবিক পথ ও আইনি অবস্থার সম্প্রসারণ প্রয়োজন। এই ধরনের সুরক্ষার কিছু উদাহরণ হ’ল আকস্মিক বিপর্যয়ের কারণে বাস্তুচ্যুত লোকদের জন্য আর্জেন্টিনার নতুন মানবিক ভিসা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অস্থায়ী সুরক্ষিত স্ট্যাটাস (টিপিএস), যা কিছু দেশের কিছু নাগরিককে অস্থায়ী আইনি মর্যাদা প্রদান করে যারা সংকটের সম্মুখীন হয়েছে (তীব্র সহ) প্রাকৃতিক দুর্যোগ) যতক্ষণ না তারা ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে।

আরও ধীরগতির শুরু হওয়া জলবায়ু প্রভাবে ভুগছেন এমন পরিবারের জন্য অভিযোজন এবং আয়-বৈচিত্র্যকরণ কৌশল হিসাবে আন্তর্জাতিক শ্রম অভিবাসনের সুবিধার্থে আইনি পথ বৃদ্ধিরও প্রয়োজন হবে। প্রকৃতপক্ষে, অভিবাসী এবং অন্যান্য প্রবাসী সদস্যরা তাদের স্বদেশে বিনিয়োগকে উৎসাহিত করার জন্য শক্তিশালী শক্তি হতে পারে, যেমন আর্থিক রেমিটেন্স পাঠানোর মাধ্যমে, যা জলবায়ু পরিবর্তনের নতুন প্রভাবগুলির বিরুদ্ধে প্রতিরক্ষা গড়ে তুলতে সাহায্য করতে পারে। মানবিক এবং অর্থনৈতিক পথের বাইরে, ছাত্র অভিবাসনের অ্যাক্সেস সম্প্রসারণ হল তরুণ জনগোষ্ঠীকে তাদের দক্ষতা বৃদ্ধি করতে, জলবায়ু চাপের জন্য কম ঝুঁকিপূর্ণ পেশাগুলিতে যেতে এবং তাদের দেশের টেকসই উন্নয়নে অবদান রাখতে সহায়তা করার আরেকটি উপায়।

জলবায়ু-সম্পর্কিত অভিবাসনের সমস্ত রূপকে একটি একক বিভাগের মধ্যে ক্যাপচার করা অসম্ভব। 2022 আইপিসিসি রিপোর্টে দেখা গেছে যে 3.3 বিলিয়ন থেকে 3.6 বিলিয়ন মানুষ জলবায়ু পরিবর্তনের জন্য উচ্চ ঝুঁকিপূর্ণ দেশে বসবাস করছে। এই স্থানগুলির মধ্যে এবং থেকে স্থানান্তর সর্বদা মাইগ্রেশনের মতো মিশ্র এবং অগোছালো হওয়ার প্রতিশ্রুতি দেয়। ইতিহাস জুড়ে, মানুষ পরিবেশগত, অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে অভিবাসনকে ব্যবহার করেছে। জলবায়ু পরিবর্তন নতুন ধরণের অভিযোজনের দাবি করবে, তবে এটি নতুন ধরণের অভিবাসী তৈরি করবে না।

সূত্র

আফ্রিকা জলবায়ু গতিশীলতা উদ্যোগ। এনডি একটি মোবাইল ভবিষ্যত: জলবায়ু গতিশীলতা বৃদ্ধি পাচ্ছে৷ 15 জুন, 2023 এ অ্যাক্সেস করা হয়েছে। অনলাইনে উপলব্ধ ।

—। Nd গভীর শিকড়: ভূমি, সংস্কৃতি, সম্প্রদায়ের সাথে সংযুক্ত। 15 জুন, 2023 এ অ্যাক্সেস করা হয়েছে। অনলাইনে উপলব্ধ ।

আহসান, মোঃ নাসিফ প্রমুখ। 2022. প্রতিশ্রুতি, প্রতিশ্রুতি, এবং বাস্তবতা: উপকূলীয় বাংলাদেশে জলবায়ু ঝুঁকি সত্ত্বেও স্বেচ্ছাসেবী পরিবেশগত অ-অভিবাসনের ঘটনা। আঞ্চলিক পরিবেশগত পরিবর্তন 22 (1): 1. অনলাইনে উপলব্ধ ।

আর্জেন্টিনার ন্যাশনাল ডিরেক্টরেট ফর মাইগ্রেশন। 2022। নিষ্পত্তি 891/2022 । বুয়েনস আইরেস: আর্জেন্টিনা ন্যাশনাল ডিরেক্টরেট ফর মাইগ্রেশন। অনলাইন উপলব্ধ .

বেনভেনিস্ট, হেলেন, মাইকেল ওপেনহেইমার এবং মার্ক ফ্লুরবেই। 2022. জলবায়ু পরিবর্তন সংস্থান-সংক্রান্ত আন্তর্জাতিক অচলতা বৃদ্ধি করে। প্রকৃতি জলবায়ু পরিবর্তন 12 (7): 634-41. অনলাইন উপলব্ধ .

