• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

গ্রীসের সবচেয়ে জনপ্রিয় উৎসব “পাসকা” ( ইস্টার সানডে) অনিশ্চিত

কামরুজ্জামান ভূইয়া বার্তা সম্পাদক বিডিএনইইউ
আপডেট : সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১

গ্রীসের কেমনে হবে পাসকা
গ্রীসের মানুষ কবে খুলবে মাস্কা।

গ্রীষ্মের দিন গুলো কীভাবে তৈরি করা যায় এবং কখন মুখোশ (মাস্কা)গুলি সরিয়ে ফেলা যায় এ নিয়ে গ্রীসের মেগা টিভিতে এক সাৎক্ষাতকারে চিকিৎসকের সভাপতি মতিন প‍্যাগনাওতি বলে মার্চ মাসের প্রথম দশ দিন করোনভাইরাস মহামারীটির তৃতীয় তরঙ্গে সমাপ্ত হওয়ার অনুমান করেন।মেগার সাথে কথা বলে তিনি স্পষ্ট করেছেন যে আমাদের ইস্টার সানডে ( পাসকা)এ বছরের হবে না, যদিও সব ঠিকঠাক চলতে থাকে এবং ভ্যাকসিনগুলি দেওয়া অব্যাহত থাকলে সেপ্টেম্বরে আমরা মুখোশ বা মাস্কা খুলে ফেলব তিনি আশা করেন ।করোনাভাইরাসের বিরুদ্ধে নতুন ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে, মিসেস পানিওতি জোর দিয়েছেন যে “আমরা সপ্তাহজুড়ে পরিস্থিতিটি মূল্যায়ন করব, আক্রান্ত ও মৃত্যু সংখ্যা কি পরিমাণ হয়। আইসিইউ এবং শয্যা উভয় সকল হাসপাতালের শয্যা ক্ষেত্রে গত সপ্তাহ থেকে বৃদ্ধি পেয়েছে।তিনি আরও যোগ করেছেন, “অ্যাটিকাতে খালি শয্যাগুলি সব ভরে গেছে এবং অতিরিক্ত চাপ সামলাতে দেশের বিভিন্ন হাসপাতাল থেকে ৩৮-৪০%, শয্যা যোগ করেন। যাইহোক, তিনি উল্লেখ করেছেন যে, ক্লিনিকগুলিতে চিকিৎসা করা সাধারণ কোভিডের ক্ষেত্রে আইসিইউতে বৃদ্ধি এতটা বাড়েনি। এই রোগীদের এক শতাংশ অবশ্য সুস্থ হয়ে বাড়ি ফিরে যাবে ।তিনি বলেন আমরা শুক্রবার পর্যন্ত প্রতিদিন পরিস্থিতি মূল্যায়ন করব এবং কী সিদ্ধান্ত নেওয়ার দরকার তা সিদ্ধান্ত নেব। “প্রতিবারই আমরা ব্যবস্থা নিই, তবে পদক্ষেপগুলি বাস্তবে কার্যকর করা হয় না।
“পাসকা কি হবে”?
তবে এবার পাস্কা অনেক সংযমী হবে। আমাদের লক্ষ্যটি ভ্যাকসিনেশন হওয়া উচিত, জুনের শেষের দিকে টিকা ৬০% শেষ করা আপেক্ষিক ভাবে আক্রান্ত কম হবে এবং ধীরে ধীরে লকডাউন ব্যবস্থাগুলি হ্রাস করা যাতে গ্রীষ্মের অর্থনীতি তার নিজের পায়ে দাঁড়াতে এবং এগিয়ে যেতে পারে। “আমরা পাস্কা করতে পারি না,” তিনি জোর দিয়েছেন যে গ্রীষ্মের ক্ষেত্রে, তিনি বলেছেন যে “গ্রীষ্ম (কালোখেরী) আমরা গত বছরের তুলনায় কিছুটা ভাল করব কারন সেপ্টেম্বরে যদি সবকিছু ঠিকঠাক হয় তবে আমরা মুখোশ (মাস্কা) খুলে ফেলব যদি ভ্যাকসিনগুলি দ্রত দেওয়া যায় ও যদি ভ্যাকসিনের পরিমাণ ঠিক মতো আসে।
তৃতীয় তরঙ্গের শিখর সম্পর্কে, মিসেস প্যাগোনি বলেছেন: “মার্চের প্রথম দশ দিন পযর্ন্ত আমরা আক্রান্ত হতে পারি তবে আমরা যদি পদক্ষেপগুলি অনুসরণ করি তবে আমরা এই সমস্যাটি কাটিয়ে উঠতে সক্ষম হব। বিশেষত যদি আমরা এমএমএমের দিকে মনোযোগ দিই এবং যদি আমরা যত বেশি পরীক্ষা করাতে পারি এবং আমরা ভ্যাকসিনগুলি দিতে থাকি। স্কুল এবং কারখানা উভয় ক্ষেত্রেই পরীক্ষার সংখ্যা বাড়ানোই সমস্যার সমাধান করবে।”

বিডিনিউজ ইউরোপ /৯ ফেব্রুয়ারী / জই


আরো বিভন্ন ধরণের নিউজ