• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

গ্রীসে বাংলাদেশ গার্মেন্টস এসোসিয়েশন ইন গ্রীস নব গঠিত কমিটি ঘোষিত

কামরুজ্জামান ভূইয়া ( এথেন্স) গ্রীস
আপডেট : বুধবার, ৩ মার্চ, ২০২১

গ্রীসে বাংলাদেশ গার্মেন্টস এসোসিয়েশন ইন গ্রীস নব গঠিত কমিটি ঘোষিত
আদি সভ্যতার দেশ গ্রীসে দীর্ঘ তিন যুগ ধরে বাংলাদেশী প্রবাসিদের বসবাস।নানান চড়াই উৎরে পেরিয়ে প্রবাসী বাংলাদেশিরা বস্ত্র শিল্পের ক্ষেত্রে বৈপ্লবিক ভাবে একটি অর্থনৈতিক সম্মৃদ্ধির লক্ষ্যে গার্মেন্টস শিল্প গড়ে তোলে।
এ শিল্পের প্রসারে প্রবাসী বাংলাদেশিরা একদিকে গ্রীসের অর্থনীতি কে শক্তিশালী করার ক্ষেত্রে যেমন অবদান রেখে চলছে তেমনি ভাবে ব্যাপক হারে কর্মসংস্থান সৃষ্টি হওয়ায় প্রবাসী বাংলাদেশিরা ব্যাপক হারে দেশে রেমিট্যান্স প্রেরণে সহায়ক হচ্ছে।
গ্রীসের বড় বড় সুপারমল সমূহের দিকে খেয়াল করলে চোখে পড়ে বাংলাদেশীদের তৈরি সকল বস্ত্র।

সারা বিশ্বে করোনা ভাইরাস মহামারী পরিস্থিতির মধ্যে ও থেমে নেই গ্রীস প্রবাসী বাংলাদেশিদের গার্মেন্টস খাতের এগিয়ে চলা। বিশেষজ্ঞ মহলের মতে বাংলাদেশ সরকারের সুদৃষ্টি পেলে গ্রীসে গার্মেন্টস শিল্পের ক্ষেত্রে আরো বৈপ্লবিক ভাবে শিল্প বিপ্লব সৃষ্টি করা সম্ভব। পাশাপাশি বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশিদের কর্মসৃষ্টি হবে বলে জানান।
বাংলাদেশ কমিউনিটি ইন গ্রীসের সাবেক সফল সভাপতি গোলাম মাওলা জানান বাংলাদেশ সরকারের পক্ষ থেকে গ্রীস সরকারের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করা গেলে কিছু আইনের বিধি বিধান সহজতর করা গেলে গ্রীস প্রবাসী বাংলাদেশিরা বর্হিবিশ্বে গার্মেন্টস শিল্পের ক্ষেত্রে বৈপ্লবিক ভাবে সফলতার নজির সৃষ্টি করতে সম্ভব হবে। তিনি আরো বলেন গার্মেন্টস মালিকদের বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ব্যাপক হারে উৎসাহিত করা গেলে যেমন দেশে সিআইপির মত গুরুত্বপূর্ণ মর্যাদার আওতায় আনা গেলে এ খাতে সংশ্লিষ্ট প্রবাসী বাংলাদেশিরা আরো বেশি উজ্জীবিত হতো বলে কমিউনিটির এ নেতা মনে করেন।
প্রবাসি বাংলাদেশি গার্মেন্টস মালিকদেরকে আরো সুসংগঠিত রাখতে
গত ২৮ ফেব্রুয়ারি রবিবার সকল গার্মেন্টস মালিকদের উপস্থিতিতে বাংলাদেশ গার্মেন্টস এসোসিয়েশন ইন গ্রীস এর সাবেক সাধারণ সম্পাদক রকিব মৃধার নেতৃত্বে ১১ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করা হয়,
উক্ত ১১ সদস্যের নির্বাচন কমিশনের সম্মতিক্রমে “বাংলাদেশ গার্মেন্টস এসোসিয়েশন ইন গ্রীস” এর ৫ সদস্য বিশিষ্ট একটি কার্যকরি কমিটি গঠন করেন।, এই ৫ সদস্য বিশিষ্ট কার্যকরি কমিটির নেতৃত্বে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার বিশিষ্ট ব্যবসায়ী রকিব মৃধা।

উক্ত ৫সদস্য বিশিষ্ট কার্যকরি কমিটিতে
সভাপতি আব্দুল কুদ্দুস মাতুব্বার
সিনিয়র সহ সভাপতি শামসুল আলম ডিপটি
সাধারণ সম্পাদক এইচ এম জাহিদুল ইসলাম
সাংগঠনিক সম্পাদক আকমল মাহমুদ স্বপন
কোষাধ্যক্ষ জিয়াউর রহমান মনির
আগামী ৯০ কর্ম দিবসের মধ্যে একটি পূর্ণাঙ্গ কমিটি করা হবে বলে নব নির্বাচিত নেতৃবৃন্দরা জানান।
এ দিকে কোভিড ১৯ মহামারী পরিস্থিতি থেকে মুক্তির জন্য গ্রীস সরকারের চলমান কঠোর লকডাউনের মধ্যে এ খাতে সংশ্লিষ্ট সকলের সাথে আলাপ করতে কিছু টা বিঘ্ন ঘটায় উপস্থিত নেতৃবৃন্দ দুঃখ প্রকাশ করেন। আগামী তে ভালো সময় আসবে এবং সব পক্ষের সাথে আরো ব্যাপক আলোচনা করতে সহজ হবে বলে সংশ্লিষ্ট নেতৃবৃন্দ জানান।

বিডিনিউজইউরোপ টুয়েন্টি ফোর ডটকম/৩ মার্চ/জ ইসলাম


আরো বিভন্ন ধরণের নিউজ