• শুক্রবার, ২১ জুন ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন
শিরোনাম
কোরআন মজিদের ৪০ আয়াতে আল্লাহ-ও রাসুলের নাম একসাথে পাশাপাশি লিখা ভোলায় মুক্তবুলি ম্যাগাজিনের প্রাণবন্ত সাহিত্য আড্ডা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করাও ইবাদত টার্মিনেটর খ্যাত সাবেক হলিউড সুপারস্টার আর্নল্ড শোয়ার্জনেগার ভিয়েনায় উত্তর কোরিয়া-রাশিয়ার পরষ্পরের প্রতিরক্ষা সুরক্ষার অঙ্গীকার চরফ্যাশনে বজ্রপাতে কৃষক নিহত চরফ্যাশন দর্শনীয় স্পটগুলোতে পর্যটকদের ঢল ইসরায়েলে নেতানিয়াহুর বিরুদ্ধে প্রচণ্ড বিক্ষোভ গ্রিসে উচ্চ তাপমাত্রা, শুষ্কতা এবং শক্তিশালী বাতাসের কারণে সহজে দাবানল সৃষ্টি হতে পারে যুক্তরাষ্ট্রের সঙ্গে ৫০ বছরের চুক্তি নবায়নে অনিহা সৌদি আরবের
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইইউ গ্রিসের আশ্রয়প্রার্থীদের ‘পুশব্যাক’ বিষয়ে স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে

জহিরুল ইসলাম ইন্টারন্যাশনাল ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩

ইইউ গ্রিসের আশ্রয়প্রার্থীদের ‘পুশব্যাক’ বিষয়ে স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে।”সমুদ্রে পুশব্যাক করা হয়েছে এমন ব্যক্তিদের প্রকাশিত ভিডিও তে দেখার পরে ইউরোপীয় ইউনিউনের কর্মকর্তারা স্বাধীন তদন্তের জন্য এথেন্সের কাছে আনুষ্ঠানিক অনুরোধ করেছেন”ইইউ কর্তৃপক্ষ গ্রিসকে তাঁর দেশ থেকে আশ্রয়প্রার্থীদের জোরপূর্বক পূশব্যাক করা হয়েছে এমন প্রকাশিত ভিডিও ফুটেজের একটি স্বাধীন তদন্ত করার জন্য আহ্বান জানিয়েছে।গ্রিসের নির্বাচনের পর দিন প্রকাশিত টুইটারে একটি বিবৃতিতে, ইইউ স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার, ইলভা জোহানসন বলেছেন, তার কর্মকর্তারা এথেন্সকে একটি আনুষ্ঠানিক অনুরোধ জানিয়ে লিখেছেন যে “এই ঘটনাটি সম্পূর্ণ এবং স্বাধীনভাবে তদন্ত করা হোক”।তিনি এক বছর আগে গ্রিক সরকারের সাথে অনুষ্ঠিত একটি বৈঠকের কথা স্মরণ করেন যখন তিনি “স্পষ্ট করে দিয়েছিলেন যে অবৈধ নির্বাসনের জন্য কোন জায়গা নেই” এবং বলেছিলেন যে ইউরোপীয় কমিশন বিশদ বিবরণ ছাড়াই “যথাযথভাবে আনুষ্ঠানিক পদক্ষেপ” নিতে প্রস্তুত।ভিডিও ফুটেজে দেখা গেছে গ্রিসের লেসবোস দ্বীপে বসবাসরত একজন অস্ট্রিয়ান অ্যাক্টিভিস্ট দ্বারা শুট করা ভিডিও এবং গত শুক্রবার নিউ ইয়র্ক টাইমস দ্বারা প্রকাশিত ভিডিওতে দেখানো হয়েছে ১২ জন অভিবাসীদের মধ্যে পুরুষ, মহিলা এবং শিশু -কে দ্বীপের একটি ভ্যান থেকে ধরে সমুদ্রে নিয়ে যাওয়া হয়েছে এবং সেখানে আগে থেকে রাখা একটি ভেলার উপর বসিয়ে পানিতে ঠেলে দেওয়া হয়েছিল । ভেলাটি পরবর্তীতে তুরস্কের উপকূলে ইজমিরের তীরে উঠে। পরে তূরস্কের বর্ডার গার্ড আটক করে আশ্রয় কেন্দ্রে নিয়ে গিয়েছিল। আশ্রয়প্রার্থীদের মধ্যে ১১ জনের সাক্ষাতৎকার নেয় এবং তাদের কে পূশব্যাক করা ফুটেজ যাচাই করার জন্য অন্যান্য জাহাজের দূরবীন ব্যবহার করে যাচায় করার আহবান জানিয়েছেন ।

