• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

পোল্যান্ডে দশ লাখ মানুষের সরকার বিরোধী বিক্ষোভ

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বুধবার, ৪ অক্টোবর, ২০২৩

পোল্যান্ডে দশ লাখ মানুষের সরকার বিরোধী
বিক্ষোভ।পোল্যান্ডে পার্লামেন্ট নির্বাচনের দুই সপ্তাহ আগে, রবিবার প্রায় এক মিলিয়ন মানুষ ডানপন্থী জাতীয়তাবাদী ক্ষমতাসীন দল পিআইএস-এর নীতির বিরুদ্ধে বিক্ষোভ করেছে।রবিবার (১অক্টোবর) পোল্যান্ডের রাজধানী ওয়ারশোতে ইতিহাসে এটাই সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে নগর প্রশাসনের একজন মুখপাত্র। পোল্যান্ডের জনপ্রিয় অনলাইন পোর্টাল Onet.pl এর সাথে এক সাক্ষাৎকারে মুখপাত্র একথা বলেন। অবশ্য তিনি বলেন, বিক্ষোভকারীরা ১০০,০০০ মানুষের অংশগ্রহণের কথা বলেছিল।সরকার বিরোধীবিক্ষোভ কারীরা পোল্যান্ডের রাজধানীর কেন্দ্রের মধ্য দিয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। বিক্ষোভকারীরা প্ল্যাকার্ড বহন করেছিল যাতে লেখা ছিল “আমরা যথেষ্ট পেয়েছি এবং পরিবর্তন চাই” এবং “একসাথে আমাদের শক্তি আছে।” উদারপন্থী- রক্ষণশীল নাগরিক জোট (KO), যা বিরোধী নেতা ডোনাল্ড টাস্কের প্রাক্তন ক্ষমতাসীন দল সিটিজেনস প্ল্যাটফর্ম থেকে উদ্ভূত হয়েছে, “মার্চ অফ এ মিলিয়ন হার্টস” ডেকেছে৷ বামপন্থী জোট লুইকাও এই বিক্ষোভকে সমর্থন করেছে।

“কোন কিছুই এই শক্তিকে থামাতে পারে না,” টাস্ক বলেছিলেন। “উপরের ক্ষমতার সারিতে থাকা কারও কোনও বিভ্রম থাকা উচিত নয়। এই পরিবর্তন অনিবার্য।” তিনি প্রায় এক মিলিয়ন অংশগ্রহণকারীর সাথে ইভেন্টের শুরুতে বক্তৃতা করেছিলেন, পিএপি নিউজ এজেন্সি জানিয়েছে, পুলিশের অনানুষ্ঠানিক তথ্য উদ্ধৃত করে বলেন প্রায় দশ লাখ বিক্ষোভকারী ছিল।

জনমত জরিপে জাতীয় রক্ষণশীল পিআইএস আসন্ন
নির্বাচনে এগিয়ে রয়েছে। পোল্যান্ড আগামী ১৫ অক্টোবর একটি নতুন সংসদ নির্বাচন করবে। এখন পর্যন্ত সমস্ত জরিপে, ২০১৫ সাল থেকে ক্ষমতায় থাকা জাতীয় রক্ষণশীল পিআইএস (আইন ও বিচার), স্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছে। যাইহোক, একটি সরকার গঠনের জন্য এটি একটি জোট অংশীদারের প্রয়োজন হতে পারে – এবং এটি অতি-ডান কনফেডারাকজায় খুঁজে পেতে পারে।

বিডিনিউজ ইউরোপ/৪অক্টোবর/জই/পোল্যান্ড


আরো বিভন্ন ধরণের নিউজ