• সোমবার, ২৪ জুন ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন
শিরোনাম
ঝালকাঠি এলজিইডি বিভাগের নির্বাহী প্রকৌশলীর সাথে উপজেলা প্রকৌশলীদের কর্ম-সম্পাদন চুক্তি স্বাক্ষর তুরস্ক আমাদের অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে: গ্রিক প্রতিরক্ষা মন্ত্রী গ্রিসে মাইকোনোস দ্বীপের বাড়ির দামের শীর্ষে রয়েছে এথেন্সের আইকনিক হিলটন হোটেলের নাম পরিবর্তন করে ‘দ্য ইলিসিয়ান’ করা হয়েছে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষণায় আকর্ষণ বাড়াতে হবে ভোলার বোরহানউদ্দিনে ১৩ জন জুয়ারী আটক কোরআন মজিদের ৪০ আয়াতে আল্লাহ-ও রাসুলের নাম একসাথে পাশাপাশি লিখা ভোলায় মুক্তবুলি ম্যাগাজিনের প্রাণবন্ত সাহিত্য আড্ডা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করাও ইবাদত টার্মিনেটর খ্যাত সাবেক হলিউড সুপারস্টার আর্নল্ড শোয়ার্জনেগার ভিয়েনায়
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়ায় করোনার ফ্রি গণ পরীক্ষায় রাজধানী ভিয়েনার পরীক্ষা কেন্দ্রে উপচে পড়া ভিড়

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক অস্ট্রীয়া
আপডেট : শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০

অস্ট্রিয়ায় করোনার ফ্রি গণ পরীক্ষা শুরু!
রাজধানী ভিয়েনার পরীক্ষা কেন্দ্রে উপচে পড়া ভিড়।
আজ শুক্রবার ৪ ডিসেম্বর থেকে অস্ট্রিয়ায় করোনার ফ্রি গণ পরীক্ষা শুরু হয়েছে। তবে এই পরীক্ষা সবার জন্য বাধ্যতামূলক না। বিভিন্ন সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী রাজধানী ভিয়েনায় কয়েক লক্ষাধিক লোক নাম রেজিস্ট্রেশন করায় প্রায় এই সপ্তাহের শেষ পর্যন্ত পূর্ণ হয়ে যাওয়ায় আপাতত সাময়িক রেজিস্ট্রেশন বন্ধ রয়েছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হয়েছে। তবে চিন্তার কোন কারণ নেই,পরীক্ষা কিছু সম্পন্ন হলে পুনরায় নতুন রেজিস্ট্রেশন করা যাবে।

আজ অস্ট্রিয়ার তিনটি রাজ্যে করোনার গণ পরীক্ষা শুরু হয়েছে। তার মধ্যে রাজধানী ভিয়েনায় ৪ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত। রবিবার ছুটির দিনেও পরীক্ষা কেন্দ্র খোলা থাকবে বলে সংবাদ মাধ্যমে বলা হয়েছে। অন্যান্য রাজ্যের পরীক্ষার তারিখ যথাক্রমে, *Tirol 4.12 – 6.12 *Vorarlberg 4.12 – 6.12 *Burgenland 10.12 – 15. 12 *Oberösterreich 11.12 – 14.12 *Kärnten und NÖ 12.12 – 13.12 *Salzburg und Steiermark 12.12 – 13.12.2020 গত বৃহস্পতিবার ৩ ডিসেম্বর সন্ধ্যায় অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডের বেলেন এক টেলিভিশন ভাষণে দেশের এই ফ্রি গণ পরীক্ষায় অংশগ্রহণ করতে অস্ট্রিয়ায় বসবাসকারী সকলের প্রতি এক উদাত্ত আহবান জানিয়েছেন। তিনি আরও বলেন আপনারা সকলেই করোনার যথাযথ বিধিনিষেধ মেনে চলুন বিশেষ করে নিয়মিত হাত ধোঁয়া,সামাজিক দূরত্ব মেনে চলুন,নাক ও মুখের সুরক্ষা মাস্ক পড়ুন এবং আবদ্ধ রুম বা বাড়িতে নিয়মিত ফ্রেশ বায়ু চলাচলের ব্যবস্থা করুন।

অস্ট্রিয়ার এই গণ পরীক্ষার প্রধান তদারকির করবে অস্ট্রিয়ান সেনাবাহিনী। ভিয়েনায় এই করোনার গণ পরীক্ষা ৪ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই পরীক্ষা। ভিয়েনা প্রশাসন আশা করছেন ভিয়েনায় প্রতিদিন ১ লক্ষ ৫০ হাজার মানুষের করোনার পরীক্ষা করা সম্ভব হবে। বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ভিয়েনার সিটি হলে (Stadthalle Wien) শুক্রবার থেকে শুরু হওয়া করোনার গণ পরীক্ষার জন্য একটি ট্রায়াল অনুষ্ঠিত হয়েছে। অস্ট্রিয়ার সেনাবাহিনীর সদস্যরা উপস্থিত সাংবাদিক ও সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাদের করোনার পরীক্ষার প্রক্রিয়াগুলি উপস্থাপন করে দেখান।

