• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের ক্ষেত্রে যাত্রীদের আঙুলের ছাপ দেওয়ার পরিকল্পনা পিছিয়ে গেল

জহিরুল ইসলাম ইন্টারন্যাশনাল ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের ক্ষেত্রে যাত্রীদের আঙুলের ছাপ দেওয়ার পরিকল্পনা পিছিয়ে গেল।ফ্রান্স, জার্মানি এবং নেদারল্যান্ডস এন্ট্রি-এক্সিট সিস্টেম নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে, মূলত ২০২৩ সালে চালু হওয়ার কারণে ফ্রান্স, জার্মানি এবং নেদারল্যান্ডস দ্বারা উদ্বেগ উত্থাপিত হওয়ার পরে ১০ নভেম্বর থেকে ইইউতে প্রবেশকারী যাত্রীদের ফিঙ্গারপ্রিন্ট করার পরিকল্পনা তৃতীয়বারের জন্য পিছিয়ে গেল।এন্ট্রি-এক্সিট সিস্টেম (ইইএস) চালু করার জন্য নন-ইইউ নাগরিকদের শেনজেন এলাকায় ঢোকার আগে তাদের আঙুলের ছাপ বা ছবি তোলার প্রয়োজন ইতিমধ্যেই দুবার বিলম্বিত হয়েছে।

এটি গত বছর গ্রীষ্মে চালু হওয়ার কথা ছিল কিন্তু ফ্রান্স উদ্বেগ প্রকাশ করেছিল যে এটি শরতের রাগবি বিশ্বকাপ এবং এই গ্রীষ্মের অলিম্পিকে বিরূপ প্রভাব ফেলবে। এটি এই বছরের ৬ অক্টোবরের জন্য পুনঃনির্ধারণ করা হয়েছিল, তারপরে ইইউতে স্কুল ভ্রমণে বাধার বিষয়ে উদ্বেগের মধ্যে আবার নভেম্বর পর্যন্ত পিছিয়ে রাখা হলো।

ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিক সূত্রে বুধবার বলেছে যে গত মাসে ইউরোপীয় কমিশন কর্তৃক চালুর তারিখের আনুষ্ঠানিক ঘোষণা সত্ত্বেও নতুন এন্ট্রি-এক্সিট সিস্টেমের যেকোনো সংস্করণ চার সপ্তাহের মধ্যে কার্যকর হওয়ার জন্য প্রস্তুত হওয়ার সম্ভাবনা খুব কম ছিল।

বৃহস্পতিবার লাক্সেমবার্গে স্বরাষ্ট্র বিষয়ক মন্ত্রীদের বৈঠকে ইইউ রাজধানীগুলিকে জরুরি পরিকল্পনা সম্পর্কে অবহিত করা হবে, বিকল্প বিকল্পগুলি উপস্থাপন করা হবে বলে আশা করা হচ্ছে।

এক মাস বা এমনকি এক বছরের মধ্যে পুরো স্কিম বন্দর এবং বিমানবন্দর দ্বারা পর্যায়ক্রমে চালু করা হবে।অন্য একটি “EES Lite” পরের বছর একটি অনির্দিষ্ট তারিখে চালু হতে পারে, যেখানে পাসপোর্টের ডেটা কেন্দ্রীয় ডাটাবেসে আপলোড করা হয়েছে কিন্তু আঙুলের ছাপ বা মুখের স্বীকৃতি ডেটা অন্য কোথাও বা পরবর্তী তারিখে নেওয়া হয়েছে। ডোভার বন্দরের মতো জায়গায় বড় চ্যালেঞ্জ গুলির মধ্যে একটি হল যাত্রীদের আঙুলের ছাপ নিতে তাদের গাড়ি বা বাস থেকে নামতে দেরি হওয়া সহ বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কতৃপক্ষ।

আরেকটি বিকল্প হল ইউরোপীয় ইউনিয়নের নিয়মগুলি পরিবর্তন করা যার জন্য সীমান্তে বায়োমেট্রিক্স নেওয়া প্রয়োজন, পর্যটক এবং অন্যদের একটি অ্যাপে বা বন্দর বা বিমানবন্দর থেকে দূরে নিরাপদ স্থানে বায়োমেট্রিক ডেটা আপলোড করার অনুমতি দেয়।

একটি সূত্র বলেছে যে এটি “একটু জগাখিচুড়ি” ছিল, ইইউ নেতারা কীভাবে “মুখ না হারিয়ে” এগিয়ে যেতে হবে তা নিয়ে কাজ করার চেষ্টা করছেন।

ফ্রান্স, জার্মানি এবং নেদারল্যান্ডস প্যারিসের চার্লস দে গল, নেদারল্যান্ডসের শিফোল এবং জার্মানির ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক কেন্দ্র সহ প্রধান বিমানবন্দর সহ ইইউতে সমস্ত অভ্যন্তরীণ ট্র্যাফিকের ৪০ শতাংশ এজন্য দায়ী, যেখানে ছোট বিমানবন্দরগুলির সক্ষমতা নিয়েও উদ্বেগ ছিল। কোলন এবং মিউনিখে।

তিনটি দেশ সেপ্টেম্বরের গোড়ার দিকে ইউরোপীয় কমিশনকে চিঠি লিখেছিল যে তারা “প্রস্তুতি” ঘোষণায় স্বাক্ষর করতে পারেনি, ফ্রান্সও ক্রিসমাসে এবং ফেব্রুয়া রির স্কুল ছুটিতে যুক্তরাজ্যের ডোভার থেকে ছুটির ট্রাফিক নিয়ে উদ্বিগ্ন। এরপর থেকে আলোচনা অব্যাহত থাকলেও কোনো সমাধান পাওয়া যায়নি।

সূত্র বলছে ট্রাক ট্র্যাফিক সমস্যা নয়, কারণ চ্যানেল জুড়ে ৯০ শতাংশ পর্যন্ত গাড়ি চালানোর জন্য EU পাসপোর্ট রয়েছে। কিন্তু ডোভার বন্দর উদ্বিগ্ন যে যাত্রীবাহী যানবাহন এবং ট্যুর বাসে কোনো আটকে থাকার কারণে শহরে এবং মোটরওয়েতে যান চলাচল ব্যাক আপ হতে পারে। নানা ধরনের সমস্যা সৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে একাধিক বার ইইউ এন্ট্রি এক্সিটের সময় ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত পিছিয়ে যাওয়ার মূল কারণ হিসেবে দেখছে কিছু কিছু দেশ।
bdnewseu/10October/ZI/eu


আরো বিভন্ন ধরণের নিউজ