• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

দাঙ্গা বিক্ষুব্ধ কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তার আশ্বাস

Kabir Ahmed Deplomatics Correspondence bdneu International desk
আপডেট : বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

দাঙ্গা বিক্ষুব্ধ কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তার আশ্বাস।কিরগিজস্তানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন দেশটির শিক্ষা উপমন্ত্রী উলু।বুধবার (২২ মে) কিরগিজ রিপাবলিকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলাম কিরগিস্তানের শিক্ষা উপমন্ত্রী রাসুল আভাজবেক উলুর সঙ্গে বৈঠক করলে দেশটির শিক্ষা উপমন্ত্রী উলু এ আশ্বাস দেন। বাংলাদেশসহ সকল বিদেশি শিক্ষার্থীদের নিরাপত্তায় কিরগিজস্তানের সরকারের পাশাপাশি বিশ্ব বিদ্যালয় প্রশাসনও কাজ করছে বলে জানিয়েছেন দেশটির শিক্ষা উপমন্ত্রী রাসুল আভাজবেক উলু।

কিরগিজ রিপাবলিকের রাজধানী বিশকেকে সাম্প্রতিক সময়ে সংঘটিত ঘটনার প্রসঙ্গ তুলে রাষ্ট্রদূত কিরগিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নিরাপদ ও অনুকূল পরিবেশ নিশ্চিত করার বিষয়ে কিরগিজ শিক্ষা উপমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী পরবর্তী কয়েক মাস অনলাইন ক্লাস করার সুযোগ দেওয়ার জন্য তিনি কিরগিজ শিক্ষা উপমন্ত্রীকে অনুরোধ জানান।

বাংলাদেশ-কিরগিজস্তানের মধ্যকার ক্রমবর্ধমান সম্পর্কের ওপর আলোকপাত করে দুই দেশের মধ্যে শিক্ষাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সব ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের অপার সুযোগ রয়েছে বলে রাষ্ট্রদূত মন্তব্য করেন। কিরগিজ শিক্ষা উপমন্ত্রী রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন, বাংলাদেশসহ সব বিদেশি শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে শুধু সরকারি কর্তৃপক্ষ নয়, বিশ্ববিদ্যালয় প্রশাসনগুলো এ বিষয়ে আন্তরিকভাবে কাজ করছে।

তিনি অনলাইন ক্লাসের বিষয়টি ইতিবাচকভাবে বিবেচনা করবেন বলে রাষ্ট্রদূতকে আশ্বাস দেন।তিনি বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে শিক্ষা সহযোগিতাবিষয়ক একটি সমঝোতা স্মারক সম্পন্ন করার বিষয়ে তার আগ্রহ প্রকাশ করেন।রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলাম বাংলাদেশি শিক্ষার্থী অধ্যয়নরত এমন ততধিক বিশ্ববিদ্যালয়ের রেক্টর, ভাইস রেক্টর ও ডিনের সঙ্গে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম, নিরাপত্তা, আবাসন, যাতায়াত ও খাবারসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তাসহ সবধরনের কল্যাণ নিশ্চিত করতে সচেষ্ট ও তৎপর রয়েছেন বলে রাষ্ট্রদূতকে জানান।কিরগিজ শিক্ষা উপমন্ত্রী রাসুল আভাজবেকের সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠকের সময়ে দূতাবাসের মিনিস্টার মো. নাজমুল আলম উপস্থিত ছিলেন।
bdnewseu/23May/ZI/Kirgistan


আরো বিভন্ন ধরণের নিউজ