• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৮:১৫ অপরাহ্ন
শিরোনাম
সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির তৃতীয় বর্ষে পদার্পণ ঝালকাঠি সদর উপজেলা নির্বাচনে প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রার্থীরা ঝালকাঠি জেলার রাজাপুর ও কাঠালিয়া উপজেলার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ গ্রিসের ইকারিয়া দ্বীপের মানুষ মরতে ভুলে গেছে ইকুমেনিকাল প্যাট্রিয়ার্ক বার্থোলোমিউ এরদোগান-মিৎসোটাকিস ডিনারে আমন্ত্রিত সোমবার গ্রিক প্রধানমন্ত্রী এরদোগানের প্রেসিডেন্সিয়াল প্লেসে আতিতিয়তায় পর্তুগালে এপ্রিল মাসে বাড়ি ভাড়া বেড়েছে ৭.১শতাংশ পর্তুগালে সীমান্ত নিয়ন্ত্রণ সমস্যার সমাধান হয়েছে হজ্জের গুরুত্ব ও ফজিলত গ্রিসে ন্যূনতম মাসিক বেতন ৬৫০ ইউরো থেকে বেড়ে ৮৩০ ইউরো হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ভিয়েনায় বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপিত

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

ভিয়েনায় বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার উদ্যোগে স্বাধীনতা দিবস ২০২৪ উদযাপিত।বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়া।শনিবার (২৭ এপ্রিল) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ২১ নাম্বার ডিস্ট্রিক্টের একটি হলে আমাদের দেশের৫৪তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আয়োজিতএই আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অল ইউরোপীয়ান আওয়ামীলীগের সভাপতি এম নজরুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অস্ট্রিয়া আওয়ামীলীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম,সাধারণ সম্পাদক মিজানুর রহমান শ্যামল এবং ইউরোপীয়ান মুক্তিযোদ্ধা সংসদের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা বায়োজিদ মীর।

বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনা,অস্ট্রিয়ার সভাপতি রবিন মোহাম্মদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব পালন করেন সংগঠনটির সাধারণ সম্পাদক বিকাশ ঘোষ। আর তাদেরকে বিশেষভাবে সহযোগিতা করেন সাংস্কৃতিক সম্পাদক নুসরাত সুলতানা মিষ্টি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন ভিয়েনার অনারারি কনসুলার আর্ণষ্ট ডব্লিউ গ্রাফট ও অনারারি কনসুলার ভল্ফগাং ভেনিংগার। আরও উপস্থিত ছিলেন
অস্ট্রিয়ার জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্য ও
SPÖ এর সাবেক ফেডারেল মহিলা বিষয়ক চেয়ারপার্সন ব্রুণ হিলডে ফুকস।

অনুষ্ঠানে অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির শীর্ষ
নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী
ও বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার সহ সভাপতি রতন সাহা,
ইউরো বাংলা টাইমসের এডিটর-ইন-চিফ মাহবুবুর রহমান ও ইউরো বাংলা টাইমসের নির্বাহী সম্পাদক (আন্তর্জাতিক) ও অস্ট্রিয়া কুমিল্লা সমিতির সভাপতি কবির আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন উৎস মোহাম্মদ রবিন। তারপর হলে বাংলাদেশের জাতীয় সঙ্গীত এর রেকর্ড বাঁজানো হয়। হলে উপস্থিত অতিথিরা দাঁড়িয়ে বাংলাদেশের জাতীয় সঙ্গীতকে সন্মান প্রদর্শন করেন। এছাড়াও মহান মুক্তিযুদ্ধে শহীদদের সন্মার্থে সকলে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেরিত বাণী পাঠ করে শুনান মালিহা রবিন।

বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার সাধারণ সম্পাদক বিকাশ ঘোষের উপস্থাপনায় প্রথমে বিশেষ অতিথিদের মধ্যে
বাংলাদেশ দূতাবাসের অনারারি কনসুলার সহ অন্যান্য অস্ট্রিয়ান নাগরিকরা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তারা সকলেই আমাদের মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা
জানিয়ে বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার নেতৃবৃন্দকে তাদেরকে নিমন্ত্রণ করায় ধন্যবাদ জানান।

এর পর অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে
সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অস্ট্রিয়া আওয়ামীলীগের সহ সভাপতি রুহি দাস সাহা,বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার সহ সভাপতি রতন সাহা অস্ট্রিয়া আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান শ্যামল প্রমুখ।

তারপর বিশেষ অতিথির বক্তব্যে অস্ট্রিয়া আওয়ামীলীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করায় প্রশংসা করেন। তিনিবলেন, বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়া মূলত আওয়ামীলীগের পরিবারেরই একটি অংশ। তিনি অস্ট্রিয়া আওয়ামীলীগের পরিবারের সকলকে একই প্ল্যাটফর্মে থেকে বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠার কথা ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে অল ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম বঙ্গবন্ধু
কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বে বাংলাদেশের অবস্থান অত্যন্ত সুসংগঠিত বলে জানান। তিনি আরও জানান,বঙ্গবন্ধুর “আমার দেখা নয়া চীন” বইটির
তিনি জার্মানি অনুবাদ করেছেন। শীঘ্রই বইটির জার্মানি অনুবাদ অস্ট্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর আনুষ্ঠানিকভাবে বিতরণ করা হবে।

আলোচনা অনুষ্ঠানের শেষ পর্যায়ে সমাপনী বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার সভাপতি রবিন মোহাম্মদ আলী। তিনি তার বক্তব্যের শুরুতেই আগত অতিথিদের ধন্যবাদ জানান, অনুষ্ঠানে উপস্থিত হয়ে অনুষ্ঠানটি সাফল্য মন্ডিত করার জন্য। তারপর তিনি তার সংগঠনের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে ভিয়েনার বাংলাদেশ কমিউনিটির স্থানীয় শিল্পীরা নৃত্য ও সঙ্গীত পরিবেশন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে আরও সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত সেরা কন্ঠ তারকা এস এম লুৎফর ও সেজুতি।তাছাড়াও আরও একক সঙ্গীত পরিবেশন করেন অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির জনপ্রিয় শিল্পী বর্তমানে লন্ডন প্রবাসী ফজলুল বারী বাবু।

অনুষ্ঠানের শেষে আগত অতিথিদের বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার পক্ষ থেকে রাতের খাবারে আপ্যায়ন করা
হয়।

bdnewseu/28April/ZI/Austria


আরো বিভন্ন ধরণের নিউজ