• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়া বাংলাদেশে সবুজায়নে বিনিয়োগ করতে আগ্রহী

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

অস্ট্রিয়া বাংলাদেশে সবুজায়নে বিনিয়োগ করতে আগ্রহীবাংলাদেশে সবুজ শক্তি (গ্রিন এনার্জি), বিশেষ করে বায়ু এবং বর্জ্য থেকে শক্তি উৎপাদন খাতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রিয়া। পাশাপাশি, ঢাকায় একটি বাণিজ্য অফিস খোলার প্রস্তাব দিয়েছে দেশটি।সোমবার (২৯ এপ্রিল) সকালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ প্রস্তাব দেন অষ্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেন বার্গ(ÖVP)। এসময় পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকে আরও উপস্থিত ছিলেন অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম।বৈঠকে, বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও অস্ট্রিয়ার বিনিয়োগ বাড়ানোর যথেষ্ট সুযোগ রয়েছে বলে উল্লেখ করে উভয় পক্ষ। এক্ষেত্রে, বাণিজ্য প্রতিনিধি দলের ভ্রমণ বাড়াতে এবং দ্বৈত কর এড়ানোর জন্য প্রস্তাবিত চুক্তিটি দ্রুত সইয়ের ওপর জোর দেন দুই পররাষ্ট্রমন্ত্রী।

শীঘ্রই বাংলাদেশে একটি বাণিজ্য প্রতিনিধি দল পাঠানো, ঢাকায় একটি বাণিজ্য অফিস খোলা এবং অভিবাসন ও জন-যোগাযোগ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করতে সম্মতি প্রকাশ করেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ।

অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, অভিবাসন ও গতিশীলতা, জলবায়ু পরিবর্তন, বর্জ্য ব্যবস্থাপনা এবং বাংলাদেশের মধ্যম আয়ের দেশে উত্তরণ পরবর্তীকালে বাণিজ্য সুবিধার ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো গভীর করতে সম্মত হন উভয় পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশের আইসিটি পেশাদাররা, অস্ট্রিয়ার প্রতিষ্ঠানগুলোতে অবদান রাখতে সক্ষম বলে উল্লেখ করেন হাছান মাহমুদ।

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী শ্যালেনবার্গের সঙ্গে মিয়ানমার, মধ্যপ্রাচ্য এবং ইন্দো-প্যাসিফিকের পরিস্থিতিসহ দক্ষিণ এশিয়া, ইউরোপসহ আঞ্চলিক উন্নয়ন, শান্তি ও স্থিতিশীলতা বিষয়ে আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এ সময় মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা দের বাংলাদেশ থেকে তাদের মাতৃভূমি মিয়ানমারে প্রত্যা বাসনে সহায়তার আহবান জানান তিনি। হিউম্যানিটি অ্যাট দ্য ক্রসরোডস: অটোনোমাস উইপনস সিস্টেমস অ্যান্ড দ্য চ্যালেঞ্জ অফ রেগুলেশন শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ভিয়েনাতে অবস্থান করছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

bdnewseu/2May/ZI/Vienna


আরো বিভন্ন ধরণের নিউজ