• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

জি২০ সম্মেলন উপলক্ষে তুর্কী রাষ্ট্রপতি ও সৌদি বাদশার মধ্যে টেলিফোনে আলোচনা

বিডিনিউজ ইউরোপ ইন্টারন্যাশনাল ডেক্স
আপডেট : শনিবার, ২১ নভেম্বর, ২০২০

জি২০ সম্মেলন উপলক্ষে তুর্কী রাষ্ট্রপতি ও সৌদি বাদশার মধ্যে টেলিফোনে আলোচনা

শুক্রবার গভীর রাতে তুরস্কের রাষ্ট্রপতির যোগাযোগ অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২১ ও ২২ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া জি -২০ শীর্ষ সম্মেলনের আগে প্রচেষ্টা সমূহ সমন্বিত করার জন্য টেলিফোনে যোগাযোগ করা হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, নেতারা দ্বিপাক্ষিক সম্পর্ক এবং মূল্যায়ন বিষয়গুলি নিয়ে আলোচনা করেছেন যা আসন্ন সম্মেলনে সমন্বিত ভাবে সম্বোধন করা হবে।
রাষ্ট্রপতি এরদোয়ান এবং কিং সালমান দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি করতে এবং সমস্যার সমাধানের জন্য সংলাপের চ্যানেলগুলি উন্মুক্ত রাখতে সম্মত হয়েছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।
সৌদি আরব ২০১৯ সালের ডিসেম্বরে জি ২০ এর রাষ্ট্রপতিত্ব গ্রহণ করেছে এবং ২১ও ২২ নভেম্বর ভার্চুয়াল লিডারস সামিটের সভাপতিত্ব করবেন বলে জানিয়েছেন তুর্কির জনপ্রিয় গণমাধ্যম দৈনিক সাবাহ।
শীর্ষ সম্মেলনে জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, তুরস্ক, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, ইন্দোনেশিয়া, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, ভারত, যুক্তরাজ্য, ইতালি, জাপান, কানাডা, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব অংশ নেবে বলে আশা করা হচ্ছে এবং ইউরোপীয় কমিশন।
সরকারী বিবৃতি অনুসারে, দু’দিনের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনটি ভবিষ্যতে সম্ভাব্য মহামারী রোধ করার উপায় এবং কোভিড-১৯ এর বিতরণকে বৈশ্বিক অর্থনীতি ও বাজারের উন্নয়নের পাশাপাশি আন্তর্জাতিক বাণিজ্যকে শক্তিশালী করার লক্ষ্যে পরিকল্পনা করা হয়েছে। কোভিড-১৯ ভ্যাকসিন, খাদ্য সুরক্ষা, জলসম্পদ পরিচালনা, জলবায়ু পরিবর্তন এবং দুর্নীতিবিরোধী সহ উক্ত বিজ্ঞপ্তিতে বৈশ্বিক রাজনীতির প্রেক্ষিতে ও গ্রহণযোগ্য আলোচনা হবে বলে মুসলিম বিশ্বের দুই নেতা আশাবাদ ব্যক্ত করেছেন বলে জানান।
বিডিনিউজ ইউরোপ/২১ শে নভেম্বর/ জই


আরো বিভন্ন ধরণের নিউজ