• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন
শিরোনাম
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

পর্যটন মৌসুম শুরু হয়েছে আশি হাজার চাকরির শূন্যপদ দিয়ে

জহিরুল ইসলাম ইন্টারন্যাশনাল ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : শুক্রবার, ১০ মে, ২০২৪

পর্যটন মৌসুম শুরু হয়েছে আশি হাজার চাকরির শূন্যপদ দিয়ে। এমনকি ভাল বেতনের রেস্তোরাঁগুলি পর্যটনের চাহিদা মেটাতে পর্যাপ্ত কর্মী খুঁজে পেতে লড়াই করছে।এই বছরের পর্যটন মরসুমটি হোটেল এবং রেস্তোরাঁয় প্রায় আশি হাজার চাকরির শূন্যস্থানের সাথে শুরু হয়েছে, তাই গ্রীষ্মের বুকিংয়ের প্রথম তথ্য অনুসারে গ্রীসে পর্যটন ২০২৪ সালের জন্য চমৎকার সম্ভাবনা দেখায়, গুরুতর উদ্বেগ রয়েছে।প্যানহেলেনিক ফেডারেশন অফ ওয়ার্কার্স ইন ফুড সার্ভিস অ্যান্ড ট্যুরিজম (পিওইইটি) ইতিমধ্যেই শঙ্কা বাজাচ্ছে কারণ এই সেক্টরে শূন্যপদ রয়েছে, যেখানে ৪০০,০০০ এরও বেশি কর্মী নিয়োগ রয়েছে, সাম্প্রতিক বছরগুলিতে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, যা আজ আনুমানিক আশি হাজার-এ পৌঁছেছে৷

পাবলিক এমপ্লয়মেন্ট সার্ভিস (ডিওয়াইপিএ) নতুন “জবম্যাচ” প্ল্যাটফর্মের মাধ্যমে এই ঘাটতির কিছু পূরণ করতে চায়, যখন তৃতীয় দেশ থেকে কর্মী এনে সমাধানও চাওয়া হচ্ছে। পরেরটি সেক্টরের কর্মীদের প্রতিরোধের মুখোমুখি হয়েছে, যারা পর্যটন মৌসুমেও ধর্মঘটের সম্ভাবনার ইঙ্গিত দিয়েছে, রাজ্যকে অবিলম্বে এবং কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য বলেছে।

২০২১ সালে শূন্যপদের সংখ্যা ছিল ৫৭৭০০, ২০২২ সালে তারা ৬০,০০০ এ পৌঁছেছে, গত বছর তারা ৬০,০০০ ছাড়িয়েছে এবং এই বছর তারা ৮০,০০০ অনুমান করা হয়েছে। এর মধ্যে ৫৩,০০০ হোটেল এবং ৩০,০০০ খাদ্য পরিষেবা খাত।

তৃতীয় দেশ থেকে পরিকল্পিত ১১’০০০ কর্মী স্থানান্তর সম্পূর্ণভাবে বাস্তবায়িত হলেও, সমস্ত শূন্যপদ পূরণ করা যাবে না, প্রয়োজনীয় দক্ষতাও সুরক্ষিত করা যাবে না।

প্রকৃতপক্ষে, সমস্যাটি স্থায়ীভাবে বিকশিত হওয়ার সাথে সাথে এটি প্রসারিত হচ্ছে। পূর্ববর্তী বছরগুলিতে কাজের তীব্রতা, কম কর্মী নিয়ে পর্যটকদের পরিষেবা দেওয়ার জন্য, এই খাতের কর্মচারীদের একই পরিস্থিতিতে এই মৌসুমে আবার কাজ করার বিষয়ে অত্যন্ত সন্দিহান করে তুলছে। অতএব, বেশিরভাগই একই বা এমনকি কম মজুরি কিন্তু আরও ভাল শর্ত সহ অন্য কোথাও চাকরি খুঁজছেন।

এই ল্যান্ডস্কেপে, এমনকি গুরুতর ব্যবসাগুলি যেগুলি শ্রমের শর্ত এবং যৌথ চুক্তিকে সম্মান করে তাদের হাত খুঁজে পেতে লড়াই করছে, বিশেষ করে যখন অনেকেই কথিত আছে যে তারা বীমাবিহীন বা কম বীমা করা কাজ করা বেছে নিচ্ছেন, যাতে তারা মৌসুমী কর্মীদের জন্য বেকারত্ব ভাতার অধিকার হারাতে না পারে।

bdnewseu/10May/ZI/Greece


আরো বিভন্ন ধরণের নিউজ