• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:৩৯ অপরাহ্ন
শিরোনাম
শেনজেন ভিসা ফি ১২শতাংশ বৃদ্ধি পেয়েছে জুলাই থেকে কার্যকর ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে ৩ দেশের স্বীকৃতি তেহরানে প্রয়াত প্রেসিডেন্ট রাইসির জানাজা পড়ালেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা ইমাম খামেনি শহরের কেন্দ্রস্থল এথেন্সের বাড়িতে আগুনে বৃদ্ধ ভাইবোন নিহত আগামীকাল বৃহস্পতিবার একাডেমিয়ার মিউনিসিপ্যালিটি মিউজিক থিয়েটারে লাইভ কনসার্ট হবে ভোলায় তিন উপজেলার নবনির্বাচিত তিন চেয়ারম্যান মালয়েশিয়ায় বিশেষ ব্যবস্থাপনায় কনস্যুলার সেবা প্রদানের উদ্যোগ হাইকমিশনের ঝালকাঠিতে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপে যারা চেয়ারম্যান নির্বাচিত হলেন রাইসির মৃত্যুতে বাংলাদেশে বৃহস্পতিবার একদিনের শোক ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের সাথে বিএনপির বৈঠক

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক ন্যাশনাল ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : রবিবার, ১২ মার্চ, ২০২৩

ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের সাথে বিএনপির বৈঠক।ইইউর প্রতিনিধিদের সাথে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ও বর্তমান সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলাপ হয়েছে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।রবিবার (১২ মার্চ) দুপুরের কিছু পূর্বে গুলশানের একটি বাড়িতে ৮টি ইউরোপীয় ইউনিয়ন দেশের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির ৪ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

বৈঠকের পর বাড়ির বাহিরে উপস্থিত সাংবাদিকদের বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ইইউ’র প্রতিনিধিদের সাথে বৈঠকে আগামী নির্বাচন ও সার্বিক রাজনৈতিক বিষয়ে আলাপ হয়েছে।দেশের বর্তমান পরিস্থিতি, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতিসহ সার্বিক বিষয় নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৮টি দেশের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

আমির খসরু আরও জানান, দেশের মানুষ যেভাবে বর্তমান পরিস্থিতি ও নির্বাচন বিষয়ে পর্যবেক্ষণ করছেন, বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোও সেভাবে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। ইইউ বাংলাদেশের বর্তমান গণতান্ত্রিক, মানবাধিকার ও আইনের শাসনের অবস্থা পর্যবেক্ষণ করছেন। বিশেষ করে আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে দেশের মানুষ এবং রাজনৈতিক দলের মধ্যে যে একটা শঙ্কা কাজ করছে, সেদিকেও স্বাভাবিকভাবে তাদের দৃষ্টি রয়েছে। সেই দৃষ্টিভঙ্গি থেকে আজকের এই বৈঠক।

বাংলাদেশে যে নির্বাচনী ব্যবস্থা ভেঙে পড়েছে, জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে অবৈধভাবে সরকার ক্ষমতায় রয়েছে, এই প্রেক্ষাপটে আলোচনা হয়েছে। আলোচনা খুবই ফলপ্রসূ হয়েছে বলেও জানান তিনি। আমির খসরু বলেন, আগামী নির্বাচনে দেশের মানুষ আবারও তাদের ভোটাধিকার প্রয়োগ করতে না পারলে, দেশ যে সংকটের দিকে যাবে- এই শঙ্কা যেমন দেশের ভেতরের মানুষদের মধ্যে কাজ করছে, তেমনি দেশের বাইরেও কাজ করছে। এই সংকট থেকে উত্তরণের বিষয়ে ইইউ প্রতিনিধিরা আমাদের পরামর্শ চেয়েছন। তারা জানতে চেয়েছেন, কীভাবে আগামী নির্বাচনটা হবে, কিভাবে সাধারণ মানুষের অংশগ্রহণমূলক করা যায়। দেশে-বিদেশে সবার উদ্দেশ্য একটাই- দেশের মানুষ নিরপেক্ষ ও সবার অংশগ্রহণমূলক নির্বাচন। যার মাধ্যমে একটি নির্বাচিত সংসদ ও জনগণের সরকার হবে।

ইইউ প্রতিনিধিদল আওয়ামী লীগের সঙ্গে আগামী নির্বাচন নিয়ে আলোচনা করেছে কি-না কিংবা বৈঠকে এ বিষয়ে কিছু বলেছে কি-না? এমন প্রশ্নে বিএনপির এই নেতা বলেন, সরকারের সঙ্গে তাদের কি আলোচনা হয়েছে, হয়েছে কি না, সেটা আমরা বলতে পারব না। এ ব্যাপারে তারাও কিছু বলেননি।

বিএনপি যে বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবে না সেটা ইইউ প্রতিনিধিদলকে জানান হয়েছে কি- না, জানতে চাইলে খসরু বলেন, অবশ্যই বিএনপি যে এই সরকারের অধীনে জাতীয় নির্বাচনে যাবে না, সেটা আমরা বলেছি। বিশ্বে যারা বাংলাদেশকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে, সবার কাছে সেটা পরিষ্কার হয়েছে। বর্তমান এই অবৈধ সরকারের অধীনে জনগণ ভোট দিয়ে তাদের প্রতিনিধি নির্বাচন করতে পারবে না, এই বিষয়টা পরিষ্কারভাবে বলা হয়েছে।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/১২মার্চ/জই


আরো বিভন্ন ধরণের নিউজ