• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অভিবাসী জাহাজডুবির কারণে গ্রিসে আটক করা মিশরীয়দের অন্যায়ভাবে জেলে রেখেছে: আইনজীবী

bdnewseu lawyer desk greece
আপডেট : মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

অভিবাসী জাহাজডুবির কারণে গ্রিসে আটক করা মিশরীয়দের অন্যায়ভাবে জেলে রেখেছে: আইনজীবী।অভিবাসী জাহাজডুবির ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রিক আদালত কর্তৃক সাফ হওয়া নয়জন মিশরীয় ব্যক্তিকে কারাগার থেকে মুক্তি পাওয়ার কয়েকদিন পরেও প্রশাসনিকভাবে আটকে রাখা হয়েছে, তাদের আইনজীবীরা সোমবার এমনটি বলেছেন সাংবাদিক সম্মেলন করে।মঙ্গলবার দক্ষিণাঞ্চলীয় শহর নাফপ্লিওর একজন বিচারক তাদের মুক্তির জন্য আইনি আপিলের শুনানি করবেন বলে আশা করা হচ্ছে, আইনজীবীরা এথেন্সে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন।আইনজীবীদের একজন এফি ডৌসি বলেছেন, “তাদের আটকের সিদ্ধান্তটি আইনগত নয় এবং এর কোন যৌক্তিকতা নেই।”

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ১৪ জুন, ২০২৩ ইং তারিখে দক্ষিণ-পশ্চিম গ্রিসের কাছে আন্তর্জাতিক জলে ডুবে যাওয়া একটি ভিড়ের মাছ ধরার ট্রলারের ১০৪ জন বেঁচে থাকার মধ্যে এই নয়জন ব্যক্তি ও ছিলেন।

মোট ৮২টি মৃতদেহ উদ্ধার করা হয়েছিল সেই বোট থেকে, তবে ভূমধ্যসাগরে সবচেয়ে খারাপ অভিবাসী জাহাজগুলির একটিতে আরও কয়েকশ লোক হারিয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

গ্রিক কর্তৃপক্ষ ট্রলারের ক্রুদের মধ্যে নয়জনকে অভিযুক্ত করেছে – যা প্রতিরক্ষা অস্বীকার করেছে – এবং তাদের বিরুদ্ধে অপরাধমূলক অভিযোগ এনেছে যার মধ্যে মানুষ পাচার করা এবং একটি মারাত্মক জাহাজ ধ্বংসের কারণ রয়েছে। কিন্তু গত সপ্তাহে দক্ষিণাঞ্চলীয় শহর কালামাতার একজন বিচারক মামলাটি খারিজ করে দেন যখন একজন প্রসিকিউটর যুক্তি দেন যে গ্রিসের এখতিয়ারের অভাব ছিল কারণ ট্রলারটি তার জলের বাইরে ডুবে গেছে।

কাছাকাছি একটি জাহাজ থাকা সত্ত্বেও গ্রিসের উপকূলরক্ষীরা ডুবে যাওয়া রোধ করতে ব্যর্থ হওয়ার জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল এবং কিছু জীবিত ব্যক্তি দাবি করেছেন যে উপকূলরক্ষীরা এটিকে টেনে নেওয়ার চেষ্টা করার পরে ট্রলারটি প্রতিষ্ঠিত হয়েছিল। তা দৃঢ়ভাবে অস্বীকার করেছে গ্রিক কোস্টগার্ড।

ডুবে যাওয়া এবং উপকূলরক্ষীদের ক্রিয়াকলাপ সম্পর্কে একটি পৃথক নৌ আদালতের তদন্ত এখনও চলছে।
দৌসি বলেছিলেন যে নয়জন, যারা গ্রিসে আশ্রয়ের জন্য আবেদন করেছেন, ইতিমধ্যেই ১১ মাস প্রাক-বিচারের আটকে কাটিয়েছেন এবং এখন তাদের মুক্ত হওয়া উচিত আইনের মাধ্যমে বলে জানিয়েছেন আইনজীবী ।

“এরা একটি জাহাজডুবির থেকে বেঁচে যাওয়া,” তিনি বলেন, যদি নাফপ্লিও আদালত তাদের মুক্তির বিরুদ্ধে রায় দেয়, তাহলে নয়জন তাদের মামলা মানবাধিকার ইউরোপীয় আদালতে নিয়ে যাবে৷

আইনজীবীরা বলেছেন যে মিশরীয়দের নাফপ্লিও এবং এথেন্সের পুলিশ সেল এবং দক্ষিণ গ্রিসের করিন্থের একটি অভিবাসী আটক কেন্দ্রে রাখা হয়েছে। তারা বলেছে যে পুলিশ তাদের প্রশাসনিক আটকের নির্দেশ দিয়েছে কারণ তাদের গ্রিসে কোনো ঠিকানা দেওয়া নেই, পরিচয়পত্রের অভাব রয়েছে এবং ফ্লাইটের ঝুঁকি রয়েছে বলে অভিযোগ। [এপি, কাতিমারিনা]
bdnewseu/28May/ZI/Athens


আরো বিভন্ন ধরণের নিউজ