• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

চকরিয়া উপজেলা প্রশাসনের অভিযান: ৫টি ড্রেজার মেশিং ২টি ড্রাম্পার গাড়ি জব্ধ -২ জনকে ১ মাসের জেল

এন আলম আজাদ ককসবাজার থেকে
আপডেট : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১

চকরিয়া উপজেলা প্রশাসনের অভিযান:
৫টি ড্রেজার মেশিং ২টি ড্রাম্পার গাড়ি জব্ধ -২ জনকে ১ মাসের জেল

একাধিকার সংবাদ শিরোনামের পর অবশেষে টনক নড়েছে চকরিয়া উপজেলা প্রশাসনের। গতকাল বৃহস্পতিবার বিকালে কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নে বঙ্গবন্ধু সাফারি পার্কের পাশে বগাচতর এলাকায় আওয়ামীলীগের এক প্রভাবশালী নেতার নেতৃত্বে সিন্ডিকেট কর্তৃক জমি মালিকদের কাছ থেকে কিছু জমি ইজারা নিয়ে স্কেভেটর দিয়ে লাখ লাখ ঘনফুট মাটি কেটে লুটে নেয়া ও এতে অন্তত দুইশ একর চাষের জমি শ্রেণী পরিবর্তন করে পুকুরে পরিনত করে মাটিবালু বিক্রির মহোৎসবে মেতেছিল।তার এমন তাণ্ডবে চাষের জমি রক্ষা করতে চরম হিমশিম খাচ্ছিল ভুক্তভোগী জমি মালিক ও চাষীরা। এসব অভিযোগের ভিত্তিতে জাতীয় ও স্থানীয় পত্রিকায় সংবাদ প্রকাশের ফলে চকরিয়া উপজেলা ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট ও সহকারী (ভূমি) তানভীর হোসেন সেখানে অভিযান পরিচালনা করেন। অভিযান কালে সেখানে থাকা ৫ টি ড্রেজার মিশিং পুড়িয়ে দেয়া হয়েছে এবং ভেঙ্গে ফেলা হয়েছে বেশ কিছু পাইপ।সাথে বালি পরিবহনে নিয়োজিত ২টি ড্রাম্পার গাড়িও জব্দ করা হয়। আটক করা হয় কাজে নিয়োজিত ২ শ্রমিককে। তাদের প্রত্যেককে ১ মাস করে কারাদন্ডও দেয়া হয়েছে।
জানাগেছে, পরিবেশ অধিদপ্তর, জেলা ও উপজেলা প্রশাসনের কোন ধরনের অনুমতি ছাড়াই স্থানীয় আওয়ামীলীগের প্রভাবশালী নেতাদের একটি সিন্ডিকেট সংরক্ষিত বনের পাহাড়-টিলা কাটা এবং আবাদি জমির শ্রেণী পরিবর্তন করে মাটি লুটের মহোৎসবে চালিয়ে আসছিল দীর্ঘদিন ধরে। বেশ কয়েক বার অভিযান পরিচালনা করার পরও জড়িতরা অভিযান শেষে আবারও বালি উত্তোলন, পাহাড় কেটে মাটি বিক্রির মতো পরিবেশ বিরোধী কর্মকাণ্ড বন্ধ করেননি।গতকাল চকরিয়া উপজেলার সহকারী (ভূমি) ও ভ্রাম্যমান ম্যাজিষ্ট্রেট তানভীর হোসেনের নেতৃত্বে সেখানে অভিযান পরিচালনা করা হয়।
অভিযানে নেতৃত্বদানকারী উপজেলা সহকারী (ভূমি) ও ভ্রাম্যমান ম্যাজিষ্ট্রেট তানভীর হোসেন জানান, বিভিন্ন সংবাদের ভিত্তিতে ডুলাহারাস্থ রংমহল এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে বালি ও পাহাড় কেটে মাটি উত্তোলন ও বিক্রি কারীরা পালিয়ে যায়।তিনি আরো জানান, অবৈধ ভাবে বালি উত্তোলন ও পাহাড় কেটে মাটি বিক্রিকরে যারা পরিবেশের ক্ষতি সাধন করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা সহ অভিযান অব্যাহত থাকবে।অভিযানে চকরিয়া থানা পুলিশ ও প্রশাসনের লোকজন উপস্থিত ছিলেন।
বিডিনিউজ ইউরোপ /৪ ফেব্রুয়ারী / জই


আরো বিভন্ন ধরণের নিউজ