• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন
শিরোনাম
তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবির ঘটনায় বাংলাদেশী নিহত ৮ আহত ২৭ জীবিত উদ্ধার এলাকার উন্নয়নে প্রত্যেক সংসদ সদস্যরা পাবেন ২০ কোটি টাকা ড. মুহাম্মদ ইউনূস ও আমাদের সমাজ রাজনীতির কারণে পুতিনের শত্রুতেও পরিণত হন নাভালনি কারাগারে হঠাৎ অসুস্থ হয়ে মারা গেছেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা নাভালনি ইংরেজিতেও নতুন AADE সাইট তৈরি করল গ্রিক কর্তৃপক্ষ আওয়ামী লীগের যারা সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পেলেন ইউক্রেন যুদ্ধ থেকে পিছু হটলে গুপ্তহত্যার শিকার হতে পারেন পুতিন : ইলন মাস্ক দেশবরেণ্য আলেম মাওলানা লুৎফর রহমান ব্রেনস্ট্রোকে আক্রান্ত হয়েছেন ফখরুল ও খসরুর জামিন মঞ্জুর মুক্তি পেতে সব বাধা অপসারিত
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

করোনা টিকার প্রথম প্রয়োগ; ‘নব্বই বছরে ইতিহাস গড়লেন মার্গারেট কিনান

বিডিনিউজ ইউরোপ ইন্টারন্যাশনাল ডেক্স
আপডেট : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০

রোনা টিকার প্রথম প্রয়োগ; ‘নব্বই বছরে ইতিহাস গড়লেন মার্গারেট কিনান…’

তিনি ইতিহাস গড়লেন। পরীক্ষামূলক কার্যক্রমের বাইরে পূর্ণ পরীক্ষিত এবং অনুমোদিত কোভিড-১৯ এর প্রতিষেধক টীকাটি বিশ্বের ৭০০ কোটি মানুষের মধ্যে তিনি প্রথম নিলেন। নাম তাঁর মার্গারেট কিনান, বয়স ৯০ বছর, যুক্তরাজ্যের অধিবাসী তিনি। পেশায় ছিলেন একটি গহনা বিপনীর সহকারী। চার বছর আগে কর্ম থেকে অবসর নেন তিনি।

মধ্য-যুক্তরাজ্যের কভেন্ট্রি বিশ্ববিদ্যালয় হাসপাতালে তিনি এ টীকা নেন গতকাল ৮ ডিসেম্বর খুব ভোরে – ঠিক সকাল ৬টা ৩১ মিনিটে। তাতে মার্গারেটের কোন অসুবিধে হয় নি। অতি প্রভাতে শয্যা ত্যাগ করেন তিনি। তাঁকে টীকাটি হাসপাতালের যে সেবিকা দিয়েছেন, তাঁর নাম মে পার্সন্স। আদিতে ফিলিপাইনসের মানুষটি গত ২৪ বছর ধরে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য ব্যবস্থায় কাজ করছেন।


মানবজাতির একটি চরম সঙ্কটের উত্তরণের পথযাত্রায় অগ্র-অভিযাত্রী মার্গারেট কিনানকে সশ্রদ্ধ অভিনন্দন ও কৃতজ্ঞতা। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বেরিস জনসনের সঙ্গে মুঠোফোন আলাপের সময়ে মার্গারেট তাঁকে জানিয়েছেন যে, মানবজাতির কল্যাণের কারনেই তিনি এ টীকা নিচ্ছেন।
আগামী সপ্তাহে মার্গেরেটের ৯১ বছর হবে। তিনি বলেছেন যে, এ টীকাই তাঁর জন্মদিনের আগাম শ্রেষ্ঠ উপহার। তিনি তাকিয়ে আছেন বড়দিন আর নববর্ষের দিকে, যখন তিনি পরিবারের সবার সঙ্গে মিলিত হতে পারবেন।
বিশ্ববাসীর প্রতি মার্গারেট কিন্নানের বানী – ‘কোভিড১৯ এর প্রতিষেধক টীকাটি নিও। আমি যদি ৯০ বছর বয়সে তা নিতে পারি, তা’হলে তোমরাও পারবে’।

সূত্র -রেডিও টুডে৮৯.৬ এফএম

বিডিনিউজ ইউরোপ /৮ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