• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

২৮ অক্টোবর গ্ৰিসে οχι “অখি ডে” বা “না দিবস”

কামরুজ্জামান ভূইয়া বার্তা সম্পাদক বিডিনিউজ ইউরোপ
আপডেট : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১

২৮ অক্টোবর গ্ৰিসে οχι অখি ডে বা না দিবস।

অখি শব্দের অর্থ হচ্ছে কোন কিছু কে যখন না বলবে তখন অখি শব্দ টি ব্যবহার করে গ্রিক ভাষা ভাষিরা। ইউরোপ জুড়ে একের পর এক দেশ হিটলারের নাৎসি বাহিনীর কাছে আত্মসমর্পণ করতে দেখে মুক্ত বিশ্ব। ২৮ অক্টোবর, ১৯৪০ সাল ভোর ৩ টায়, অক্ষ বাহিনীর একজন প্রতিনিধি গ্রীক প্রধানমন্ত্রীর বাসভবনে উপস্থিত হন এবং গ্রীসের আত্মসমর্পণের দাবি জানান। প্রধানমন্ত্রী একটি মাত্র শব্দ দিয়ে উত্তর দেন –οχι( অখি )– না।
কয়েক ঘন্টা পরে, অক্ষ বাহিনী গ্রীসের উপর অবতরণ করে, আশা করে যে এটি দ্রুত পতন হবে, কিন্তু গ্রীক প্রতিরোধ হিটলারকে তার পরিকল্পনা পরিবর্তন করতে বাধ্য করে। গ্রিসের বিজয়ের খবর রেডিও এয়ারওয়েভকে প্লাবিত করে এবং সারা বিশ্বের সংবাদপত্রের প্রথম পৃষ্ঠাগুলি জুড়ে দেয়। একটি কৃতজ্ঞ বিশ্ব উদযাপন করেছে – কেউ আশা করেনি যে এত ছোট একটি জাতি আপাতদৃষ্টিতে অপ্রতিরোধ্য অক্ষ শক্তিকে লাইনচ্যুত করবে।
অখি ডে, “না দিবস” হিসাবেও উল্লেখ করা হয় আধুনিক গ্রীক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ যা প্রতি বছর ২৮শে অক্টোবর ছুটির দিন হিসেবে পালিত হয়। এটি সেই দিনটিকে চিহ্নিত করে যখন জেনারেল মেটাক্সাস দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইতালীয় স্বৈরশাসক বেনিটো মুসোলিনির দেওয়া একটি আল্টিমেটাম প্রত্যাখ্যান করেছিলেন। অখি ডে আসলে কী এবং গ্রীক ইতিহাসের জন্য এর অর্থ কী সে সম্পর্কে এখানে আরও তথ্য রয়েছে:
মুসোলিনি একটি আল্টিমেটাম দেয়

গ্রীসের একটি অত্যন্ত কৌশলগত অবস্থান রয়েছে, যার অর্থ হল যে কেউ এটি দখল করবে সে ভূমধ্যসাগর এবং আশেপাশের অনেক অঞ্চল নিয়ন্ত্রণ করতে পারে। এটি বিশেষ করে ক্রিতির মতো দক্ষিণ দ্বীপের অংশ। সেই দ্বীপের কৌশলগত অবস্থান যুদ্ধের সময় অপারেশনের একটি চমৎকার ঘাঁটি তৈরি করে।

