• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইসরায়েল ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার বেসামরিকদের রক্ষা করতে ব্যর্থ হলে মার্কিন নীতি পরিবর্তন করবে যুক্তরাষ্ট্র

bdnewseu online desk
আপডেট : শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪

ইসরায়েল ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার বেসামরিকদের রক্ষা করতে ব্যর্থ হলে মার্কিন নীতি পরিবর্তন করবে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৪ এপ্রিল) নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপের সময় এই সতর্কবার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর রয়টার্সের।গাজায় ইসরায়েলি হামলায় মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) এর সাত ত্রাণকর্মী নিহত হওয়ার পর এটিই ছিল তাদের প্রথম ফোনালাপ। গাজায় বেসামরিক ও মানবিক কর্মীদের সুরক্ষা নিশ্চিতে ইসরায়েলকে চাপ দিতে প্রথমবারের মতো এমন হুঁশিয়ারি দিলেন বাইডেন।ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলকে সর্বাত্মক সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। তবে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে মুসলিম ভোটারদের নিয়ে চাপের মুখে রয়েছেন সম্ভাব্য ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন।

ইসরায়েলের আজীবন সমর্থক মার্কিন প্রেসিডেন্ট। গাজা যুদ্ধ শুরুর পর থেকে দেশটিতে মার্কিন সাহায্য বা অস্ত্রের চালান বন্ধ করার আন্তর্জাতিক চাপকে উপেক্ষা করে আসছিলেন তিনি। তবে বৃহস্পতিবার প্রথমবারের মতো তার দেওয়া এ সতর্কবার্তাটি প্রায় ছয় মাস ধরে চলা গাজা যুদ্ধের গতিশীলতা পরিবর্তন করতে পারবে বলে আশা করছেন বিশ্লেষকরা।

দুই দেশের নেতাদের ফোন কল সম্পর্কে এক বিবৃতিতে হোয়াইট হাউজ বলেছে, ‘বেসামরিকদের ক্ষতি, মানবিক দুর্ভোগ এবং সাহায্য কর্মীদের নিরাপত্তার রক্ষায় ইসরায়েলকে সুনির্দিষ্ট, এবং বাস্তবিক পদক্ষেপের ঘোষণা দেওয়া এবং সেগুলো বাস্তবায়নে’র প্রয়োজনীয়তা স্পষ্ট করেছেন বাইডেন।তাদের এই আলাপ প্রায় ৩০ মিনিটি স্থায়ী হয়েছিল।

হোয়াইট হাউজ আরও জানিয়েছে, মার্কিন এই প্রেসিডেন্ট স্পষ্ট করেছেন, ‘এই পদক্ষেপগুলো বিষয়ে ইসরায়েলের নেওয়া তাৎক্ষণিক পদক্সেপের বিষয়ে আমাদের মূল্যায়নের মাধ্যমে গাজার জন্য মার্কিন নীতি নির্ধারণ করা হবে।’

নেতানিয়াহু ও বাইডেনের ফোনালাপের পর একটি সংবাদ সম্মেলন করেন হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি। তখন ইসরায়েল এবং গাজার প্রতি মার্কিন নীতিতে যে কোনও সুনির্দিষ্ট পরির্তন সম্পর্কে জানতে চাওয়া হলে, এ নিয়ে বিস্তারিত বলতে অস্বীকৃতি জানান তিনি।

কিরবি বলেছিলেন, ওয়াশিংটন ‘আগামী কয়েক ঘণ্টা বা দিনের মধ্যে’ ইসরায়েলের নেওয়া পদক্ষেপের ঘোষণা দেখার আশা করছে।

মার্কিন নীতিতে সম্ভাব্য পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে ফক্স নিউজকে নেতানিয়াহুর মুখপাত্র তাল হেনরিচ বলেছেন, ‘আমি মনে করি, ওয়াশিংটনকে এই কথাটির ব্যাখ্যা দিতে হবে।’

সোমবার ইসরায়েলের হামলায় সেলিব্রিটি শেফ জোসে আন্দ্রেসের দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন গ্রুপের সাত কর্মী নিহত হন। বুধবার রয়টার্সকে দেওয়া একটি সাক্ষাত্কারে আন্দ্রেস বলেছিলেন, ইসরায়েল ‘পরিকল্পিতভাবে’ তার সাহায্যকর্মীদের লক্ষ্যবস্তু করেছিল।

তবে বৃহস্পতিবার ইসরায়েল বলেছিল, গাজা যুদ্ধের কৌশলগুলোতে ভুল হওয়ায় এই হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনার তদন্তের ফলাফল শিগগিরই প্রকাশ করা হবে আশ্বস্ত করেছে দেশটি।

bdnewseu/5April/ZI/middileast


আরো বিভন্ন ধরণের নিউজ