• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩২ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইসরাইলের সমালোচনায় অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী শ্যালেনবার্গ

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪

ইসরাইলের সমালোচনায় অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী
শ্যালেনবার্গ।গাজার বেসামরিক নাগরিকদের “অস্থির” পরিস্থিতির জন্য ইসরাইলের সমালোচনা করেছেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ।বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রীআলেকজান্ডার শ্যালেনবার্গ (ÖVP) সামাজিক যোগাযোগ মাধ্যম ইক্স ‘x’ পূর্বের টুইটারে এক পোস্টের মাধ্যমে এই সমালোচনা করেন।অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানায়,পররাষ্ট্রমন্ত্রী শ্যালেনবার্গ গাজার বেসামরিক নাগরিকদের অপর্যাপ্ত সুরক্ষার জন্য ইসরাইলের তীব্র সমালোচনা করেছেন।পররাষ্ট্রমন্ত্রী তার বার্তায় বলেন, গাজা উপত্যকায় বেসামরিক নাগরিকদের বর্তমান পরিস্থিতি অত্যন্ত “অসহনীয়”। “ইসরাইলকে অবশ্যই অবিলম্বে গাজায় আরও মানবিক সাহায্যের অনুমতি দিতে হবে এবং বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য আরও অনেক কিছু করতে হবে!”

উল্লেখ্য যে,গতকাল বুধবার (১৭ জানুয়ারি) গাজার জনগণের বর্তমান বিপর্যয়কর মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির সভাপতি মিরজানা স্পোলজারিক-এগারের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী সাক্ষাৎ করেন।

এদিকে অস্ট্রিয়ার ইউরোপীয় মন্ত্রী ক্যারোলিন এডস্ট্যাডলার (ÖVP) গতকাল ডাভোসে ভারতের মহিলা মন্ত্রী স্মৃতি জুবিন ইরানির সাথে একটি বৈঠকে
গাজার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।
তাছাড়াও তিনি ভারতীয় মন্ত্রীর সাথে বৈঠকে ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জের পাশাপাশি রাজনীতি ও ব্যবসায় নারীদের পদোন্নতি নিয়েও আলোচনা করেছেন। মন্ত্রী ক্যারোলিন এডস্ট্যাডলার মধ্যপ্রাচ্য সমস্যা এবং ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসনের ছায়ায় – বৈশ্বিক চ্যালেঞ্জের সমাধান খোঁজার ওপরগুরুত্বারোপ করেছেন।

এপিএ আরও জানায় বৃহস্পতিবার শ্যালেনবার্গের জন্য
দিনটি ছিল মধ্যপ্রাচ্যের পরিস্থিতিকে ঘিরে। পররাষ্ট্রমন্ত্রী আরব সমকক্ষদের মধ্যে তার “শ্রবণ সফর” চালিয়ে যাচ্ছেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল-সৌদ, কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ আল থানি, ওমানের পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ বদর আল বুসাইদি এবং লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সঙ্গে বৈঠক করেছেন।

তাছাড়াও শ্যালেনবার্গ সকালে ইউক্রেনের প্রধানমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে দেখা করেন।এপিএ আরও জানায় অস্ট্রিয়ার ইউরোপীয় মন্ত্রী ক্যারোলিন এডস্ট্যাডলার ডাভোসে বৃহস্পতিবার “ডিজিটাল সেফটি” বিষয়ক একটি কর্মশালায় যোগদান করেন। এতে এডস্ট্যাডলার ছাড়াও আরও উপস্থিত ছিলেন মার্কিন ইন্টারনেট কোম্পানি মেটা-এর কনটেন্ট পলিসির ভাইস প্রেসিডেন্ট স্পোলজারিক-এগার এবং মনিকা বিকার্ট। বিকেলে ইউরোপীয় মন্ত্রী সৌদি আরব এবং ইথিওপিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সাথে অন্যদের মধ্যে “মাল্টিপোলার ওয়ার্ল্ডে মধ্য শক্তি” শীর্ষক আলোচনায়ও অংশগ্রহণ করেন।

bdnewseu/19thJanuary/ZI/Austria


আরো বিভন্ন ধরণের নিউজ