• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার পাহাড়ি অঞ্চলে বিধ্বস্ত – প্রেসিডেন্টের ভাগ্য অনিশ্চিত

Kabir Ahmed diplomatics corepondent International desk
আপডেট : রবিবার, ১৯ মে, ২০২৪

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার পাহাড়ি অঞ্চলে বিধ্বস্ত – প্রেসিডেন্টের ভাগ্য অনিশ্চিত ।প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের ভারজাকান এবং জোফা নামক জায়গার একটি ঘন বন জঙ্গল ও পাহাড়ি অঞ্চলে বিধ্বস্ত হয়েছে।রবিবার (১৯ মে) ইরানের আজারবাইজান প্রদেশের একটি বাঁধ উদ্বোধন শেষে প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা হেলিকপ্টারে করে তাবরিজে আসছিলেন। সেখানেই এই দুর্ঘটনা ঘটে। ইরানি বার্তাসংস্থা ইরনা নিউজ জানিয়েছে, সেখানকার স্থানীয় মানুষজন জানিয়েছেন, তারা প্রচণ্ড জোরে কিছু আছড়ে পড়ার শব্দ শুনতে পেয়েছিলেন।প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি রবিবার খারাপ আবহাওয়ার কারণে “দুর্ঘটনার” শিকার হয় বলে রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে। তাকে উদ্ধারের জন্য অনুসন্ধান চলছে এবং তার অবস্থা সম্পর্কে এখনও কোনো কিছু জানা যায় নি।

পূর্ব আজারবাইজানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জোফা অঞ্চলে “প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটিতে একটি দুর্ঘটনা ঘটেছে”, রাষ্ট্রীয় টেলিভিশন জানায়।অনুসন্ধান ও উদ্ধারকারী দল দুর্গম পাহাড়ি এলাকায় তাদের খোঁজে গিয়েছে, ইসলামিক প্রজাতন্ত্র দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়। তারা বলে, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানও বিমানটিতে আরোহী ছিলেন।

“কঠোর আবহাওয়া এবং ঘন কুয়াশার কারণে উদ্ধারকারী দলগুলিকে দুর্ঘটনাস্থলে পৌঁছানো কঠিন করে তুলেছে,” রাষ্ট্রীয় টিভি একটি অন-স্ক্রীন সংবাদ সতর্কতায় বলে। রাষ্ট্রীয় টিভিতে একটি ইরানী রেড ক্রিসেন্ট দল ঘন কুয়াশার মধ্যে একটি ঢালে হেঁটে যাওয়ার ফুটেজ দেখায়, সেইসাথে রাইসির নিজ শহর মাশহাদে ইমাম রেজার পবিত্র মাজারে প্রার্থনারত মানুষদের ভিড়ের লাইভ ফুটেজ সম্প্রচার করে।

রবিবারের দুর্ঘটনাটি ভারজাগান শহরের কাছে ডিজমারের পাহাড়ী সংরক্ষিত বনাঞ্চলে ঘটেছে, সরকারী বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে।৬৩ বছর বয়সী রাইসি রবিবার প্রদেশটি পরিদর্শন করছিলেন যেখানে তিনি প্রতিবেশী দেশ আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে দুই দেশের সীমান্তে একটি বাঁধ প্রকল্পের উদ্বোধন করেন।

তার বহরে তিনটি হেলিকপ্টার ছিল, এবং বাকি দুটি “নিরাপদভাবে তাদের গন্তব্যে পৌঁছে,” তাসনিম বার্তা সংস্থা জানিয়েছে। আইআরএনএ জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী এবং স্থানীয় কর্মকর্তারা রাইসির সাথে একই হেলিকপ্টারে ভ্রমণ করছিলেন।সংস্কারবাদী শার্গ দৈনিক আরও জানিয়েছে যে “প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে” কিন্তু, অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে অবতরণ করে।

পরবর্তীতে, স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদি বলেন, হেলিকপ্টারগুলোর একটি “খারাপ আবহাওয়ার কারণে একটি কঠিন অবতরণ করে” এবং বিমানটির সাথে “যোগাযোগ স্থাপন করা কঠিন” ছিল।রাইসি ২০২১ সালের জুন থেকে মধ্যপন্থী হাসান রুহানির উত্তরসূরি হিসেবে ইসলামী প্রজাতন্ত্র দেশটির প্রেসিডেন্ট পদে আছেন। তিনি এমন একটি মেয়াদে প্রেসিডেন্ট হন যখন ইরান সংকট ও সংঘাতের মুখোমুখি হয়।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার রবিবার খারাপ আবহাওয়ার কারণে “দুর্ঘটনার” শিকার হয়, রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে। তাকে উদ্ধারের জন্য অনুসন্ধান চলছে এবং তার অবস্থা সম্পর্কে এখনও কোনো কিছু জানা যায় নি।

পূর্ব আজারবাইজানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জোফা অঞ্চলে “প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটিতে একটি দুর্ঘটনা ঘটেছে”, রাষ্ট্রীয় টেলিভিশন জানায়।

