• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইপর্বে কুয়েতের কাছে হেরেছে বাংলাদেশ

জহিরুল ইসলাম মিলন স্পোর্টস প্রতিবেদক
আপডেট : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১

অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের
স্বাগতিকদের কাছ থেকে ছয় গোল হজম করেছে মারুফুল হকের দল

এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে শক্তিশালী কুয়েতের বিপক্ষে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। ম্যাচ হারলেও শক্তিমত্তা বিবেচনায় কুয়েতের বিপক্ষে বাংলাদেশের ফুটবলারদের পারফরম্যান্স ছিলো প্রশংসনীয়।তবে দ্বিতীয় ম্যাচে স্বাগতিক উজবেকিস্তানের বিপক্ষে সম্পূর্ণ বিপরীত এক বাংলাদেশকে দেখা গেল। স্বাগতিকদের কাছ থেকে ছয় গোল হজম করেছে মারুফুল হকের দল।

কোচ ক্যারিয়ারে মারুফুল হক কখনো এত বড় ব্যবধানে ক্লাব ও জাতীয় দল কোচিংয়ে হারেননি। তাই আজকের ম্যাচটি নিঃসন্দেহে ভুলে যেতে চাইবেন উয়েফা এ লাইসেন্সধারী বাংলাদেশের অন্যতম সেরা এই কোচ। বেশ আগ্রহ নিয়েই অনুর্ধ্ব ২৩ দলের দায়িত্ব নিয়েছিলেন মারুফুল। আজকের এই হার তাকে কিছুটা তিক্ততার মধ্যে ফেলল।

উজবেকিস্তানের পাখতাকুর স্টেডিয়ামে কুয়েতের বিপক্ষে খেলা একাদশ থেকে এনামুলকে বসিয়ে ইংল্যান্ড প্রবাসী ইউসুফ জুলকারনাইনকে মাঠে নামান মারুফুল হক। এরই সাথে আন্তর্জাতিক অঙ্গনে অভিষেক হলো ইংল্যান্ডের তৃতীয় স্তরের ক্লাব ইপসউইচ টাউন এফসির হয়ে খেলা এই ফরোয়ার্ডের।

ম্যাচের শুরু থেকেই বাংলাদেশকে চেপে ধরে স্বাগতিকরা। ফলস্বরূপ ম্যাচের ২৬ মিনিটেই ৪-০ গোলে পিছিয়ে পরে রাফি-বাদশারা। গোলের শুরুটা করেন উজবেক ফরোয়ার্ড উলুগবেক। ১২ মিনিটে বাংলাদেশের জাল কাপান এই ফরোয়ার্ড। এরপর ১৫ ও ১৬ পরপর পরপর এই ২ মিনিটে বাংলাদেশের জালে দুবার বল জড়ান এলদরবেক ও উলুগবেক। ২৬ মিনিটে ব্যাবধান ৪-০ করেন আসলিদ্দিন। প্রথমার্ধে আর গোল হজম না করে ৪-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরে কিছুটা প্রতিরোধ করার চেষ্টা করে বাংলাদেশের রক্ষণভাগ। তবে বেশিক্ষণ টিকেনি এই প্রতিরোধ। ৬৩ মিনিটে ব্যাবধান ৫-০ করেন ফায়জুল্লায়েভ। এবং ম্যাচের ৮৭তম মিনিটে আলিসের গোল করলে ৬-০ গোলের লজ্জার এক পরাজয় নিশ্চিত হয় বাংলাদেশের।

পুরো ম্যাচে যেনো এক ছন্নছাড়া বাংলাদেশকে দেখা গিয়েছে। পুরো ৯০ মিনিটে বাংলাদেশের শট অন টার্গেট ছিল মাত্র একটি। সেখানে উজবেকিস্তানের ১২টি। এককথায় নিজেদের হাফ থেকে বল নিয়ে প্রতিপক্ষের হাফেই যেতেই পারেনি বাংলাদেশি ফরোয়ার্ডরা।

সবমিলিয়ে খুব দুঃসহ একটা দিন গেলো বাংলাদেশ ফুটবলের। তবে এই হতাশা ভুলে আবারো নতুন উদ্যমে মাঠে নামতে হবে ফুটবলারদের। কেননা এএফসি অনুর্ধ্ব ২৩ চ্যাম্পিয়নশিপ বাছাইয়ে বাংলাদেশের শেষ ম্যাচ সৌদি আরবের বিপক্ষে। আগামী ২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে জয় পেলে পরবর্তী রাউন্ডে যাওয়ার ক্ষীণ সম্ভাবনা থাকবে মারুফুল হকের শিষ্যদের।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/৩০ অক্টোবর/জই


আরো বিভন্ন ধরণের নিউজ