• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪

নেহামার এবং বাবলারের মধ্যে সফল বৈঠকের পর
অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে।ভোটে জয়লাভ করেও চরম ডানপন্থি অস্ট্রিয়ান ফ্রিডম পার্টি সরকার গঠন করতে পারছে না বিধায়,সংসদের বিরোধী দলেই থাকতে হবে বলে মনে হচ্ছে। বুধবার (১৬অক্টোবর ) অস্ট্রিয়ান পিপলস পার্টির (ÖVP) চেয়ারম্যান ও ফেডা রেল চ্যান্সেলর কার্ল নেহামার ও অস্ট্রিয়ান সোস্যা লিস্ট পার্টির (SPÖ)চেয়ারম্যান আন্দ্রেয়াস বাবলার দেশের পর বর্তী কোয়ালিশন সরকার গঠনের ব্যাপারে এক সফল বৈঠক সম্পন্ন করেছেন বলে মনে করছে অস্ট্রিয়ানসংবাদ সংস্থা এপিএ।এপিএ এর রাজনৈতিক বিশ্লেষক এক প্রতিবেদনেজানায়,এখন অস্ট্রিয়ায় রাজনৈতিক সমস্ত লক্ষণ একটি তিন-দলীয় জোটের দিকে নির্দেশ করছে ।FPÖ নেতা Kickl সাইডলাইনে আছে বলে মনে হচ্ছে।ÖVP বস নেহামার এবং SPÖ চেয়ারম্যান বাবলারের মধ্যে আজকের সফল বৈঠকের পরে এবং গতকাল চ্যান্সেলর নেহামার কিকলকে প্রত্যাখ্যান করার পরে, একটি তিন-দলীয় জোটের ক্রমবর্ধমান লক্ষণ রয়েছে।তবে কে আসছে তৃতীয় অংশীদার হিসাবে Grünen অথবা NEOS, তা এখন দেখার বিষয়।

উল্লেখ্য যে,গত ২৯ সেপ্টেম্বর অস্ট্রিয়ার জাতীয় সংসদ নির্বাচনে ÖVP পায় ২৬% এবং SPÖ পায় ২১% ভোট।
দুই দল মিলে হয় ৪৭%,ফলে সরকার গঠন করতে
এখন NEOS ৯% অথবা Grünen ৮% এর সাথে তিন দলের কোয়ালিশন সরকার গঠন করতে হবে। Grünen ও NEOS দুই দলই তিন দলীয় কোয়ালিশন সরকার গঠনে রাজি আছে।

ÖVP নেতা কার্ল নেহামার এবং SPÖ চেয়ারম্যান আন্দ্রেয়াস বাবলারের মধ্যে বৈঠকের সাথে, ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ফান ডার বেলেনের নির্দেশে ÖVP, SPÖ এবং FPÖ-এর দলীয় নেতাদের মধ্যে আলোচনার দ্বিতীয়টি বুধবার অনুষ্ঠিত হয়। প্রত্যাশিত হিসাবে, বিষয়বস্তুর কিছুই বহির্বিশ্বের কাছে ফাঁস করা হয়নি, শুধুমাত্র যে দু’জন ফেডারেল রাষ্ট্রপতিকে আগামী দিন বা সপ্তাহে এটি সম্পর্কে অবহিত করবেন, ÖVP এবং SPÖ প্রায় অভিন্ন বিবৃতিতে ঘোষণা করেছেন।

নেহামার নির্বাচনে বিজয়ী অস্ট্রিয়ান ফ্রিডম পার্টির
(FPÖ) সাথে একটি জোট সরকার গঠন প্রত্যাখ্যান করেছেন। নেহামার এবং FPÖ নেতা হার্বার্ট কিকলের মধ্যে মঙ্গলবারের বৈঠকের মতো, আজকের বৈঠকটিও একটি অজানা স্থানে অনুষ্ঠিত হয়েছিল। মঙ্গলবার বৈঠকের পর, নেহামার প্রেসের সামনে হাজির হন এবং আবারও কিকলকে না বলার পুনরাবৃত্তি করেন। তিনি এর “স্ট্রাপ হোল্ডার” হবেন না।

নেহামারের স্টেট সেক্রেটারি ক্লডিয়া প্লাকলম, যিনি ÖVP আলোচনাকারী দলে বসেন, বুধবার একটি প্রেস কনফা রেন্সের ফাঁকে কিকলের প্রতি তার না পুনর্ব্যক্ত করেছেন। যখন SPÖ-এর সাথে একটি সরকার সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, তখন তিনি অস্পষ্ট ছিলেন এবং উল্লেখ করেছিলেন যে তারা এখনও অনুসন্ধান করছে।

এদিকে FPÖ, পালাক্রমে, বুধবার আবার ÖVP-এর সাথে দরখাস্ত করেছে, কিন্তু এটাও স্পষ্ট করেছে যে তার চেয়ারম্যান ছাড়া জোটে FPÖ থাকবে না।অন্যদিকে NEOS-এর সাথে তিন-দলীয় জোট অনুমেয়: Meinl-Reisinger এর সাথে আলোচনা নির্ধারিত হয়েছে।

এই পটভূমিতে, ÖVP, SPÖ এবং একটি ছোট দলের একটি জোট বর্তমানে সবচেয়ে বেশি সম্ভাবনাময় বলে মনে হচ্ছে। আরও ভাল সম্ভাবনা NEOS-কে দায়ী করা হয়, এবং নেহামার এই বুধবার তাদের দলের নেতা বিট মেইনল-রিজিঞ্জারের সাথেও দেখা করছেন। Meinl-Reisinger এবং Babler-এর মধ্যে একটি বৈঠক আগামীকালের জন্য নির্ধারিত হয়েছে, তবে এটি একটি গোপন স্থানে বন্ধ দরজার পিছনেও অনুষ্ঠিত হবে।

“অচলাবস্থা” সমাধানের জন্য ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ফান ডার বেলেন কর্তৃক পরিচালিত শেষ আলোচনা – যে FPÖ, সবচেয়ে বেশি সংখ্যক ভোটের দল হিসাবে, চ্যান্সেলরশিপ দাবি করছে, কিন্তু কেউ এর সাথে জোট গঠন করতে চায় না বা এর চেয়ারম্যান – আগামীকাল কিকল এবং বাবলারের মধ্যে অনুষ্ঠিত হবে। যাইহোক, SPÖ মৌলিকভাবে FPÖ-এর সাথে একটি জোট করা বাতিল করেছে।

bdnewseu/17October/ZI/Politics


আরো বিভন্ন ধরণের নিউজ