• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

করোনার জন্য অর্থনৈতিক সঙ্কটে ভিয়েনার গণপরিবহন! বাড়ছে টিকেটের মূল্য,তবে সিডিউল স্বাভাবিকই থাকছে

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক ভিয়েনা
আপডেট : সোমবার, ৯ নভেম্বর, ২০২০

করোনার জন্য অর্থনৈতিক সঙ্কটে ভিয়েনার গণপরিবহন! বাড়ছে টিকেটের মূল্য,তবে সিডিউল স্বাভাবিকই থাকছে!
ভিয়েনা গণপরিবহন সংস্থা তার টিকিটের মূল্য শীঘ্রই আরও বাড়াচ্ছে বলে জানিয়েছেন গণপরিবহন সংস্থার উদ্ধৃতি দিয়ে অস্ট্রিয়ার বহুল প্রচারিত ও জনপ্রিয় দৈনিক Kronen Zeitung.

বর্তমানে €৩৬৫ ইউরো বার্ষিক টিকিটের মূল্য ভিয়েনা গণপরিবহনের জন্য লাভজনক ছিল না। তবে সর্বজনীন পরিবহণকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য SPÖ ও Green সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত ছিল এটি। কোভিড সংকটজনিত অর্থনৈতিক ঘাটতির কারনেই এই মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নিতে হচ্ছে ভিয়েনা গণপরিবহন সংস্থাকে। প্রতি বৎসর ভিয়েনার গণপরিবহন সংস্থাকে ভিয়েনা প্রশাসনকে প্রচুর পরিমাণে অর্থ প্রদান করতে হয়। যেমন ২০১৯ সালে ভিয়েনার গণপরিবহন প্রশাসনকে দিয়েছেন ৭৪৫ মিলিয়ন ইউরো কিন্ত ২০১৯ সালে গণপরিবহনের আয় হয়েছিল ৫৮০ মিলিয়ন ইউরো। এই বৎসর এই ঘাটতি আরও বেশী হবে। কেননা প্রথম লকডাউনের সময় গত বসন্তের প্রায় দুই মাস যাত্রীর সংখ্যা ৮০% শতাংশ হ্রাস পেয়েছিল। তাছাড়াও বৈশ্বিক লকডাউনের কারনে পর্যটকও প্রায় শূন্যের কোঠায়। এই বিশাল ঘাটতি নিয়েই ভিয়েনার গণপরিবহন তার ট্রাম, বাস এবং মেট্রোরেল সেবা দিয়ে যাচ্ছে। তবে এই ঘাটতি দিয়ে আর বেশীদিন তাড়া চলতে পারবে বলে মনে হয় না। অস্ট্রিয়ার নতুন দল NEOS সংবাদ পত্রকে জানিয়েছেন তারা ভিয়েনার গণপরিবহনের মূল্য বৃদ্ধির বিরোধিতা করেছেন। ভিয়েনায় সরকার গঠনের সংলাপে তারা SPÖ কে তা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন।

আজ অস্ট্রিয়ার বিভিন্ন রাজ্যের মধ্যে OÖ রাজ্যে সবচেয়ে বেশী মানুষ করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন। আজ এই রাজ্যে ১,৪৮৯ জন সংক্রমিত হয়েছেন। রাজধানী ভিয়েনায় ৭১১ জন সংক্রমিত সনাক্ত হয়েছেন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖএ ৮৯১ জন,Steiermark রাজ্যে ৭০৬ জন,Tirol রাজ্যে ৫৬১ জন, Salzburg রাজ্যে ৪৫৮ জন,Vorarlberg রাজ্যে ৪২৬ জন,Burgenland রাজ্যে ১৮৮ জন এবং Kärnten রাজ্যে ১৬৩ জন নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন। অস্ট্রিয়ায় এই পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১,৫৮,৭৪৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১,৪৫৪ জন। করোনার থেকে আরোগ্য লাভ করেছেন ৯৪,৬২৭ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৬০,৬৫৫ জন। এর মধ্যে আজ আইসিইউতে আছেন ৪৭৪ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৩,২২৯ জন। বাকীরা নিজ নিজ বাসায় আইসোলেশনে আছেন।

বিডিনিউজ ইউরোপ/৯ নভেম্বর/বার্তা সম্পাদক


আরো বিভন্ন ধরণের নিউজ