• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৮ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

গত শুক্রবারই প্রথম ইরাক থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে ট্রাম্প প্রশাসন

বিডিনিউজ ইউরোপ ইন্টারন্যাশনাল ডেক্স
আপডেট : রবিবার, ২২ নভেম্বর, ২০২০

গত শুক্রবারই প্রথম ইরাক থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে ট্রাম্প প্রশাসন

বিগত চার বছরের কম সময় ক্ষমতায় রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এতদিন ইরাক থেকে পূর্বঘোষণা অনুযায়ী মার্কিন সৈন্য প্রত্যাহার না করলে ও হোয়াইট হাউস ছাড়ার পূর্ব মুহূর্তে সৈন্য প্রত্যাহার শুরু করেছে বলে ইরাক ভিত্তিক গণমাধ্যমে জানা গেছে।
ক্ষমতা হস্তান্তরের আগেই ইরাক ও আফগানিস্তান থেকে নিজেদের সেনা প্রত্যাহারের ইঙ্গিত দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারই প্রতিশ্রুতি মেনে শুক্রবার ইরাক থেকে সেনা প্রত্যাহারের কার্যক্রম শুরু করা হয়েছে। সংবাদ মাধ্যমকে এই বিষয়টি নিশ্চিত করেছেন ইরাকি জয়েন্ট অপারেশন্স কমান্ডের মুখপাত্র মেজর জেনারেল তাহসিন আল খাফাজি।
ওয়াশিংটন ও বাগদাদের মধ্যকার চুক্তি অনুযায়ী সেনাদের প্রত্যাহার করে নিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করা হয়েছে এবং প্রাথমিকভাবে ইরাক থেকে ৫০০ মার্কিন সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র।
আল খাফাজি জানিয়েছেন, ইরাকে যে মার্কিন সেনারা থাকছে তারা কমব্যাট ইউনিটের কেউ নন। এরা মূলত সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে বিমান হামলায় সমর্থন দেবে। পাশাপাশি পরামর্শমূলক তৎপরতাও চালাবে। চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যেই মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়া হবে।
এদিকে ডিসেম্বরে বড় দিনের আগেই বিপুলসংখ্যক মার্কিন সৈন্য ইরাক থেকে প্রত্যার হতে বলে তিনি জানান।
বুধবার ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ক্রিস মিলার বলেন, আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই ইরাকে নিযুক্ত মার্কিন সেনা সংখ্যা তিন হাজার থেকে আড়াই হাজারে নিয়ে আসা হবে। ইরাকের পাশাপাশি আফগানিস্তান থেকেও সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র।
বিশেষজ্ঞ মহলের মতে ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয় মেয়াদে মসনদে আসীন হতে পারত হয়ত মধ্যপ্রাচ্যে মার্কিন সৈন্য উল্লেখযোগ্য হারে কমে যেত বলে মনে করছেন।
বিডিনিউজ ইউরোপ/২২ নভেম্বর/ জই


আরো বিভন্ন ধরণের নিউজ