• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১২:১০ অপরাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অভিবাসী জাহাজডুবির কারণে গ্রিসে আটক করা মিশরীয়দের অন্যায়ভাবে জেলে রেখেছে: আইনজীবী

bdnewseu lawyer desk greece
আপডেট : মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

অভিবাসী জাহাজডুবির কারণে গ্রিসে আটক করা মিশরীয়দের অন্যায়ভাবে জেলে রেখেছে: আইনজীবী।অভিবাসী জাহাজডুবির ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রিক আদালত কর্তৃক সাফ হওয়া নয়জন মিশরীয় ব্যক্তিকে কারাগার থেকে মুক্তি পাওয়ার কয়েকদিন পরেও প্রশাসনিকভাবে আটকে রাখা হয়েছে, তাদের আইনজীবীরা সোমবার এমনটি বলেছেন সাংবাদিক সম্মেলন করে।মঙ্গলবার দক্ষিণাঞ্চলীয় শহর নাফপ্লিওর একজন বিচারক তাদের মুক্তির জন্য আইনি আপিলের শুনানি করবেন বলে আশা করা হচ্ছে, আইনজীবীরা এথেন্সে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন।আইনজীবীদের একজন এফি ডৌসি বলেছেন, “তাদের আটকের সিদ্ধান্তটি আইনগত নয় এবং এর কোন যৌক্তিকতা নেই।”

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ১৪ জুন, ২০২৩ ইং তারিখে দক্ষিণ-পশ্চিম গ্রিসের কাছে আন্তর্জাতিক জলে ডুবে যাওয়া একটি ভিড়ের মাছ ধরার ট্রলারের ১০৪ জন বেঁচে থাকার মধ্যে এই নয়জন ব্যক্তি ও ছিলেন।

মোট ৮২টি মৃতদেহ উদ্ধার করা হয়েছিল সেই বোট থেকে, তবে ভূমধ্যসাগরে সবচেয়ে খারাপ অভিবাসী জাহাজগুলির একটিতে আরও কয়েকশ লোক হারিয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

গ্রিক কর্তৃপক্ষ ট্রলারের ক্রুদের মধ্যে নয়জনকে অভিযুক্ত করেছে – যা প্রতিরক্ষা অস্বীকার করেছে – এবং তাদের বিরুদ্ধে অপরাধমূলক অভিযোগ এনেছে যার মধ্যে মানুষ পাচার করা এবং একটি মারাত্মক জাহাজ ধ্বংসের কারণ রয়েছে। কিন্তু গত সপ্তাহে দক্ষিণাঞ্চলীয় শহর কালামাতার একজন বিচারক মামলাটি খারিজ করে দেন যখন একজন প্রসিকিউটর যুক্তি দেন যে গ্রিসের এখতিয়ারের অভাব ছিল কারণ ট্রলারটি তার জলের বাইরে ডুবে গেছে।

কাছাকাছি একটি জাহাজ থাকা সত্ত্বেও গ্রিসের উপকূলরক্ষীরা ডুবে যাওয়া রোধ করতে ব্যর্থ হওয়ার জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল এবং কিছু জীবিত ব্যক্তি দাবি করেছেন যে উপকূলরক্ষীরা এটিকে টেনে নেওয়ার চেষ্টা করার পরে ট্রলারটি প্রতিষ্ঠিত হয়েছিল। তা দৃঢ়ভাবে অস্বীকার করেছে গ্রিক কোস্টগার্ড।

ডুবে যাওয়া এবং উপকূলরক্ষীদের ক্রিয়াকলাপ সম্পর্কে একটি পৃথক নৌ আদালতের তদন্ত এখনও চলছে।
দৌসি বলেছিলেন যে নয়জন, যারা গ্রিসে আশ্রয়ের জন্য আবেদন করেছেন, ইতিমধ্যেই ১১ মাস প্রাক-বিচারের আটকে কাটিয়েছেন এবং এখন তাদের মুক্ত হওয়া উচিত আইনের মাধ্যমে বলে জানিয়েছেন আইনজীবী ।

“এরা একটি জাহাজডুবির থেকে বেঁচে যাওয়া,” তিনি বলেন, যদি নাফপ্লিও আদালত তাদের মুক্তির বিরুদ্ধে রায় দেয়, তাহলে নয়জন তাদের মামলা মানবাধিকার ইউরোপীয় আদালতে নিয়ে যাবে৷

আইনজীবীরা বলেছেন যে মিশরীয়দের নাফপ্লিও এবং এথেন্সের পুলিশ সেল এবং দক্ষিণ গ্রিসের করিন্থের একটি অভিবাসী আটক কেন্দ্রে রাখা হয়েছে। তারা বলেছে যে পুলিশ তাদের প্রশাসনিক আটকের নির্দেশ দিয়েছে কারণ তাদের গ্রিসে কোনো ঠিকানা দেওয়া নেই, পরিচয়পত্রের অভাব রয়েছে এবং ফ্লাইটের ঝুঁকি রয়েছে বলে অভিযোগ। [এপি, কাতিমারিনা]
bdnewseu/28May/ZI/Athens


আরো বিভন্ন ধরণের নিউজ