• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৭ পূর্বাহ্ন
শিরোনাম
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

গ্রিসে শ্রম উৎপাদনশীলতার ঘাটতি ইউরোপীয় রাষ্ট্রগুলির মধ্যে সর্বশেষ অবস্থানে

জহিরুল ইসলাম ইন্টারন্যাশনাল ডেস্ক অর্থনৈতিক পরিক্রমা,গ্রিস
আপডেট : সোমবার, ১৩ মে, ২০২৪

গ্রিসে শ্রম উৎপাদনশীলতার ঘাটতি।OECD-এর তথ্য অনুসারে, গ্রিস ইউরোপীয় রাষ্ট্রগুলির মধ্যে সর্বশেষ অবস্থানে রয়েছে এবং ক্রমাগত অবনতি ঘটছে।অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) গত সপ্তাহে বলেছে, গ্রিসে শ্রম উৎপাদনশীলতা তার সদস্য-রাষ্ট্রগুলোর গড় তুলনায় প্রায় এক তৃতীয়াংশ কম।গ্রিসের বার্ষিক অর্থনৈতিক আউটলুক রিপোর্টের বিশেষ অধ্যায় দ্বারা প্রকাশিত বিশদগুলি আরও হতাশাজনক: কেবল উৎপাদনশীলতাই কম নয়, সাম্প্রতিক বছরগুলিতে এটি কিছুটা কমেছে। উপরন্তু, গ্রিস ইউরোপীয় OECD সদস্যদের মধ্যে উৎপাদনশীলতার স্তরের দিক থেকে শেষ এবং OECD সদস্য-দেশগুলির মধ্যে সামগ্রিকভাবে নীচে থেকে চতুর্থ স্থানে রয়েছে

শ্রম উৎপাদনশীলতা, কাজের প্রতি ঘন্টায় মোট দেশীয় পণ্যে গণনা করা হয়েছে 2022 সালে গ্রিসে $34.5 ছিল (সর্বশেষ তথ্য উপলব্ধ) OECD-এর $53.8-এর তুলনায় – অর্থাৎ এটি OECD গড়ের 64.1%।

ইউরোজোনের তুলনায়, যেখানে উৎপাদনশীলতা $60.8, গ্রিক উৎপাদনশীলতা মাত্র অর্ধেকেরও বেশি, যেখানে ইউরোপীয় ইউনিয়নে উৎপাদনশীলতা $55.7। এই পারফরম্যান্স ইউরোপীয় দেশগুলির মধ্যে গ্রিসকে শেষ এবং OECD সদস্য দেশগুলির মধ্যে নীচে থেকে চতুর্থ স্থানে রাখে। শুধু মেক্সিকো, কলম্বিয়া এবং চিলির অবস্থা আরও খারাপ।

2022 সালে গ্রিসে শ্রম উৎপাদনশীলতা বৃদ্ধি পেয়েছে, কিন্তু সামগ্রিকভাবে 2015-2022 সময়কালে এটি সামান্য হ্রাস পেয়েছে (এটি 2015 এর 99.76%)। বিপরীতে, OECD দেশগুলি সামগ্রিকভাবে 2015 সালের তুলনায় 6.76% বেশি, EU 4.68%।

2000 এর তুলনায়, OECD গড় থেকে উত্পাদনশীলতার স্তরের দূরত্ব গ্রিসের পাশাপাশি ইসরায়েল, জাপান, মেক্সিকো এবং নিউজিল্যান্ডে বৃদ্ধি পেয়েছে। বেশিরভাগ অন্যান্য দেশ, বিশেষ করে স্বল্পোন্নত, একত্রিত হচ্ছিল। OECD যেমন উল্লেখ করেছে, শ্রম উৎপাদনশীলতা শুধুমাত্র আংশিকভাবে শ্রমিকদের ব্যক্তিগত ক্ষমতা বা প্রচেষ্টার তীব্রতা প্রতিফলিত করে। সূচকটি অন্যান্য ইনপুটের উপস্থিতি এবং ব্যবহারের উপর অত্যন্ত নির্ভরশীল, যেমন মূলধন, প্রযুক্তি, সাংগঠনিক পরিবর্তন এবং স্কেলের অর্থনীতি। প্ল্যানিং অ্যান্ড ইকোনমিক রিসার্চ (কেইপিই) কেন্দ্রের গ্রিক উৎপাদনশীলতা কাউন্সিলের গত ডিসেম্বরে উল্লেখ করা হয়েছে, “গ্রিক অর্থনীতির প্রত্যাশিত প্রবৃদ্ধির সম্ভাবনার উপলব্ধির মূল শর্ত হল, একদিকে, এর ব্যবহার বৃদ্ধি। কর্মশক্তি, এবং, একদিকে, স্থির মূলধন বিনিয়োগে উল্লেখযোগ্য বৃদ্ধি।”
সূত্র -কাতিমিরিনা

bdnewseu/12May/ZI/GreecE


আরো বিভন্ন ধরণের নিউজ