• সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:২৯ পূর্বাহ্ন
শিরোনাম
লিবিয়া থেকে দেশে ফেরত পাঠিয়েছে ১৪৪ জন প্রবাসীকে গ্রিসের আবাসন সংকট নিরসনে গোল্ডেন ভিসার বিনিয়োগ বৃদ্ধির ঘোষণা গ্রিস ও বাংলাদেশ সাংস্কৃতিক এবং শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা বিষয়ক চুক্তির অগ্রগতি নেই হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন সাদিক আব্দুল্লাহ জার্মানির মিউনিখের ইউরোপ বিএনপির ব্যাপক বিক্ষোভ প্রদর্শন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইইউ প্রেসিডেন্ট উরসুলার অভিনন্দন তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবির ঘটনায় বাংলাদেশী নিহত ৮ আহত ২৭ জীবিত উদ্ধার এলাকার উন্নয়নে প্রত্যেক সংসদ সদস্যরা পাবেন ২০ কোটি টাকা ড. মুহাম্মদ ইউনূস ও আমাদের সমাজ রাজনীতির কারণে পুতিনের শত্রুতেও পরিণত হন নাভালনি
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

তাসনুভা প্রথম বাংলাদেশি যিনি ILGA ওয়ার্ল্ড বোর্ডে নির্বাচিত

মিনহাজ হোসাইন ( ইউরোপ) ইতালি থেকে বিশেষ প্রতিবেদক
আপডেট : শনিবার, ১২ নভেম্বর, ২০২২

তাসনুভা আনান শিশির প্রথম  বাংলাদেশি যিনি ILGA ওয়ার্ল্ড বোর্ডে নির্বাচিত হয়েছেন
তাসনুভা আনান, বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার নিউজ উপস্থাপিকা, এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আইএলজিএ ওয়ার্ল্ডের বোর্ড সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। ILGA ওয়ার্ল্ড হল ১৬০ টিরও বেশি দেশ এবং অঞ্চলের ১৭০০ টিরও বেশি সংস্থার একটি বিশ্বব্যাপী ফেডারেশন যা যৌন ও লিঙ্গ সংখ্যালঘুদের মানবাধিকারের পক্ষে।তাসনুভা ILGA ওয়ার্ল্ড বোর্ড নির্বাচনে ট্রান্সজেন্ডার স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন, যেখানে সারা বিশ্বের সংগঠনগুলি তার প্রার্থীতাকে সমর্থন করেছিল। তার দুই সমকক্ষ বিশিষ্ট আর্জেন্টিনা এবং ব্রিটিশ কর্মী ছিলেন।বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার মহিলা যিনি সংবাদ উপস্থাপন করেন এক্সিকিউটিভ বোর্ড হল ILGA ওয়ার্ল্ডের প্রাথমিক গভর্নিং বডি।

সাধারণত, বিশ্ব সম্মেলনের সময় প্রতিনিধি নির্বাচিত হয়। ইনক্লুসিভ বাংলাদেশ, যেখানে তিনি নির্বাহী পরিচালক হিসেবে কাজ করছেন, তাসনুভাকে মনোনীত ও সমর্থন করেছেন জনস্বাস্থ্যের একজন স্নাতক হিসাবে। তাশনুভা দক্ষিণ এশিয়ার SOGIESC জনগণের SRHR-এর পক্ষে ওকালতি করতে বহু বছর অতিবাহিত করেছেন, SOGIESC জনগণের মানবাধিকারের অগ্রগতির সাথে তার অ্যাডভোকেসি কাজের মূল অংশ। তিনি দশ বছরেরও বেশি সময় ধরে অসংখ্য মানবাধিকার এবং SOGIESC সংস্থার সাথে কাজ করেছেন। লিঙ্গ সংখ্যালঘু গোষ্ঠীর জন্য একটি প্ল্যাটফর্ম, শ্রী-এর প্রতিষ্ঠাতা ছাড়াও, বিভিন্ন অলাভজনক সংস্থায় তার অন্যান্য সম্মানজনক পদ রয়েছে।

তাসনুভা আনান বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী হিসেবে ইতিহাস সৃষ্টি করেছেন আইএলজিএ ওয়ার্ল্ডে তার নতুন অবস্থানের মাধ্যমে, তাসনুভা অনেক দেশে, বিশেষ করে বাংলাদেশের ট্রান্সজেন্ডার অধিকার উদ্যোগকে প্রচার করতে চায়, যাতে অন্যরা তাদের গ্রহণ করে।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/১২নভেম্বর/জই


আরো বিভন্ন ধরণের নিউজ