স্বাস্থ্যমন্ত্রী রুডলফ আনস্কোবার (Greens) এবং স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহামার (ÖVP) এবং ভিয়েনা সিটি কাউন্সিলর অফ হেলথ পিটার হ্যাকার (SPÖ) এ সময় উপস্থিত ছিলেন। এক সংক্ষিপ্ত বক্তব্যে সিটি কাউন্সিলর ফর হেলথ পিটার হ্যাকার বলেন, “আমি প্রস্তুতিতে খুবই সন্তুষ্ট যে,আমরা এই বিশাল পরীক্ষা যথা সময়ে শুরু করতে পারছি।” তিনি বলেন, আমার আশা করছি প্রতিদিন প্রায় দেড় লক্ষাধিক মানুষের করোনার পরীক্ষা করতে পারবো।

স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবার অস্ট্রিয়াতে বর্তমান সংক্রমণের পরিস্থিতি সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ দিয়ে বলেন,”আমরা এমন পরিস্থিতিতে আছি যেখানে অস্ট্রিয়াতে এখন আমাদের স্পষ্টভাবে করোনার সংক্রমণ ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। আমাদের দ্বিতীয় লকডাউনের লক্ষ্য এটাই ছিল। তবে স্বাস্থ্যমন্ত্রী সতর্ক করে বলেন সংক্রমণ এখনও বিপদজনক অবস্থায় আছে। তিনি আরও বলেন সংক্রমণের বিস্তার হ্রাসের দ্বারা আমাদের অব্যাহত রাখতে হবে।

অস্ট্রিয়ান সেনাবাহিনীর চিফ অফ স্টাফ জেনারেল রবার্ট ব্রিজার জোর দিয়ে বলেন,গণ-পরীক্ষা সুন্দর ও সুষ্ঠুডাবে সম্পন্ন করা সশস্ত্র বাহিনীর জন্য একটি বড় চ্যালেঞ্জ। পরীক্ষায় সমস্ত সৈনিকরা দায়িত্ব পালন করবে তাদের সকলের আজ করোনার পরীক্ষা করা হয়েছে। তিনি বলেন, আমরা আশা করছি ২০ মিনিটের কম সময়ের মধ্যেই আমরা একজনের করোনা পরীক্ষা সম্পন্ন করতে সক্ষম হব।

এদিকে অস্ট্রিয়ার বৃহত্তম এম্বুলেন্স ও সাহায্য সহযোগিতা সংস্থা “Samariterbund” এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন শুক্রবার ৪ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত তাদের ৫০০ কর্মচারী পর্যায়ক্রমে ভিয়েনার এই গণ করোনা পরীক্ষায় সহযোগিতা করবে। করোনার এই গণ পরীক্ষা শৃঙ্খলার জন্য পরীক্ষার পূর্বে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট নেওয়া বাধ্যতামূলক এবং নিম্নোক্ত ওয়েব সাইটে “www.oesterreich-testet.at” এ তা পাওয়া যাবে। রেজিস্ট্রেশন ফর্মে নিজের নাম,ঠিকানা,ফোন নাম্বার, স্বাস্থ্যবীমা নাম্বার এবং পরীক্ষার রিপোর্ট ই-মেইল বা মোবাইলে SMS এর মাধ্যমে পেতে চান কিনা তা লিখতে হবে।

অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানিয়েছেন যে, ভিয়েনায় করোনার গণ পরীক্ষায় মানুষের উপচে পড়া ভিড় দেখে মনে হচ্ছে ভিয়েনাবাসী সরকারের অনুরোধ খুবই গুরুত্বের সাথে নিয়েছেন। সংবাদ সংস্থা আরও জানিয়েছেন যে,পরীক্ষার জন্য লোকজনের দীর্ঘ লাইন দেখা গেলেও পরীক্ষার জন্য তাদের বেশিক্ষণ লাইনে দাড়িয়ে থাকতে হয় নি। অস্ট্রিয়ায় আজ করোনায় সংক্রমণ সনাক্ত হয়েছেন ৩,৮১৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ১১৩ জন। আজ রাজধানী ভিয়েনায় করোনায় নতুন করে সংক্রমণ সনাক্ত হয়েছেন ৬১৪ জন। অন্যান্য রাজ্যের মধ্যে OÖ রাজ্যে ৭৪৬ জন, NÖ রাজ্যে ৬৩৫ জন, Steiermark রাজ্যে ৬৩০ জন,Salzburg রাজ্যে ৩২৪ জন,Kärnten রাজ্যে ৩১৬ জন,Tirol রাজ্যে ৩০০ জন, Voralberg রাজ্যে ১২৭ জন এবং Burgenland রাজ্যে ১২৩ জন নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন। অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২,৯৭,২৪৫ জন এবং মোট মৃত্যুবরণ করেছেন ৩,৬৫১ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ২,৪৩,৭৭৫ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৪৯,৮১৯ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৬৪২ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৩,৯৮০ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।
বিডিনিউজ ইউরোপ /৪ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