• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

পর্তুগাল আর শেনজেন স্থগিতের ঝুঁকিতে নেই

Kabir Ahmed International desk bdneu
আপডেট : শনিবার, ২৫ মে, ২০২৪

পর্তুগাল আর শেনজেন স্থগিতের ঝুঁকিতে নেই।অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা (এসএসআই) আজ আশ্বস্ত করেছে যে পর্তুগাল শেনজেন এলাকা স্থগিত করার ঝুঁকি “আর চালাবে না”, এই বলে যে এটি সীমান্তের নতুন ডিজিটাল এবং বায়োমেট্রিক নিয়ন্ত্রণ ব্যবস্থা ইনস্টল করার বিলম্বের জন্য তৈরি করেছে।পর্তুগালের একটি অনুমানমূলক স্থগিতাদেশের সংবাদের প্রতিক্রিয়ায়, প্রায় দুই সপ্তাহ আগে প্রেসিডেন্সির মন্ত্রী আন্তোনিও লেইতাও আমারো স্বীকার করেছিলেন এবং ইউরোপীয় কমিশনের একজন মুখপাত্রের দ্বারা এক্সপ্রেসো পত্রিকায় আজ গৃহীত অবস্থানের প্রতিক্রিয়ায়, যিনি স্থগিতাদেশ বাতিল করেছিলেন ইউরোপীয় স্থানের দৃশ্যকল্প, এসএসআই একটি বিবৃতিতে হাইলাইট করেছে ব্রাসেলসের কাজের স্বীকৃতি যা উন্নত করা হয়েছে।”ইউরোপীয় কমিশন (…) গ্যারান্টি দেয় যে এটি পর্তুগাল সহ সকল সদস্য রাষ্ট্রের সাথে সহযোগিতা করছে এবং আমাদের দেশকে শেনজেন এলাকা থেকে স্থগিত করার কোন দৃশ্য নেই। এটি এসএসআই বা সরকারকে অস্বীকার বা সংশোধন করে না। বিপরীতে, এটি অর্জিত অগ্রগতিকে সমর্থন করে। এর মানে হল যে এসএসআই এবং সরকার তাদের ভূমিকা পালন করছে, পর্তুগাল যাতে নতুন ব্যবস্থার অংশ হয় তা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করছে”, নোটটি পড়ে।

বিবৃতিটি আরও ইঙ্গিত করে যে “ইউরোপীয় কমিশন, সরকার এবং এসএসআই দ্বারা বলা হয়েছে, পর্তুগাল আর উপরে উল্লিখিত ঝুঁকি চালায় না এবং অ-সম্মতির এই দৃশ্যের উদ্ভব হয় না”।সেক্রেটারি জেনারেল পাওলো ভিজেউ পিনহেইরোর নেতৃত্বে সংস্থাটি স্পষ্ট করেছে যে তারা “এই বছরের অক্টোবরে এন্ট্রি অ্যান্ড এক্সিট সিস্টেম (এসইএস/ইইএস) উৎপাদনে প্রবেশের পরীক্ষা এবং প্রস্তুতি সম্পর্কে সরকারকে অবহিত করছে এবং ছয় মাস পরে, ইউরোপীয় ভ্রমণ তথ্য ও অনুমোদন সিস্টেম (ETIAS)”।

তিনি আরও উল্লেখ করেছেন যে 29শে এপ্রিল তিনি লেইতাও আমারোকে সতর্ক করেছিলেন “পর্তুগালকে সময় লক্ষ্য পূরণের প্রয়োজনীয়তা সম্পর্কে (…), সেনজেন থেকে স্থগিত হওয়ার ঝুঁকি চালানোর শাস্তির অধীনে”, এই প্রক্রিয়াটি মেনে চলতে ব্যর্থতা “হবে” কার্যকরভাবে পর্তুগালের পূর্ণ অংশগ্রহণকে ঝুঁকির মধ্যে ফেলেছে” নতুন ব্যবস্থায়।

এসএসআই এই পরিস্থিতির সমাধানের গতি বাড়ানোর জন্য ফেব্রুয়ারিতে দেওয়া 25 মিলিয়ন ইউরো পর্যন্ত অসাধারণ ব্যয়ের অনুমোদনকেও হাইলাইট করেছে, জোর দিয়ে যে সংস্থা এবং নির্বাহী “প্রতিষ্ঠিত ক্যালেন্ডার মেনে চলছে”।

“তারপর থেকে, পর্তুগাল বিলম্ব থেকে পুনরুদ্ধার করছে, সরকার, কমিশন, উপযুক্ত এজেন্সি এবং ইউরোপীয় অংশীদারদের ধাপে ধাপে অবহিত করছে”, এসএসআই পর্যবেক্ষণ করেছে, এই লক্ষ্যে দেশের ব্যর্থতা বিনামূল্যেকে বিপদে ফেলবে তা হাইলাইট করতে ব্যর্থ না হয়েই জনগণের চলাচল এবং সীমান্তে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ পুনঃস্থাপনের প্রয়োজন হবে, পর্তুগাল থেকে আসা এবং যাওয়া লোকদের উপর অন্যান্য সদস্য রাষ্ট্রগুলিতে নিয়ন্ত্রণ বোঝাতে সক্ষম হওয়ার পাশাপাশি।

bdnewseu/25May/ZI/Portugal


আরো বিভন্ন ধরণের নিউজ