ব্ল্যাক, রিচার্ড এট আল। 2011. দূরদর্শিতা: মাইগ্রেশন এবং বৈশ্বিক পরিবেশগত পরিবর্তন । লন্ডন: ইউকে গভর্নমেন্ট অফিস ফর সায়েন্স। অনলাইন উপলব্ধ .

ব্ল্যাক, রিচার্ড এবং মাইকেল কোলিয়ার। 2014. জনসংখ্যা ‘ট্র্যাপড’ টাইমস অফ ক্রাইসিস। ফোর্সড মাইগ্রেশন রিভিউ 45. অনলাইনে উপলব্ধ ।

Cattaneo, Cristina et al. 2019. জলবায়ু পরিবর্তনের যুগে মানব অভিবাসন। পরিবেশগত অর্থনীতি এবং নীতির পর্যালোচনা 13 (2)।

চেন চেন এট আল। 2015. ইউনিভার্সিটি অফ নটরডেম গ্লোবাল অ্যাডাপ্টেশন ইনডেক্স: কান্ট্রি ইনডেক্স টেকনিক্যাল রিপোর্ট । Notre Dame, IN: Notre Dame Global Adaptation Initiative. অনলাইন উপলব্ধ .

ক্লেমেন্স, মাইকেল। 2020. ইমিগ্রেশন লাইফ সাইকেল: কিভাবে উন্নয়ন দরিদ্র দেশ থেকে দেশত্যাগকে আকার দেয়। সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট ওয়ার্কিং পেপার নং 540, ওয়াশিংটন, ডিসি, আগস্ট 2020। অনলাইনে উপলব্ধ ।

ক্লেমেন্ট, ভিভিয়ান এট আল। 2021. গ্রাউন্ডসওয়েল পার্ট 2: অভ্যন্তরীণ জলবায়ু মাইগ্রেশনের উপর অভিনয় । ওয়াশিংটন, ডিসি: বিশ্বব্যাংক। অনলাইন উপলব্ধ .

ডি হাস, হেইন। 2010. মাইগ্রেশন ট্রানজিশন: আন্তর্জাতিক অভিবাসনের উন্নয়নমূলক চালকের একটি তাত্ত্বিক এবং অভিজ্ঞতামূলক অনুসন্ধান। আন্তর্জাতিক অভিবাসনের নির্ধারক। ওয়ার্কিং পেপার নং 24, ইন্টারন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট, মে 2010। অনলাইনে উপলব্ধ ।

ডি হাস, হেইন, সোনজা ফ্রানসেন, ক্যাথারিনা ন্যাটার, কেরিলিন শেভেল এবং সিমোনা ভেজোলি। 2020. সামাজিক রূপান্তর। ওয়ার্কিং পেপার নং 166, ইন্টারন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট, জুলাই 2020। অনলাইনে উপলব্ধ ।

ডুবুরি। 2011. হাজার হাজার খরা-বাস্তুচ্যুত সোমালিরা মোগাদিশুর দিকে যাচ্ছে। ইউনাইটেড নেশনস হাই কমিশনার ফর রিফিউজি (ইউএনএইচসিআর), ২৬শে জুলাই, ২০১১। অনলাইনে উপলব্ধ ।

ফারবোটকো, ক্যারল। 2018. কোন পশ্চাদপসরণ: প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে জলবায়ু পরিবর্তন এবং স্বেচ্ছাসেবী অচলতা। মাইগ্রেশন তথ্য উৎস , জুন 13, 2018। অনলাইনে উপলব্ধ ।

ফার্বোটকো, ক্যারল, অলিভিয়া ডান, ফ্যানি থর্নটন, কারেন ই. ম্যাকনামারা এবং সেলিয়া ম্যাকমাইকেল। 2020. স্থানান্তর পরিকল্পনা অবশ্যই স্বেচ্ছাসেবী অস্থিরতার সমাধান করতে হবে। প্রকৃতি জলবায়ু পরিবর্তন 10 (8): 702-4.

ফুসেল, এলিজাবেথ। 2015. হারিকেন ক্যাটরিনার পরে নিউ অরলিন্সের জনসংখ্যার দীর্ঘমেয়াদী পুনরুদ্ধার। আমেরিকান আচরণগত বিজ্ঞানী 59 (10): 1231-45। অনলাইন উপলব্ধ .

গ্রে, ক্লার্ক এবং ভ্যালেরি মুলার। 2012. গ্রামীণ ইথিওপিয়ায় খরা এবং জনসংখ্যার গতিশীলতা। বিশ্ব উন্নয়ন 40 (1): 134-45। অনলাইন উপলব্ধ .

গ্রে, ক্লার্ক এবং এরিকা ওয়াইজ। 2016. মানব অভিবাসনের উপর জলবায়ু পরিবর্তনশীলতার দেশ-নির্দিষ্ট প্রভাব। জলবায়ু পরিবর্তন 135: 555-68। অনলাইন উপলব্ধ .

হাউয়ার, ম্যাথিউ ই. এট অন্যান্য। 2020. সমুদ্রপৃষ্ঠের বৃদ্ধি এবং মানব অভিবাসন। প্রকৃতি পর্যালোচনা পৃথিবী ও পরিবেশ 1 (1): 28-39। অনলাইন উপলব্ধ .