অক্ষ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তার সামগ্রিক যুদ্ধ কৌশলকে আরও এগিয়ে নিতে সাহায্য করার জন্য গ্রীসে উপস্থিতি স্থাপন করতে চেয়েছিল। বেনিটো মুসোলিনি গ্রীসকে শান্তিপূর্ণভাবে এবং যুদ্ধ ছাড়াই দখলে আত্মসমর্পণের সুযোগ দিতে চেয়েছিলেন, তাই তিনি একটি আল্টিমেটাম জারি করেছিলেন। তিনি মূলত বলেছিলেন যে গ্রীস যদি অক্ষকে গ্রিসের কিছু কৌশলগত অংশ দখল করতে না দেয় অন্যথায় প্রত্যাখ্যানকে যুদ্ধের একটি কাজ হিসাবে দেখা হবে।
গ্ৰিসের প্রধানমন্ত্রী মেটাক্সাস “না” দিয়ে চূড়ান্ত উত্তর দেয়।অক্ষকে বিনা লড়াইয়ে গ্রিসে প্রবেশ করতে দেওয়ার পরিবর্তে, মেটাক্সাস তার স্থলে দাঁড়িয়েছিলেন এবং অক্ষ শক্তিকে বিনা লড়াইয়ে গ্রিসে প্রবেশ করতে দিতে অস্বীকার করেছিলেন। যদিও মেটাক্সাসের প্রতিক্রিয়াকে গ্রীক ভাষায় অখি όχι “না” ” হিসাবে অনুবাদ করা হয়েছিল, তবে তিনি আসলে ফরাসি ভাষায় আল্টিমেটামের প্রতিক্রিয়া জানিয়েছিলেন, “আলোরস, সি’স্ট লা গুয়েরে,” যার অর্থ, “তাহলে এটি যুদ্ধ।” এটি গ্রীসকে ইতালির সাথে যুদ্ধে এবং শেষ পর্যন্ত সামগ্রিকভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে শুরু করে। যদিও আমরা জানি যে মেটাক্সাসের সিদ্ধান্ত গ্রীসকে যুদ্ধে প্ররোচিত করেছিল, গ্রীক জনগণ মূলত এটিকে সমর্থন করেছিল এবং এটিকে সাহসিকতার কাজ বলে মনে করেছিল।
মেটাক্সাস গ্রীসের সবচেয়ে কৌশলগত কিছু অঞ্চল অক্ষকে দখল করতে দিতে অস্বীকার করার পরে, এই পদক্ষেপটি গ্রীকো-ইতালীয় যুদ্ধ শুরু করে, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হয়েছিল। ১৯৪০ সালের ২৮ অক্টোবর তারিখে আনুষ্ঠানিকভাবে যুদ্ধ শুরু হয়েছিল, যেদিন মেটাক্সাস মুসোলিনিকে প্রত্যাখ্যান করেছিলেন।
আল্টিমেটাম, এবং ২৩ এপ্রিল, ১৯৪১ পর্যন্ত স্থায়ী হয়েছিল।ইতালীয়রা গ্রীক মাটি থেকে বিতাড়িত হয়েছিল, যা শুধুমাত্র গ্রীসের জনগণের নয়, সমগ্র বিশ্বের মনোবলকে শক্তিশালী করতে অনেক কিছু করেছিল। তারা গ্রীক বিজয়কে অক্ষের পরাজিত হওয়ার সম্ভাবনার প্রতিনিধি হিসাবে দেখেছিল। সারা বিশ্বের মানুষ গ্রীকদের সাহসিকতায় বিস্মিত হয়েছিল এবং মনে হয়েছিল মিত্রশক্তিকে একটি নতুন আত্মবিশ্বাস দিয়েছে যে অক্ষকে পরাজিত করা সম্ভব। যাইহোক, অবশেষে অক্ষশক্তিগুলি গ্রীসে ফিরে আসে এবং দেশটি কিছু সময়ের জন্য জার্মানদের দখলে ছিল।

Όχι অখি ডে সবসময় ২৮ অক্টোবর পড়ে এবং গ্রীস জুড়ে প্যারেডের মতো উদযাপন হয়। যদিও এর ফলে গ্রীস দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রবেশ করেছিল, সারা বিশ্বের লোকেরা অক্ষের বিরুদ্ধে দাঁড়ানোর জন্য গ্রিসের সাহসিকতার প্রশংসা করেছিল। এছাড়াও, গ্রীস শেষ পর্যন্ত অক্ষ দখলের কাছে আত্মসমর্পণ করেছিল, কিন্তু মূল যুদ্ধের সময় গ্রিসের সাহসিকতা, যেমন ক্রিট যুদ্ধের সময়, বাকি বিশ্বকে অনুপ্রাণিত করেছিল। এই প্রথম কোনো দেশ অক্ষশক্তির বিরুদ্ধে দাঁড়ালো কোনো পরিমাণ সাফল্যের সাথে। এটি বাকি বিশ্বকে আশা দিয়েছে যে অক্ষটি আসলে পরাজিত হতে পারে।

এটা সত্য যে মুসোলিনির বিষয়ে মেটাক্সাসের গ্রীসকে একটি যুদ্ধের দিকে ঠেলে দেয় যা শেষ পর্যন্ত অক্ষ শক্তি গ্রিস দখল করে। যাইহোক, এটাও সত্য যে মেটাক্সাস সাহসিকতার একটি চেতনার প্রতিনিধিত্ব করেছিল যা আজও গ্রীক জনগণ উদযাপন করে। এটি ছিল প্রথম বাস্তব মুহূর্ত যে মিত্ররা বুঝতে পেরেছিল যে অক্ষ শক্তিকে পরাজিত করার আশা রয়েছে। স্বৈরশাসকের কাছে দেওয়ার পরিবর্তে, তিনি গ্রিসের পক্ষে দাঁড়িয়েছিলেন এবং শেষ পর্যন্ত যা সঠিক তা করেছিলেন।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/২৭ অক্টোবর/জই


আরো বিভন্ন ধরণের নিউজ