• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন
শিরোনাম
শেনজেন ভিসা ফি ১২শতাংশ বৃদ্ধি পেয়েছে জুলাই থেকে কার্যকর ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে ৩ দেশের স্বীকৃতি তেহরানে প্রয়াত প্রেসিডেন্ট রাইসির জানাজা পড়ালেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা ইমাম খামেনি শহরের কেন্দ্রস্থল এথেন্সের বাড়িতে আগুনে বৃদ্ধ ভাইবোন নিহত আগামীকাল বৃহস্পতিবার একাডেমিয়ার মিউনিসিপ্যালিটি মিউজিক থিয়েটারে লাইভ কনসার্ট হবে ভোলায় তিন উপজেলার নবনির্বাচিত তিন চেয়ারম্যান মালয়েশিয়ায় বিশেষ ব্যবস্থাপনায় কনস্যুলার সেবা প্রদানের উদ্যোগ হাইকমিশনের ঝালকাঠিতে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপে যারা চেয়ারম্যান নির্বাচিত হলেন রাইসির মৃত্যুতে বাংলাদেশে বৃহস্পতিবার একদিনের শোক ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বাবার কবরের পাশে চির নিদ্রায় শায়িত নায়ক ফারুক

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩

বাবার কবরের পাশে চির নিদ্রায় শায়িত নায়ক ফারুক ।বাবা আজগার হোসেন পাঠানের কবরের পাশে চির নিদ্রায় শায়িত হলেন বাংলা চলচ্চিত্রের মিয়া ভাই খ্যাত বীর মুক্তিযোদ্ধা নায়ক আকবর হোসেন খান ফারুক। মঙ্গলবার (১৬ মে) রাত সাড়ে ৯টার দিকে গাজীপুরের কালীগঞ্জ উপজেলার তুমলিয়া ইউনিয়নের সোমটিওরী কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন মাঠে জানাজা শেষে মরহুমকে ওই মসজিদ সংলগ্ন পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। এ সময় চিত্রনায়ক ফারুকের দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মী, বীর মুক্তিযোদ্ধারা, বাংলাদেশ চলচ্চিত্র অঙ্গনের ব্যক্তিবর্গ, সাংবাদিক, চিত্র নায়ক ফারুকের পরিবারের সদস্য, আত্মীয়-স্বজন ও গুণগ্রহীরা উপস্থিত ছিলেন। একজন বীর মুক্তিযোদ্ধা হিসাবে দাফনের পূর্বে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে তাকে গার্ড অফ প্রদান করা হয়।

জানা গেছে, জীবিত অবস্থায় চিত্রনায়ক ফারুক অসিয়ত করে যান মৃত্যু হলে তাকে যেন পারিবারিক কবরস্থানে তাঁর বাবা আজগার হোসেন পাঠানের কবরের পাশে দাফন করা হয়। সেই অসিয়ত অনুযায়ী চিত্রনায়ক ফারুককে তার বাবার পাশেই কবর দেওয়া হয়।

এর আগে আজ সন্ধ্যা সাড়ে ৭টার দিকে চিত্রনায়ক ফারুকের মরদেহ তার পৈতৃক ভিটায় আনা হয়। সেখানে এলাকার সব শ্রেণি-পেশার মানুষ প্রিয় নায়কের প্রতি শ্রদ্ধা জানান। পরে এই বীর মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার দেওয়া হয়। রাত ৯টায় সোমটিওরী কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন ঈদগাহ ময়দানে মরহুমের জানাজা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, চিত্রনায়ক ফারুক গতকাল সোমবার (১৫ মে) স্থানীয় সময় সকাল ১০টার দিকে সিঙ্গাপুর মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী ফারজানা পাঠান, কন্যা ফারিহা তাবাসসুম পাঠান ও ছেলে রওশন হোসেনসহ বহু আত্মীয়-স্বজন এবং গুণাগ্রাহী রেখে গেছেন।

এর আগে সকাল ৭টা ৫০মিনিটে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় নায়ক ফারুকের মরদেহ। প্রথমে বিমানবন্দর থেকে লাশবাহী গাড়িতে তার মরদেহ উত্তরার
বাসার সামনে রাখা হয়। বিপুল সংখ্যক শুভাকান্খী তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

তারপর সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহিদ মিনারে তার মরদেহ নেওয়া হয়। এখানে বাংলাদেশে রাস্ট্রপতি, প্রধানমন্ত্রী,
জাতীয় সংসদের স্পীকারের পক্ষ থেকে প্রটোকল অফিসাররা তার মরদেহের সামনে
পুষ্পস্তবক অর্পণ করে তাকে শেষ শ্রদ্ধা জানান।
বাংলাদেশ আওয়ামীলীগের পক্ষ থেকে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার কফিনের পাশে পুষ্পস্তবক অর্পণ করে শেষ শ্রদ্ধা জানান।

তারপর দুপুর ১টা ১০ মিনিটে বিএফডিসিতে পৌঁছায় ফারুকের মরদেহ। খ্যাতিমান এই অভিনেতা ও রাজনীতিককে শেষবারের মতো একনজর দেখতে, শ্রদ্ধা জানাতে এফডিসিতে জড়ো হয়েছেন তারকারা। ভিড় করেছেন শত শত সাধারণ মানুষও। কান্নায় ভেঙে পড়ছেন অনেকে। অনেকে চোখের পানি লুকাচ্ছেন কালো চশমার আড়ালে। আবার প্রিয় মানুষটির বিদায় মানতে পারছেন না অনেকেই।

বিএফডিসিতে নামাজে জানাযার পর ফারুকের মরদেহ নেয়া হয় চ্যানেল আই প্রাঙ্গণে। তারপর নেয়া হয় গুলশানের আজাদ মসজিদে। সেখানে বাদ আসর জানাজা শেষে মরদেহ নেয়া হয় নায়ক ফারুকের জন্মস্থান গাজীপুরের কালীগঞ্জে। সেখানে পারিবারিক কবরস্থানে বাবার কবরের পাশে তাকে সমাহিত করা হয়।

আমরা বিডি নিউজ ইউরোপ পরিবারের পক্ষ থেকে কিংবদন্তী নায়ক ও বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন খান পাঠান ওরফে ফারুকের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/১৮মে/জই


আরো বিভন্ন ধরণের নিউজ