• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো গুলিবিদ্ধ

Kabir Ahmed International desk Sluvakia
আপডেট : বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো গুলিবিদ্ধ।অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে আহত হওয়া স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর অবস্থা আশঙ্কাজনক। আততায়ীকে গ্রেপ্তার করা হয়েছে।বুধবার (১৫ মে) বিকালে একটি সরকারি বৈঠকের অংশগ্রহণের পর বেরিয়ে যাওয়ার সময় তাকে গুলি করে এক বন্দুকধারী। তখনই ফিকোকে হেলিকপ্টারে করে বানস্কা বাইস্ট্রিকা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তার অবস্থা আশঙ্কাজনক।স্লোভাকিয়ান মিডিয়া জানিয়েছে, বুধবার স্থানীয় সময় বিকালে হ্যান্ডলোভা শহরের হাউস অব কালচারের বাইরে চারটি গুলি চালানো হয়। এসময় একটি গুলি ফিকোর পেটে আঘাত করে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী বলেছেন, বেশ কয়েকটি গুলির শব্দ শোনতে পেয়েছেন তিনি।সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ।তিনি আরও জানান, নিরাপত্তা কর্মকর্তারা এক ব্যক্তিকে গাড়িতে তুলে নিয়ে গেছেন।

প্রধানমন্ত্রীর ওপর এমন ‘জঘন্য ও বর্বর’ হামলার নিন্দা করেছেন দেশটির প্রেসিডেন্ট জুজানা কাপুতোবা। ফিকোর দ্রুত সুস্থতা কামনা করেছেন তিনি। একইসঙ্গে দেশটির মাটিতে এমন সহিংসতার কোনও স্থান নেই বলেও হুঁশিয়ারি দিয়েছেন জুজানা।
তৃতীয়বারের মতো স্লোভাকিয়া প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আছেন ফিকো। ৩০ সেপ্টেম্বর দেশটিতে অনুষ্ঠিত পার্লামেন্টারি ইলেকশনে তার বামপন্থি দল জয় লাভ করে। রুশপন্থি এবং আমেরিকাবিরোধী প্রচারণা চালিয়েছিল দলটি।

বিশ্লেষকদের উদ্বেগ, ফিকোর শাসনে দেশটিতে পশ্চিমাপন্থি নীতির পরিবর্তন হয়েছে এবং তিনি হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টার অর্বানের নেতৃত্ব অনুসরণ করবেন। ফিকোর নীতির বিরোধিতা করে রাজধানীসহ পুরো স্লোভাকিয়াজুড়ে বিক্ষোভ-সমাবেশ করেছিল হাজার হাজার মানুষ।

গুরুত্বপূর্ণ ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের তিন সপ্তাহ আগে এই গুলির ঘটনাটি ঘটলো। ওই নির্বাচনে ২৭ দেশের এই জোটটির জনরঞ্জনবাদী এবং কট্টর-ডান দলগুলো জয় লাভ করবে বলে মনে করা হচ্ছে।অস্ট্রিয়ার প্রতিবেশী ইইউ দেশ স্লোভাকিয়ার সরকার প্রধান প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর ওপর আততায়ীরআক্রমণে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় অস্ট্রিয়ার সরকার প্রধান চ্যান্সেলর কার্ল নেহামার (ÖVP)সংক্ষিপ্ত বার্তা প্ল্যাটফর্ম ‘ইক্স’ (পূর্বে টুইটার) এ লিখেছেন: “আমার স্লোভাক সহকর্মী রবার্ট ফিকোর জীবনের ওপর হত্যার প্রচেষ্টা আমাকে গভীরভাবে হতবাক করে। মাত্র কয়েকদিন আগে আমরা ফোনে কথা বলেছিলাম এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে নিবিড়ভাবে কথা বলেছিলাম। আমি তার দ্রুত এবং সম্পূর্ণ সুস্থতা কামনা করি! আমাদের গণতন্ত্রে ঘৃণা ও সহিংসতাকে ধরে রাখা উচিত নয় এবং সমস্ত সংকল্পের সাথে লড়াই করা উচিত!

অস্ট্রিয়ান সরকারের উপ প্রধান ভাইস চ্যান্সেলর ভার্নার কোগলার (গ্রিনস) লিখেছেন: “আমি স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর উপর হত্যা প্রচেষ্টার তীব্র নিন্দা করছি এবং তার দ্রুত সুস্থতা কামনা করছি।” এদিকে হাঙ্গেরির প্রধানমন্ত্রী অরবান লিখেছেন: “বন্ধুর বিরুদ্ধে ঘৃণ্য আক্রমণ” -যিনি রাজনৈতিকভাবে স্লোভাকিয়ার আশঙ্কাজনক আহত প্রধানমন্ত্রীর ফিকোর একজন ঘনিষ্ঠ বন্ধু বলে পরিচিত।

এদিকে জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ এই হামলার তীব্র নিন্দা করেছেন: “স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী ফিকোর উপর কাপুরুষোচিত হত্যা চেষ্টার খবর আমাকে ব্যাপকভাবে হতবাক করেছে,” তিনি বুধবার এক্স-এ লিখেছেন, “ইউরোপীয় রাজনীতিতে সহিংসতার কোনও স্থান নেই৷ এই সময়গুলিতে আমার চিন্তাভাবনা রবার্ট ফিকো, তার আত্মীয় এবং স্লোভাকিয়ার নাগরিকদের সাথে।”

তাছাড়াও চেক প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা, পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক এবং তার রোমানিয়ার প্রতিপক্ষ মার্সেল সিওলাকুও এক সংক্ষিপ্ত বার্তায় এই হামলার নিন্দা করেছেন।

bdnewseu/16May/ZI/Sluvakia


আরো বিভন্ন ধরণের নিউজ