• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়ায় করোনার ভ্যাকসিন বাধ্যতামূলক না -স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবার

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক অষ্ট্রীয়া
আপডেট : সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০

অস্ট্রিয়ায় করোনার ভ্যাকসিন বা টিকা বাধ্যতামূলক না -স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবার সোমবার অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবার এক সংবাদ সম্মেলনে জোর দিয়ে বলেন,অস্ট্রিয়ায় করোনার টিকা বা ভ্যাকসিন বাধ্যতামূলক নয়। কেহ যদি নিতে না চায়,তাকে জোর করা হবে না।

অস্ট্রিয়ায় করোনার টিকা বাধ্যতামূলক করার জন্য দক্ষিণের রাজ্য Steiermark এর গভর্নর হারম্যান শ্যাটজেনহফারের (ÖVP) দাবির পর বর্তমানে অস্ট্রিয়ার ঘরোয়া রাজনীতিতে বেশ উত্তেজনা চলছে। বিরোধী দলগুলির মধ্যে ইতিমধ্যেই SPÖ ও FPÖ তার এই দাবির তীব্র প্রতিবাদ করেছেন। এই উত্তেজনা নিরসনের জন্যই স্বাস্থ্যমন্ত্রী আজ স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন যে আগামী মাস থেকে অস্ট্রিয়ায় করোনার টিকাদান কর্মসূচি শুরু হতে যাচ্ছে তা সবার জন্য বাধ্যতামূলক না। যদি কেহ করোনার টিকা দিতে না চান তাকে জোড়াজুড়ি করা হবে না।

স্বাস্থ্যমন্ত্রী সন্তোষ প্রকাশ করে বলেন, অস্ট্রিয়ায় বর্তমান করোনার সংক্রমণের বিস্তার কমছে তাই আমরা আপাতত তৃতীয় লকডাউনের চিন্তাভাবনা করছি না। তিনি জানান গত এক সপ্তাহে অস্ট্রিয়ায় করোনার সংক্রমণ ১৯% হ্রাস পেয়েছে। হাসপাতালের আইসিইউতে রোগীদের সংখ্যা হ্রাস পেয়েছে শতকরা ৩.৬ % এবং হাসপাতালে করোনার রোগীদের সংখ্যা হ্রাস পেয়েছে শতকরা ১০% শতাংশ। তবে বর্তমানে আইসিইউতে রোগীর সংখ্যা কিছুটা হ্রাস পেলেও এখনও বিপদজনক পর্যায়েই আছে।

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত সনাক্ত হয়েছেন ২,৫৮৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ৫৭ জন। রাজধানী ভিয়েনায় আজ আক্রান্ত হয়েছেন ৩৫৮ জন। অন্যান্য রাজ্যের মধ্যে OÖ রাজ্যে ৫৪৩ জন, Steiermark রাজ্যে ৪৪৮ জন,NÖ রাজ্যেও ৪৪৮ জন, Kärnten রাজ্যে ২৩৯ জন,Salzburg রাজ্যে ২২০ জন, Tirol রাজ্যে ১৪৩ জন,Vorarlberg রাজ্যে ১১০ জন এবং Burgenland রাজ্যে ৭৯ জন নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩,২৫,০৫১ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪,৫৩০ জন। করোনার থেকে আরোগ্য লাভ করেছেন ২,৮৪,১৭৪ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৩৬,৩৪৭ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৫৯৪ জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৩,৪৭৯ জন। বাকীরা নিজ নিজ বাসায় আইসোলেশনে আছেন।
বিডিনিউজ ইউরোপ/১৪ ডিসেম্বর/ জই


আরো বিভন্ন ধরণের নিউজ