• সোমবার, ২৪ জুন ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন
শিরোনাম
ঝালকাঠি এলজিইডি বিভাগের নির্বাহী প্রকৌশলীর সাথে উপজেলা প্রকৌশলীদের কর্ম-সম্পাদন চুক্তি স্বাক্ষর তুরস্ক আমাদের অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে: গ্রিক প্রতিরক্ষা মন্ত্রী গ্রিসে মাইকোনোস দ্বীপের বাড়ির দামের শীর্ষে রয়েছে এথেন্সের আইকনিক হিলটন হোটেলের নাম পরিবর্তন করে ‘দ্য ইলিসিয়ান’ করা হয়েছে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষণায় আকর্ষণ বাড়াতে হবে ভোলার বোরহানউদ্দিনে ১৩ জন জুয়ারী আটক কোরআন মজিদের ৪০ আয়াতে আল্লাহ-ও রাসুলের নাম একসাথে পাশাপাশি লিখা ভোলায় মুক্তবুলি ম্যাগাজিনের প্রাণবন্ত সাহিত্য আড্ডা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করাও ইবাদত টার্মিনেটর খ্যাত সাবেক হলিউড সুপারস্টার আর্নল্ড শোয়ার্জনেগার ভিয়েনায়
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

গাজায় হামাসের গুরুত্বপূর্ণ ঘাঁটি দখল করার দাবি ইসরায়েলের

কবির আহমেদ ইন্টারন্যাশনাল ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩

গাজায় হামাসের গুরুত্বপূর্ণ ঘাঁটি দখল করার দাবি ইসরায়েলের।ইসরায়েলি সেনাবাহিনী বলছে, তারা গাজা উপত্যকায় হামাসের একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি দখল করেছে। জাবালিয়ার পশ্চিমে তথাকথিত হামাসের ঘাঁটি ১৭ও সুড়ঙ্গ দখলের লড়াইটি প্রায় দশ ঘন্টা স্থায়ী হয়েছিল।বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকালে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে তাদের সর্বশেষ সাফল্যের কথা জানিয়েছে। নাহাল পদাতিক ব্রিগেডের সৈন্যরা হামাসের শক্ত ঘাঁটি দখল করেছে। তারা হামাস এবং ইসলামিক জিহাদের সশস্ত্র কর্মীদের বিরুদ্ধে লড়াই করেছিল। যুদ্ধটি মাটির উপরে এবং টানেলে উভয়ই হয়েছিল।ইসরায়েলি সেনাবাহিনীর মতে,এই যুদ্ধে কয়েক ডজন সন্ত্রাসী(হামাস সদস্য) নিহত হয়েছে।

শরণার্থী শিবিরে বিমান হামলায় ১৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন:

গাজা উপত্যকার আটটি শরণার্থী শিবিরের মধ্যে বৃহত্তম এবং সবচেয়ে ঘনবসতিপূর্ণ ক্যাম্পেও বুধবার
(৮ অক্টোবর) হামলা চালানো হয়েছে বলে জানা গেছে। ফিলিস্তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে,এই হামলায় অন্তত ১৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। শরণার্থী শিবিরের একটি হাসপাতালের কাছে একটি বাড়িতে বিমান হামলা চালানো হয়।

তাছাড়াও সম্প্রতি আরেকটি শরণার্থী শিবিরে হামলার ঘটনা ঘটেছে এবং সেখানেও অনেকের মৃত্যু হয়েছে।
শুধুমাত্র অক্টোবরের শেষের দিকে শরণার্থী শিবিরটি একটি হামলার লক্ষ্যবস্তু ছিল যাতে কয়েক ডজন মানুষ নিহত ও আহত হয়। শরণার্থী শিবিরে ইসরায়েলের এই আক্রমণ বিভিন্ন দেশ কর্তৃক ব্যাপক সমালোচিত হয়েছিল। স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জুয়ান ম্যানুয়েল আলবারেস প্ল্যাটফর্ম X-এ এক সাক্ষাৎকারে বলেছেন যে, তিনি “জাবালিয়াতে বোমা হামলার শিকার বেসামরিক লোকদের জন্য আতঙ্কিত”। আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মাইকেল মার্টিনও হামলার নিন্দা করেছেন। জাতিসংঘের মানবাধিকার কার্যালয় উড়িয়ে দেয়নি যে এগুলো ছিল “অসমানুপাতিক হামলা যা যুদ্ধাপরাধ হতে পারে।”

এদিকে, বুধবার সন্ধ্যায় জানা গেছে যে চিকিৎসা সামগ্রী বহনকারী একটি কনভয় গাজা উপত্যকার আল-শিফা হাসপাতাল ছেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং জাতিসংঘের প্যালেস্টাইন রিলিফ এজেন্সি (ইউএনআরডব্লিউএ) অনুসারে, গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এটি হাসপাতালে জীবন রক্ষাকারী সহায়তার দ্বিতীয় বিতরণ।

bdnewseu/10thNovember/ZI/GAZA


আরো বিভন্ন ধরণের নিউজ