• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফ্রান্স ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে

Kabir Ahmed Diplomatic Correspondents, bdnewseu sports desk
আপডেট : সোমবার, ১ জুলাই, ২০২৪

বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফ্রান্স ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে।বেলজিয়ামের এক আত্মঘাতী গোল ফ্রান্সকে পৌঁছে দিল কোয়ার্টার ফাইনালে।সোমবার (১ জুলাই) জার্মানির ডুসেলডর্ফ স্টেডিয়ামে ইউরো কাপের নক আউট রাউন্ডে ফ্রান্স বেলজিয়ামের বিরুদ্ধে একমাত্র গোলে জয়লাভ করে। উল্লেখ্য যে,২০১৮ সালের বিশ্ব কাপে বেলজিয়াম গ্রুপ পর্বে শতভাগ সাফল্য অর্জন করে একে একে সব বাধা পেরিয়ে সেমিফাইনাল পর্যন্ত উঠে ছিল তারা। কিন্তু তখনও ফ্রান্স তাদের শিরোপা জয়ের স্বপ্ন ভেঙে দেয়।ফ্রান্স ২০১৮ সালের বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। এবার ইউরোতেও সেই ফ্রান্সের বাধায় গত দুইবারের কোয়ার্টার ফাইনালিস্ট বেলজিয়ামকে বিদায় নিতে হলো শেষ ষোলো থেকে। খেলার শেষ দিকে র‌্যান্ডাল কোলো মুয়ানির শট তাদের খেলোয়াড়ের পায়ে লেগে জাল কাঁপায়।

বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে বেলজিয়ামের বিরুদ্ধে আগের চার ম্যাচের সবগুলো জিতেছিল ফ্রান্স। ৪০ বছর পর ইউরোপিয়ান মঞ্চে প্রথমবারের দেখায় আবারও জয়ের হাসি হাসলো ফরাসিরা। হাড্ডাহাড্ডি লড়াই শেষে ১-০ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে কিলিয়ান এমবাপ্পের দল।

খেলার প্রথমার্ধে দুই দলের আক্রমণ পাল্টা আক্রমণে বলার মতো সুযোগ এসেছিল একবারই। ৩৪ মিনিটে ফ্রান্স এগিয়ে যেতে পারতো। কিন্তু দুর্ভাগ্য থুরামের হেড একটুর জন্য গোলপোস্টের পাশ দিয়ে বেরিয়ে যায়। ফরাসি স্ট্রাইকারকে দারুণ ক্রসে বল বানিয়ে দিয়েছিলেন কোন্দে।

বিরতির পর দুই দল মরিয়া হয়ে গোল খুঁজতে থাকে। এমবাপ্পে ও সালিবার শট লক্ষ্যভ্রষ্ট হলে ফ্রান্সকে হতাশ হতে হয়। ওদিকে মাইক মাইগনান গোলপোস্টের নিচে মজবুত হাতে বেলজিয়ামের দারুণ দুটি প্রচেষ্টা নস্যাৎ করে দেন। ৭০ মিনিটে রোমেলু লুকাকু ও ৮২ মিনিটে কেভিন ডি ব্রুইনার শটের সামনে বাধা হয়ে দাঁড়ান ফ্রান্সের গোলকিপার।

তাতে ম্যাচ অতিরিক্ত সময়ের দিকে এগোচ্ছিল। কিন্তু নির্ধারিত সময় শেষ হওয়ার পাঁচ মিনিট আগে আত্মঘাতী গোলে সর্বনাশ হয় বেলজিয়ামের। এন’গোলো কাঁতের বাড়ানো বলে শট নেন মুয়ানি। বেলজিয়ান কিপার কোয়েন ক্যাস্টিলস তার শটের গতি বুঝতে পেরে ডানদিকে ঝাঁপ দেন। কিন্তু জ্যান ভারটনঘেনের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায় বল। শটটা কোনও বাধার মুখে না পড়লে বেলজিয়ান কিপার হয়তো বল থামাতে পারতেন।

এবারের ইউরো কাপে সৌভাগ্যবশত দ্বিতীয়বার আত্মঘাতী গোলে জয়ের মুখ দেখলো ফ্রান্স। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রিয়ার আত্মঘাতী গোলে শুভ সূচনা হয়েছিল ফ্রান্সের। গ্রুপের পরের দুটি ম্যাচ তারা গোলশূন্য ও ১-১ এ ড্র করে শেষ ষোলোতে উঠেছিল। সোমবার ডুজলডর্ফে তারা গোল করতে না পারলেও উঠে গেলো শেষ আটে।

bdnewseu/1July/ZI/EuroCup


আরো বিভন্ন ধরণের নিউজ