• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা নিয়ে সহিংস বিক্ষোভে পাঁচজন নিহত

বিডিনিউজ ইউরোপ অনলাইন ডেস্ক , বাংলাদেশের কোটা আন্দোলন
আপডেট : বুধবার, ১৭ জুলাই, ২০২৪

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা নিয়ে সহিংস বিক্ষোভে পাঁচজন নিহত হয়েছেন।সরকারি চাকরির জন্য কোটা পদ্ধতির বিরুদ্ধে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে তরুণ সরকার সমর্থক ও পুলিশের টিয়ার গ্যাসের সংঘর্ষে মঙ্গলবার সারা বাংলাদেশে অন্তত পাঁচজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে, পুলিশ জানিয়েছে।সোমবার প্রধান মহাসড়ক এবং রেল যোগাযোগ অবরোধ কারী সমাবেশে 100 জনেরও বেশি লোক আহত হওয়ার পরে কয়েক হাজার শিক্ষার্থী দ্বিতীয় দিনের জন্য দেশব্যাপী বিক্ষোভে যোগ দেয়।জানুয়ারিতে টানা চতুর্থ মেয়াদে জয়ী হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে এটিই প্রথম উল্লেখযোগ্য বিক্ষোভ।

উচ্চতর যুব বেকারত্বের মধ্যে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যদের জন্য ত্রিশ শতাংশ কোটা সহ সরকারী খাতের চাকরির কোটা নিয়ে বিক্ষোভকারীরা ক্ষুব্ধ।

দাঙ্গা পুলিশ সারা দেশে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উত্তেজনা প্রশমিত করার প্রয়াসে তাণ্ডব চালায়। উত্তর-পশ্চিম বাংলাদেশের রংপুরে, বিক্ষোভ সহিংস রূপ নেয়, পুলিশ রয়টার্সকে জানিয়েছে।

রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, “আমাদের দিকে পাথর ছুড়তে থাকা উচ্ছৃঙ্খল ছাত্রদের ছত্রভঙ্গ করতে আমাদের রাবার বুলেট ও ​​টিয়ারগ্যাস ব্যবহার করতে হয়েছে।”

“আমরা শুনেছি এক প্রতিবাদী ছাত্রকে হাসপাতালে নেওয়ার পর মারা গেছে। কিভাবে তিনি মারা গেছেন তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়,” তিনি বলেন।

রাজধানী ঢাকায়, টিভি ফুটেজে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে প্রতিরক্ষামূলক পোষাক ও হেলমেট পরা এবং কাঠের লাঠিতে সজ্জিত পুলিশের ব্যাপক উপস্থিতি দেখা গেছে।

এক ছাত্রকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যায় এবং শহরের হাসপাতালে মৃত ঘোষণা করা হয়, পুলিশ জানিয়েছে। বন্দরনগরী চট্টগ্রামে দুই শিক্ষার্থীসহ তিনজন নিহত হয়েছেন।

স্থানীয় পুলিশ প্রধান সাইফুল ইসলাম বলেন, “চট্টগ্রামে কোনো শক্তি প্রয়োগ না করায় তারা কীভাবে নিহত হয়েছে তা আমরা নিশ্চিত নই।

বর্ডার গার্ড বাংলাদেশ আধাসামরিক বাহিনীকে নিরাপত্তা জোরদার করতে সারাদেশে মোতায়েন করা হয়েছিল কারণ বেশ কয়েকটি জায়গায় সংঘর্ষ অব্যাহত ছিল, বাহিনীটি বলেছে।

রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের চেয়ারম্যান মোহাম্মদ আবদুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশের বেসরকারি খাতে স্থবির চাকরির বৃদ্ধি সরকারি চাকরিগুলোকে করেছে, যা নিয়মিত মজুরি বৃদ্ধি এবং অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করে, আরও আকর্ষণীয়।

তিনি বলেন, প্রায় ৩ কোটি ২০ লাখ তরুণ বাংলাদেশি চাকরি বা শিক্ষায় নেই।

বাংলাদেশে, ছাপ্পান্ন শতাংশ সরকারি চাকরি বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত। দশ শতাংশ মহিলাদের জন্য, দশ শতাংশ অনুন্নত জেলার লোকদের জন্য, পাঁচ শতাংশ আদিবাসী সম্প্রদায়ের জন্য এবং এক শতাংশ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংরক্ষিত।

সোমবার ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠনের সদস্যদের সঙ্গে কোটাবিরোধী হাজার হাজার আন্দোলনকারীর সংঘর্ষে সহিংসতা শুরু হয়।

কোটা বিরোধী আন্দোলনের সমন্বয়কারী নাহিদ ইসলাম বলেন, আন্দোলনকারীরা দেশব্যাপী আরও মিছিল ও সমাবেশের পরিকল্পনা করেছে এবং তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত বিক্ষোভ চলবে।

এই মাসের শুরুতে হাইকোর্ট সরকারকে ৩০% চাকরির কোটা পুনর্বহাল করার নির্দেশ দিলে বিক্ষোভ শুরু হয়।

সুপ্রিম কোর্ট গত সপ্তাহে আদেশটি এক মাসের জন্য স্থগিত করেছিল কিন্তু বিক্ষোভ অব্যাহত ছিল এবং হাসিনা চলমান আদালতের কার্যক্রমের উদ্ধৃতি দিয়ে শিক্ষার্থীদের দাবি মানতে অস্বীকার করার পরে তারা তীব্র হয়।

হাসিনা কোটার বিরোধিতাকারীদের “রাজাকার” হিসাবে চিহ্নিত করেছেন – একটি শব্দ যারা ১৯৭১ সালের যুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীর সাথে কথিতভাবে যারা সহযোগিতা করেছিল – তাদের জন্য ব্যবহৃত একটি শব্দ – “রাজাকার” আরও প্রতিবাদের প্ররোচনা দেয়। সেই সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্যের পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা রাতেই প্রতিবাদ ও বিক্ষোভে ফেটে পড়ে। পরেরদিন সারাদেশে বিক্ষোভ সমাবেশে ছাত্রলীগের হামলায় উভয় পক্ষ রক্তাক্ত হয়েছে।

bdnewseu/17July/ZI/Reuters


আরো বিভন্ন ধরণের নিউজ