• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকদের পরিবেশবান্ধব মাস্ক বিতরণ করল “ইয়ুথনেট”

আশিকুল ইসলাম আশিক, সদর ( ককসবাজার)
আপডেট : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০

কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকদের পরিবেশবান্ধব মাস্ক বিতরণ করল ইয়ুথনেট”
কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকদের মাঝে কক্সবাজার জেলা প্রশাসনের পরিবেশবান্ধব কাপড়ের মাস্ক বিতরণ করল ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস কক্সবাজার জেলা শাখার জলবায়ু কর্মীরা। রবিবার (৬ডিসেম্বর) বিকেলে সৈকতের লাবণী পয়েন্টে এই কর্মসূচীতে অংশগ্রণ করেন জাবেদ নূর শান্ত, জিমরান মোহাম্মদ সায়েক, মিনহাজ আরফান মিশুক, ইসরাত ফারিহা, তাসকিয়া শাম্মী, হিশামুল হক, সিন্দিদ আজাদ।

করোনাভাইরাস (কোভিড-১৯) এর সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় রবিবার সকাল ১১টায় কক্সবাজার জেলা প্রশাসনের এটিএম শামসুজ্জামান মিলনায়তন হলরুমে শহরের বিভিন্ন প্রতিষ্ঠান ও জনসাধারণের মাঝে “১০ লক্ষ পরিবেশবান্ধব কাপড়ের মাস্ক বিতরণ কর্মসূচির” শুভ উদ্বোধন অনু্ষ্ঠান এর আয়োজন করেন জেলা প্রশাসন, কক্সবাজার। এতে কক্সবাজারের ১২টি পরিবেশবাদী সংগঠনের মধ্যে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস কে আনুষ্ঠানিকভাবে প্রায় এক সহস্রাধিক মাস্ক উপহার দেওয়া হয়।

জানা যায়, ইয়ুথনেট সংগঠন এই মাস্কগুলো গ্রহণ করার পর থেকেই মাস্ক বিতরণের বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। সমাজিক সংগঠন টেকপাড়া তরুণ ঐক্য পরিষদ কে একশত মাস্ক উপহার হিসেবে দেওয়া হয় এবং সৈকতের লাবণী পয়েন্ট’র পর্যটক, শহরের বিভিন্ন এলাকায় রিক্সাচালক থেকে শুরু করে সকল স্তরের লোকজনদের মাঝে পরিবেশবান্ধব এই কাপড়ের মাস্কগুলো একে একে বিতরণ করা হয়। প্রায় পাঁচশত মাস্ক বিতরণ করেন ইয়ুথনেট সদস্যগণ।

পরিবেশবান্ধব কাপড়ের মাস্ক সম্পর্কে জলবায়ুকর্মী জাবেদ নূর শান্ত বলেন, বর্তমান সময়ে করোনার (কোভিড-১৯) সম্ভাব্য দ্বিতীয় ধাপ ধেয়ে আসছে এবং আমাদের মান্যবর জেলা প্রশাসক কামাল হোসেন মহোদয় এ বিষয়ে সকলের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে যাচ্ছেন। যেমনঃ করোনা মোকাবেলায় পরিবেশবান্ধব কাপড়ের মাস্ক এর বিষয়টি কক্সবাজার জেলা প্রশাসনের বিশেষ উদ্যোগগুলোর মধ্যে একটি। নিজেদের সুরক্ষিত করতে গিয়ে যেন পরিবেশ দূষণ নাহয় তাই আজ মাস্ক বিতরণকালে সকলকে সার্জিক্যাল মাস্ক ব্যবহারের ফলে পরিবেশ ক্ষতিকারক বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করি এবং এর পরিবর্তে পরিবেশবান্ধব কাপড়ের মাস্ক ব্যবহারে সকলকে সচেতন করি যা পরবর্তীতে করোনা সংকট মোকাবেলায় ব্যাপকভাবে ভূমিকা রাখতে পারে বলে আমি মনে করি। শুধু করোনা মোকাবেলা করতে হবে তা নয়, পাশাপাশি আমাদের এই পরিবেশ কে সুরক্ষিত রাখতে হবে। কারণ, পরিবেশ বাঁচলে আমরা বাঁচব।

পরিবেশবান্ধব কাপড়ের মাস্ক বিতরণ কর্মসূচী চলমান থাকবে বলে জানান ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস কক্সবাজার জেলার সমন্বয়ক জাবেদ নূর শান্ত।
বিডিনিউজ ইউরোপ/৭ ডিসেম্বর/ জই


আরো বিভন্ন ধরণের নিউজ