হেনলি, জন। 2020. জলবায়ু সংকট 2050 সালের মধ্যে 1.2 বিলিয়ন লোককে স্থানচ্যুত করতে পারে, রিপোর্ট সতর্ক করে৷ দ্য গার্ডিয়ান , 9 সেপ্টেম্বর, 2020। অনলাইনে উপলব্ধ ।

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃসরকার প্যানেল (আইপিসিসি)। 1992. জলবায়ু পরিবর্তন: আইপিসিসি 1990 এবং 1992 মূল্যায়ন । জেনেভা: আইপিসিসি। অনলাইন উপলব্ধ .

—। 2022। জলবায়ু পরিবর্তন 2022: প্রভাব, অভিযোজন এবং দুর্বলতা । জেনেভা: আইপিসিসি। অনলাইন উপলব্ধ .

ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট মনিটরিং সেন্টার (IDMC)। 2023. অভ্যন্তরীণ স্থানচ্যুতি 2023 সংক্রান্ত বিশ্বব্যাপী প্রতিবেদন । জেনেভা: আইডিএমসি। অনলাইন উপলব্ধ .

লেন্টন, টিমোথি এম. এট আল। 2023. গ্লোবাল ওয়ার্মিং এর মানবিক খরচ পরিমাপ করা। প্রকৃতির স্থায়িত্ব : 1-11. অনলাইন উপলব্ধ .

মাইগ্রেশন ডেটা পোর্টাল। 2022. মিশ্র স্থানান্তর। 21 ফেব্রুয়ারি, 2022 আপডেট করা হয়েছে। অনলাইনে উপলব্ধ ।

Ruiz Soto, Ariel G. et al. 2021. কর্মের একটি নতুন আঞ্চলিক কোর্স চার্ট করা: সেন্ট্রাল আমেরিকান মাইগ্রেশনের জটিল প্রেরণা এবং খরচ । রোম, ওয়াশিংটন, ডিসি, এবং কেমব্রিজ, এমএ: ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, মাইগ্রেশন পলিসি ইনস্টিটিউট (এমপিআই), এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে সিভিক ডেটা ডিজাইন ল্যাব। অনলাইন উপলব্ধ .

শেভেল, কেরিলিন। 2019. আধুনিকতা দ্বারা চালিত: গ্রামীণ ইথিওপিয়ায় কীভাবে উন্নয়ন রূপান্তরিত হয়। ডক্টরাল থিসিস, আমস্টারডাম বিশ্ববিদ্যালয়। অনলাইন উপলব্ধ .

—। 2022. পরিবর্তনের জন্য উচ্চাকাঙ্ক্ষী: মধ্যপ্রাচ্যে ইথিওপিয়ান মহিলাদের শ্রম অভিবাসন৷ সামাজিক বাহিনী 100 (4): 1619-41। অনলাইন উপলব্ধ .

শাহজাদ, আসিফ। 2022. বন্যা পুনরুদ্ধারের জন্য পাকিস্তানের অর্থ নেই, জাতিসংঘ সহায়তার অনুরোধ বাড়িয়েছে- মন্ত্রী। রয়টার্স, অক্টোবর 4, 2022। অনলাইনে উপলব্ধ ।

Sironi, Alice, Céline Bauloz, এবং Milen Emmanuel, eds. 2019. মাইগ্রেশন বিষয়ে শব্দকোষ । জেনেভা: আন্তর্জাতিক অভিবাসন সংস্থা। অনলাইন উপলব্ধ .

জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)। 2017. দুর্ভিক্ষের তাঁত হিসাবে, সোমালিয়ায় শিশুদের মধ্যে অপুষ্টি এবং রোগের তীব্রতা বেড়েছে। প্রেস রিলিজ, মার্চ 30, 2017। অনলাইনে উপলব্ধ ।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি। এনডি হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স (এইচডিআই)। 15 জুন, 2023 এ অ্যাক্সেস করা হয়েছে। অনলাইনে উপলব্ধ ।

উইগেল, হ্যানে, জেরোয়েন ওয়ার্নার, ইনগ্রিড বোস এবং মাচিয়েল লেমারস। 2021. কি থেকে নিরাপদ? অন্টোলজিক্যাল সিকিউরিটি এবং রিস্ক পারসেপশনের মাধ্যমে চিলির প্যাটাগোনিয়ায় পরিবেশগত অ-অভিবাসন বোঝা। আঞ্চলিক পরিবেশগত পরিবর্তন 21 (2): 43. অনলাইনে উপলব্ধ ।

বিশ্ব ব্যাংক. 2021. জলবায়ু পরিবর্তন 2050 সালের মধ্যে 216 মিলিয়ন মানুষকে তাদের নিজস্ব দেশে অভিবাসন করতে বাধ্য করতে পারে। প্রেস রিলিজ, 13 সেপ্টেম্বর, 2021। অনলাইনে উপলব্ধ
bdnewseu/2June/ZI/Climate


আরো বিভন্ন ধরণের নিউজ