• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়ার প্রেসিডেন্ট বৃটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে যোগ দিবেন

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩

অস্ট্রিয়ার প্রেসিডেন্ট বৃটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে যোগ দিবেন।অস্ট্রিয়ার ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ফান ডার বেলেন বৃটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে যোগ দেবেন আগামী
মে মাসে লন্ডনে।অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানিয়েছে, অস্ট্রিয়ান ফেডারেল প্রেসিডেন্টের কার্যালয় মঙ্গলবার (১৮ এপ্রিল) বৃটেনের রাজা প্রিন্স হ্যারি চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে প্রেসিডেন্টের উপস্থিতির কথা ঘোষণা করেছে। উল্লেখ্য যে,রাজা চার্লস এবং তার স্ত্রী ক্যামিলার আনুষ্ঠানিক রাজ্যাভিষেক  অনুষ্ঠান আগামী ৬ মে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হবে।এতে বিশ্বের প্রায় ২,০০০ এর বেশি বিশেষ আমন্ত্রিত অতিথি প্রত্যাশিত। যাদের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের রাজ পরিবারের সদস্য এবং বিভিন্ন দেশের সরকার প্রধান এবং তাদের প্রতিনিধিবৃন্দ।

অস্ট্রিয়ার ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ফান ডার বেলেন গত সেপ্টেম্বরে লন্ডনে রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিয়েছিলেন। তিনি ২০১৭ সালে ভিয়েনা সফর থেকে বর্তমান রাজা চার্লসকে ব্যক্তিগতভাবে চেনেন।

সিংহাসনের তৎকালীন ব্রিটিশ উত্তরাধিকারী এপ্রিল ২০১৭ সালে একটি সরকারী সফরের জন্য তার স্ত্রী ক্যামিলার সাথে অস্ট্রিয়ার রাজধানীতে সফর করেছিলেন। প্রোগ্রামটিতে হফবার্গে ফান ডার বেলেন এবং তার স্ত্রী ডরিস স্মিডাউয়ের সাথে মুখোমুখি সাক্ষাৎকারের পাশাপাশি একটি জৈব ওয়াইন ট্যাভার্ন পরিদর্শন অন্তর্ভুক্ত ছিল। বিষয়বস্তুর ক্ষেত্রে, প্রধান বিষয় ছিল জলবায়ু পরিবর্তন এবং স্থায়িত্ব।

বৃটিশ সংবাদ মাধ্যমের সূত্র থেকে এপিএ আরও
জানায়,দীর্ঘ সপ্তাহান্তে রাজ্যাভিষেক পালিত হবে
গ্রেট ব্রিটেনে। একটি দীর্ঘ সপ্তাহান্তে রাজ্যাভিষেক উদযাপিত হবে। শনিবার, ৬ মে তারিখে আনুষ্ঠানিক অনুষ্ঠান ছাড়াও, রাস্তার উত্সব, চা পার্টি এবং অন্যান্য ইভেন্টগুলি ৭ মে দেশব্যাপী অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে। যেখানে লোকেরা ক্লাব,বা পার্কে জড়ো হবে। রবিবার সন্ধ্যায় উইন্ডসর ক্যাসেলে একটি “করোনেশন কনসার্ট” অনুষ্ঠিত হবে, যেখানে টেক দ্যাট, ক্যাটি পেরি, লিওনেল রিচি এবং আন্দ্রেয়া বোসেলির পারফরম্যান্স সমন্বিত হবে৷ একটি বিশেষ “করোনেশন গায়ক”ও থাকবে।

সোমবারের জন্য, যা একটি অতিরিক্ত দিন সরকারি ছুটি থাকবে লোকেদের তাদের সম্প্রদায়ের মধ্যে স্বেচ্ছাসেবী অন্বেষণ করতে উত্সাহিত করার জন্য। রাজকীয় অনুষ্ঠানে, ইংল্যান্ড এবং ওয়েলসের পাব এবং বারগুলিকে ৫ মে থেকে ৭ মে পর্যন্ত – সাধারণ রাত ১১ টার পরিবর্তে সকাল ১ টা পর্যন্ত খোলার অনুমতি দেওয়া হয়েছে।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/১৯এপ্রিল/জই


আরো বিভন্ন ধরণের নিউজ