“আমরা সেদিন বেঁচে থাকার আশা করিনি,” সোমালিয়ার ২৭ বছর বয়সী নাইমা হাসান আদেন বলেন, যখন তার ছয় মাসের শিশুকে নিয়ে গ্রিস থেকে জোর করে পূশব্যাক করে দিয়েছিলেন, স্বাক্ষারে এমন ভুক্তভোগীরা এমন বলেছিলেন। “যখন তারা আমাদেরকে স্ফীত ভেলায় বসিয়েছিল, তারা কোন মানবিকতার বিন্দু মাত্র গ্রিসের বর্ডার গার্ডের মধ্যে লক্ষ্য করে নি এমনটি বলেছিলেন ভুক্তভোগীরা।”

গ্রিক সরকার,উল্লেখ করতে গিয়ে জোর দিয়ে বলেছে তার অভিবাসন নীতি কঠোর, তবে গ্রিসের জন্য ন্যায্য।সেজন্য গ্রিসের জনগণ প্রধানমন্ত্রী, Kyriákos Mitsotákis, কে বিপুলসংখ্যক ভোট দিয়েছেন এবং যিনি রবিবার বামপন্থী বিরোধীদের পরাজিত করেছেন, কিন্তু নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থেকে ব্যর্থ হয়েছেন, গত সপ্তাহে বলেছিলেন যে তিনি স্থল ও সমুদ্রে তার দেশের সীমানা রক্ষা করেছেন।
ইউরোপীয় কমিশনের একজন মুখপাত্র তিন বছর আগে এর প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের মন্তব্যের মাধ্যমে ঘটনাকে ইন্ধন দেওয়া হয়েছে বলে পরামর্শ প্রত্যাখ্যান করেছেন, যিনি বলেছিলেন যে গ্রিস অভিবাসীদের আটকানোর ক্ষেত্রে ইউরোপের “ঢাল” ।
মুখপাত্র বলেছেন যে কমিশন সনাক্ত করতে পারেনি যে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন যে ইইউ তহবিল দ্বারা নৌকাটির জন্য অর্থ প্রদান করা হয়েছিল তা সঠিক কিনা।
গ্রিক সরকার পুশব্যাকের বারবার অভিযোগের মুখোমুখি হয়েছে। সমুদ্রে পূর্ববর্তী বহিষ্কারগুলি আংশিকভাবে ভিডিওতে ধারণ করা হয়েছে, তবে গ্রীক কর্তৃপক্ষ যুক্তি দেয় যে তারা দেশের ভূখণ্ডে প্রবেশের চেষ্টাকারী অনথিভুক্ত অভিবাসীদের বিতাড়িত করার অনুমতি দিয়েছে। স্বাধীন মনিটররা গ্রীক ভূমি থেকে আপাত পুশব্যাকগুলিকে একত্রিত করেছে, কিন্তু এই ঘটনাটি এই ধরনের ভিডিও ফুটেজ প্রথম বলে মনে হচ্ছে।
সূত্র -দ্যা গার্ডিয়ান
বিডিনিউজ ইউরোপ/২৫মে/জই/গ্রিস

 


আরো বিভন্ন ধরণের নিউজ