অনুসন্ধান ও উদ্ধারকারী দল দুর্গম পাহাড়ি এলাকায় তাদের খোঁজে গিয়েছে, ইসলামিক প্রজাতন্ত্র দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়। তারা বলে, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানও বিমানটিতে আরোহী ছিলেন।

“কঠোর আবহাওয়া এবং ঘন কুয়াশার কারণে উদ্ধারকারী দলগুলিকে দুর্ঘটনাস্থলে পৌঁছানো কঠিন করে তুলেছে,” রাষ্ট্রীয় টিভি একটি অন-স্ক্রীন সংবাদ সতর্কতায় বলে।

রাষ্ট্রীয় টিভিতে একটি ইরানী রেড ক্রিসেন্ট দল ঘন কুয়াশার মধ্যে একটি ঢালে হেঁটে যাওয়ার ফুটেজ দেখায়, সেইসাথে রাইসির নিজ শহর মাশহাদে ইমাম রেজার পবিত্র মাজারে প্রার্থনারত মানুষদের ভিড়ের লাইভ ফুটেজ সম্প্রচার করে।

রবিবারের দুর্ঘটনাটি ভারজাগান শহরের কাছে ডিজমারের পাহাড়ী সংরক্ষিত বনাঞ্চলে ঘটেছে, সরকারী বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে।

তেষট্টি বছর বয়সী রাইসি রবিবার প্রদেশটি পরিদর্শন করছিলেন যেখানে তিনি প্রতিবেশী দেশ আজেরবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে দুই দেশের সীমান্তে একটি বাঁধ প্রকল্পের উদ্বোধন করেন।

তার বহরে তিনটি হেলিকপ্টার ছিল, এবং বাকি দুটি “নিরাপদভাবে তাদের গন্তব্যে পৌঁছে,” তাসনিম বার্তা সংস্থা জানিয়েছে।
আইআরএনএ জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী এবং স্থানীয় কর্মকর্তারা রাইসির সাথে একই হেলিকপ্টারে ভ্রমণ করছিলেন।সংস্কারবাদী শার্গ দৈনিক আরও জানিয়েছে যে “প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে” কিন্তু, অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে অবতরণ করে।পরবর্তীতে, স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদি বলেন, হেলিকপ্টারগুলোর একটি “খারাপ আবহাওয়ার কারণে একটি কঠিন অবতরণ করে” এবং বিমানটির সাথে “যোগাযোগ স্থাপন করা কঠিন” ছিল।

রাইসি ২০২১ সালের জুন থেকে মধ্যপন্থী হাসান রুহানির উত্তরসূরি হিসেবে ইসলামী প্রজাতন্ত্র দেশটির প্রেসিডেন্ট পদে আছেন। তিনি এমন একটি মেয়াদে প্রেসিডেন্ট হন যখন ইরান সংকট ও সংঘাতের মুখোমুখি হয়। রাইসি এমন সময়ে প্রেসিডেন্ট হন যখন ইরান একটি সামাজিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে এবং পারমানবিক কর্মসূচির কারণে দেশের অর্থনীতি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার চাপে কঠিন সময় পার করছে।

ইরানি-কুর্দিশ নারী মাহসা আমিন ২০২২ সালের সেপ্টেম্বর মাসে পুলিশ হেফাজতে মারা যাবার পর ইরানের বিভিন্ন জায়গায় প্রতিবাদ বিক্ষোভ দেখা যায়।আঞ্চলিক প্রতিপক্ষ ইরান এবং সৌদি আরব ২০২৩ সালের মার্চ মাসে একটি অপ্রত্যাশিত চুক্তির মাধ্যমে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করে।

গত বছর ৭ অক্টোবর গাজায় যে যুদ্ধ শুরু হয়, তা আঞ্চলিক উত্তেজনা আবার তুঙ্গে নিয়ে যায়। কয়েক দফা পাল্টা-পালটি ঘটনার পর ২০২৪ সালের এপ্রিল মাসে ইরান সরাসরি ইসরায়েলের উপর শত শত ক্ষেপণাস্ত্র আর ড্রোন নিক্ষেপ করে।
প্রেসিডেন্ট রাইসি ১৯৬০ সালে ইরানের পবিত্র শহর মাশহাদে জন্মগ্রহণ করেন এবং অল্প বয়সে উচ্চ পর্যায়ের দায়িত্ব গ্রহণ করেন। মাত্র ২০ বছর বয়সে তাঁকে তেহরানের কাছে কারাজের প্রসিকিউটর – জেনারাল নিয়োগ করা হয়।

তিনি ১৯৮৯ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তেহরানের প্রসিকিউটর-জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। রাইসি ২০০৪ সালের পর দশ বছর বিচার বিভাগের উপ-প্রধান ছিলেন, এবং ২০১৪ সালে জাতীয় প্রসিকিউটর-জেনারেলের দায়িত্ব পান।
bdnewseu/19May/ZI/Irian


আরো বিভন্ন ধরণের নিউজ