• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

দুবাইয়ে নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন বাংলাদেশিরাও

জহিরুল ইসলাম ইন্টান্যাশনাল ডেক্স বিডিনিউজ ইউরোপ
আপডেট : মঙ্গলবার, ৮ জুন, ২০২১

দুবাইয়ে নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন বাংলাদেশিরাও
আরবদের আবহমান কালের ঐতিহ্য ধরে রেখেছে দুবাইয়ের আবরা পাড়। যেখানে রয়েছে শতাধিক কাঠের তৈরি নৌকা। এসব নৌকায় প্রতিদিন নদী পার হন হাজার হাজার যাত্রী। স্থানীয়দের সাথে চুক্তির ভিত্তিতে ভিনদেশীদের সঙ্গে পাল্লা দিয়ে কাঠের এই নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন বাংলাদেশিরাও। কেউ কেউ এখানেই পার করেছেন জীবনের বিশ বসন্ত।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আবরা পাড় পর্যটকদের অন্যতম পছন্দের জায়গা। যাত্রী ও পর্যটকরা দেরা দুবাই থেকে বার দুবাই যেতে মাঝখানের ছোট্ট নদীটি পার হন কাঠের তৈরি নৌকায়। এগুলোকে আরবিতে বলা হয় আবরা। নৌকাগুলোর জন্য রয়েছে আলাদা আলাদা তিনটি স্টেশন। স্থানীয়দের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে এসব নৌকায় কাজ করছেন বিভিন্ন দেশের প্রবাসী শ্রমিকরা। এদের মধ্যে সংখ্যা গরিষ্ঠ বাংলাদেশিরা। অধিকাংশই বছরের পর বছর কাজ করছেন এই আবরা পাড়ে।

চলাচলে প্রতিবার নৌকায় ৮ থেকে ১০ জন যাত্রী উঠেন। ভাড়া পরিশোধ করতে হয় মাত্র এক দিরহাম। তবে গেল দশ বছরেও বৃদ্ধি হয়নি নির্ধারিত এই ভাড়া। কেউ স্থানীয়দের অধীনে মাসিক বেতনে, কেউবা কাজ করছেন দৈনিক হিসেবে।

তিনটি স্টেশনে প্রায় ১৪৯ টি নৌকা রয়েছে। দুবাইয়ের এই আবরা নির্ভর জীবিকায় জড়িয়ে আছেন প্রায় তিনশতাধিক প্রবাসী বাংলাদেশি। সকাল ৬ থেকে কাজ করেন রাত ১২টা পর্যন্ত। করোনা পরিস্থিতিতে কাজের চাপ কিছুটা কমে গেলেও ‍পুনরায় আগের অবস্থানে ফিরে যাবার প্রত্যাশা চালকদের।

দেরা ও বার দুবাইয়ের আবরা পাড়ে দাঁড়ালে দুবাইকে দেখা যায় ভিন্নরূপে। কয়েক মিনিট পরপর ছুঁটে চলা নৌকাগুলো যেন নিজস্ব ঐতিহ্য ধরে রেখে দিনকে দিন সৌন্দর্য বাড়াচ্ছে দুবাইয়ের। আর জীবিকার মন্ত্র খুঁজে দিচ্ছে প্রবাসীদের।

বিডিনিউজইউরোপটোয়েন্টিফোরডটকম/৮জুন/জই


আরো বিভন্ন ধরণের নিউজ