• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ফ্যাসিবাদ হটাতে গণতান্ত্রিক নারীমঞ্চের আত্মপ্রকাশ

গোলাম মোস্তফা,ঢাকা
আপডেট : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩

ফ্যাসিবাদ হটাতে গণতান্ত্রিক নারীমঞ্চের আত্মপ্রকাশ বহ্নিশিখা জামালীকে সমন্বয়ক করে গণতন্ত্র মঞ্চের ছয়টি রাজনৈতিক দলের সহযোগী নারী সংগঠন ও নারী প্রতিনিধিবৃন্দের উদ্যোগে গণতান্ত্রিক নারীমঞ্চ গঠন করা হয়েছে। নারী সংগঠনসমূহ হচ্ছে- জাতীয় সমাজতান্ত্রিক নারী জোট, নাগরিক নারী ঐক্য, শ্রমজীবী নারী মৈত্রী, ভাসানী নারী মুক্তি পরিষদ এবং নারী সংহতি; এর সাথে রাষ্ট্র সংস্কার আন্দোলনের পক্ষে তাদের নারী প্রতিনিধিবৃন্দ রয়েছেন। ১৪ অক্টোবর ২০২৩, শনিবার নাগরিক ঐক্যের কার্যালয়ে গণতান্ত্রিক নারীমঞ্চের আত্মপ্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ১২টি দাবি তুলে ধরা হয়। সেগুলো হলো:

১. রাষ্ট্র ও সমাজ জীবনের সকল ক্ষেত্রে নারীর প্রতি পুরুষতান্ত্রিক ও শ্রেণীগত শোষণ ও বৈষম্যের অবসান ঘটাতে হবে। নারীদের মজুরি বৈষম্যের অবসান করতে হবে। পরিবার ও গৃহস্থালী শ্রমের উপযুক্ত স্বীকৃতি ও মর্যাদা নিশ্চিত করতে হবে। প্রাতিষ্ঠানিকভাবে
অভিবাসী নারীদের দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নিতে হবে। বিদেশে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

২. জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসন এক তৃতীয়াংশ বৃদ্ধি ও সেসব আসনে প্রত্যক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে হবে। নির্বাচনে প্রতিটি দল থেকে কমপক্ষে এক তৃতীয়াংশ নারী সদস্য মনোনয়ন দিতে হবে।

৩. সম্পত্তির উপর নারীদের সমঅধিকার নিশ্চিত করতে হবে। বিদ্যমান পারিবারিক আইন ও উত্তরাধিকার আইনের ক্ষেত্রে বৈষম্য দূর করে ‘ইউনিফর্ম সিভিল কোড’ চালু করতে হবে।

৪. নারীর গণতান্ত্রিক অধিকার ও মর্যাদা বিরোধী সকল আইন ও বিধিবিধান বিলোপ করতে হবে। নারীর অধিকার, মর্যাদা ও সম্মানহানিকর যাবতীয় বিজ্ঞাপন ও ধর্মান্ধ প্রচারণা বন্ধ করতে হবে। নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে হাইকোর্টের রায় অনুযায়ী ফতোয়া নিষিদ্ধ করতে হবে। ঘরে, বাইরে, কর্মস্থলে নারীর পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

৫. নিরাপদ মাতৃত্ব নিশ্চিত ও কর্মস্থলে শিশু পরিচর্যা কেন্দ্র স্থাপন করতে হবে। প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ পরিকল্পনা ও উদ্যোগ নিতে হবে। বাল্যবিবাহ রোধে সমন্বিত পদক্ষেপ নিতে হবে।

৬. যৌন নিপীড়ন, ধর্ষণ, হত্যা, সন্ত্রাস, নারী ও শিশু অপহরণ – পাচারের বিরুদ্ধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করতে হবে। যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা যথাযথভাবে কার্যকর করতে হবে। নারীর বিরুদ্ধে অপরাধের বিচার দ্রুত নিষ্পত্তি করতে হবে। তৃতীয় লিঙ্গের মানুষদের সামাজিক সুরক্ষা দিয়ে তাদের মর্যাদা ও কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। নারীর পোশাক নিয়ে কটূক্তি ও অরুচিকর যাবতীয় তৎপরতা বন্ধ করতে হবে।

৭. আদিবাসী ও প্রান্তিক নারীদের অধিকার, সম্মান ও নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। তাদের ভাষা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য নিশ্চিত করতে হবে।

৮. পারিবারিক ও সামাজিক বিরোধ মীমাংসায় পারিবারিক আদালত চালু ও তা কার্যকর করতে হবে।

৯. খাদ্যসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমাতে হবে। গ্যাস, বিদ্যুৎ, পানির দাম ও বাসাভাড়া কমাতে হবে। মুনাফাখোর বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। আয়ের সাথে সংগতিহীন সকল অর্থসম্পদ বাজেয়াপ্ত করতে হবে। খেলাপীঋণ, কালো টাকা ও পাচারকৃত অর্থ উদ্ধারে বিশেষ ব্যবস্থা নিতে হবে।

১০. জাতীয় অর্থনীতিতে বিদেশ নির্ভরতা কমিয়ে আনতে হবে। নারীদের আত্মকর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করতে হবে। নারী উদ্যোক্তাদেরকে বিশেষ প্রনোদনা ও সহযোগিতা প্রদান করতে হবে।

১১. সাইবার সিকিউরিটি আইনসহ হয়রানি ও নিপীড়নমূলক সকল কালো আইন দ্রুত বাতিল করতে হবে। ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার ও সাজাপ্রাপ্ত সকল মামলা প্রত্যাহার করে তাদের মুক্তি দিতে হবে।

১২. ফ্যাসিবাদী দুঃশাসন বিদায় দিয়ে জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। সরকার ও ব্যবস্থা পরিবর্তনে যুগপৎ আন্দোলনের এক দফা ও ৩১ দফা বাস্তবায়ন করতে হবে।

বিডিনিউজ ইউরোপ/১৬অক্টোবর/জই/রাজনীতি


আরো বিভন্ন ধরণের নিউজ