• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ফিলিস্তিনিদের জন্য কুয়েতের ১১ মিলিয়ন কুয়েতি দিনার অনুদান

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩

ফিলিস্তিনিদের জন্য কুয়েতের ১১ মিলিয়ন কুয়েতি দিনার অনুদান।ফিলিস্তিনিদের জন্য ১১ মিলিয়ন কুয়েতি দিনার (প্রায় ৪৩৪ কোটি টাকা) অনুদান দিলো কুয়েত।মধ্যপ্রাচ্যের ধনী আরব দেশ কুয়েত ফিলিস্তিনিদের সাহায্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশটির কুয়েত রিলিফ সোসাইটির উদ্যোগে অনুদান সংগ্রহের কার্যক্রম চলছে। এরই মধ্যে ‘ফাজা’ শিরোনামে রিলিফ সোসাইটির সংগঠনটি ৬০ হাজার দাতার কাছ থেকে ৩২ লাখ ৬২ হাজার ২০ দিনার সংগ্রহ করেছে।

কুয়েতের স্থানীয় ইংরেজি দৈনিক আরব টাইমস, কুয়েত নিউজ এজেন্সি (কুনা)’র উদ্ধৃতি দিয়ে এ তথ্য
জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, ১১ মিলিয়ন কুয়েতি দিনার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৩৪ কোটি টাকার কাছাকাছি; ফিলিস্তিনিদের সাহায্যার্থে সংগ্রহ করেছে কুয়েত। কুয়েতের সামাজিক বিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে অনুদান কার্যক্রম পরিচালনা করা হয়।

স্থানীয় এক কর্মকর্তা জানান, ফিলিস্তিনিদের জন্য অনুদানের অর্থ স্বাস্থ্য, পুষ্টি এবং আশ্রয়সহ বিভিন্ন খাতে ব্যয় করবে কুয়েত। বিশেষ করে আহত, বাস্তুচ্যুত মানুষ ও খাদ্যাভাবে যারা কষ্ট পাচ্ছেন- তাদের সাহায্যার্থে অনুদানের টাকা খরচ করা হবে।

তিনি আরও বলেন, জর্দানে থাকা কুয়েত দূতাবাসে সবকিছু পাঠিয়ে দেওয়া হবে। পরে কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত সংস্থাগুলো ফিলিস্তিনের অভ্যন্তরে সেখানকার মানুষদের প্রয়োজনীয় মৌলিক চাহিদা পূরণে কাজ করবে। বন্ধুপ্রতীম রাষ্ট্র ফিলিস্তিনের দাবির প্রতি কুয়েতের পূর্ণ সমর্থন রয়েছে- যোগ করেন ওই কর্মকর্তা।

উল্লেখ্য, দুদিন আগে কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ সালেম আবদুল্লাহ আল-জাবের আল-সাবাহ, গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করার এবং ক্রমাগত হত্যাসহ ধ্বংসযজ্ঞ কর্মকাণ্ডের জন্য ইসরায়েলি দখলদারিত্বের সমালোচনা করেন। তিনি হামাস-ইসরাইল যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করেন।

অন্যদিকে, চলমান ইসরায়েল-হামাস সংঘাতে ফিলিস্তিনের নাগরিকদের সমর্থন জানিয়ে বিবৃতি দেন কুয়েতের ৪৫ জন সংসদ সদস্য। এ ছাড়া, ‘দখলদার’ ইসরায়েলকে বয়কট করতে আরব দেশগুলোর প্রতি আহ্বানও জানান তারা।

বিডিনিউজ ইউরোপ/১৬অক্টোবর/জই/কুয়েত


আরো বিভন্ন ধরণের নিউজ