• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন
শিরোনাম
তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবির ঘটনায় বাংলাদেশী নিহত ৮ আহত ২৭ জীবিত উদ্ধার এলাকার উন্নয়নে প্রত্যেক সংসদ সদস্যরা পাবেন ২০ কোটি টাকা ড. মুহাম্মদ ইউনূস ও আমাদের সমাজ রাজনীতির কারণে পুতিনের শত্রুতেও পরিণত হন নাভালনি কারাগারে হঠাৎ অসুস্থ হয়ে মারা গেছেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা নাভালনি ইংরেজিতেও নতুন AADE সাইট তৈরি করল গ্রিক কর্তৃপক্ষ আওয়ামী লীগের যারা সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পেলেন ইউক্রেন যুদ্ধ থেকে পিছু হটলে গুপ্তহত্যার শিকার হতে পারেন পুতিন : ইলন মাস্ক দেশবরেণ্য আলেম মাওলানা লুৎফর রহমান ব্রেনস্ট্রোকে আক্রান্ত হয়েছেন ফখরুল ও খসরুর জামিন মঞ্জুর মুক্তি পেতে সব বাধা অপসারিত
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বিশ্বকাপে জাপানের কাছে জার্মানির ২-১ গোলে পরাজয়

কবির আহমেদ ইন্টারন্যাশনাল ক্রিড়া ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২

বিশ্বকাপে জাপানের কাছে জার্মানির ২-১ গোলে পরাজয়। কাতার বিশ্বকাপ ফুটবল ২০২২ এ আবারও নাটকীয় চমক। ফুটবলের পাওয়ার হাউজ খ্যাত জার্মানির বিশ্বকাপ যাত্রা শুরু হলো হার দিয়ে।আজ বুধবার (২৩ নভেম্বর) কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের ই’ গ্রুপের ম্যাচে জাপান ২ -১ গোলে চার বারের বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন জার্মানিকে পরাজিত করেছে।২-১ গোলে প্রথমবারের মতো জার্মানিকে হারিয়েছে জাপান। এর আগে দুবারের দেখায় ১টি হেরেছে আরেকটি ড্র হয়েছে। খেলার প্রথমার্ধে পেনাল্টি থেকে জার্মানির প্রথম গোল পায়।খেলার ৩১ মিনিটে জাপানি গোলরক্ষক গন্ডা ফাউল করে বসেন বল বাঁচাতে গিয়ে। শাস্তি স্বরূপ পেনাল্টি পায় জার্মানি। এর আগে বার কয়েক আক্রমণ করেও গোলের দেখা পাননি গুন্ডোগান। এবার আর মিস হয়নি। বাম দিকে নিখুঁত শটে পরাস্ত করেন জাপানি গোলরক্ষককে।

জার্মানি প্রথম গোলের পর যেন আরও খিপ্র হয়ে ওঠে। এর আগে ছিল কিছুটা সাদামাটা। স্কোরার গুন্ডোগান আবারও আক্রমণ করেছিলেন, কিন্তু ব্যর্থ হয়েছেন। অভিষেক হওয়া মুশিওয়ালা খেলেন দুর্দান্ত। বিরতিতে যাওয়ার কয়েক সেকেন্ড আগেও গোল পায় জার্মানি। তবে অফসাইডে বাতিল হয় সেটি।৩২ মিনিটে পেনাল্টি থেকে গুন্ডোগানের গোলে লিড নিয়ে বিরতিতে জার্মানি। আক্রমণের পর আক্রমণে জাপানের ডিফেন্স বারবার কাঁপিয়ে দিয়েছে জার্মানি। মোট ১৩টি শট নেয় তারা। অন্যদিকে জাপান মাত্র ১টি শট নিতে পারে। তাও এটি অনটার্গেট ছিল না। ম্যাচের ৭৯ শতাংশ সময় বল ছিল জার্মানদের পায়ে।ইতিপূর্বে খেলার প্রথমার্ধে তিনবার গোল করতে ব্যর্থ হন জার্মানির গুন্ডোগান। খেলার ২৬, ২৮ ও ২৯ মিনিটে গোলের চেষ্টা করেছিলেন গুন্ডোগান। কিন্তু ব্যর্থ হয়েছেন তিনবারই।

খেলার ৭৫ মিনিটের মাথায় ১-১ গোলে সমতা আনে জাপান। বাম দিক থেকে মিতোমার পাসে শট নেন মিনামিনো। কিন্তু রুখে দেন নুয়্যার। তবে বল আটকে রাখতে পারেননি। ডি বক্সে ফিরে এলে ফিরতি শটে বল জালে জড়ান ডোন। ৭৫ মিনিটে সমতা আনে এশিয়ার দলটি।অবশেষে খেলার ৮২ মিনিটে দ্বিতীয় গোল বা জয়সূচক গোল পায় জাপান। ইতাকুনার লং পাস ডান দিকে আসে তাকুমা আসানো পায়ে। একজনকে কাটিয়ে ডুকে যান ডি বক্সে। এরপর নিখুঁত শটে আসানো লক্ষ্যভেদ করেন। জার্মানিদের স্তব্ধ করে পরিশেষে বিজয়ী হয়ে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ত্যাগ করে জাপান।

এই বছর কাতার বিশ্বকাপে জার্মানির হয়ে বিশ্বকাপে অভিষেক হয়েছে জামাল মুসিয়ালার। অভিষেক ম্যাচে কেমন কি করেন এই তরুণ তুর্কি দেখার বিষয়। ব্রাজিল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া জার্মানি ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল।জার্মানি এর আগে কখনোই জাপানের বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে খেলেনি। এবারই প্রথম বিশ্বকাপে দেখা হলো তাদের। এর আগে জাপান ও জার্মানি দুইবার প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল। তার মধ্যে ২০০৪ সালে প্রথম দেখায় জাপান ৩-০ গোলে হেরেছিল। আর ২০০৬ সালে ২-২ গোলে ড্র করেছিল।

জার্মানির একাদশ:
ম্যানুয়েল নয়্যার, নিকো স্লোটারবেক, আন্তোনিও রুদিগার, ডেভিড রাউম, নিকলাস সুলে, থমাস মুলার, ইলকে গুন্দোগান, জোশুয়া খিমিচ, কাই হাভার্টজ, জামাল মুসিয়ালা ও সার্জি সার্জ জিনাব্রি।

জাপানের একাদশ:
শুইচি গোন্দা, মায়া ইয়োশিদা, কৌ ইতাকুরা, ইয়োতো নাগাতোমো, হিরোকি সাকাই, দাইচি কামাদা, আয়ো তানাকা, ওয়াতারু এন্দো, দাইজেন মায়েদা, তাকেফুসা কুবো ও জুনইয়া ইতো।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/২৩নভেম্বর/জই


আরো বিভন্ন ধরণের নিউজ